ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

রমজানের তৃতীয় কার্যদিবসে সূচক বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০১:১৬, ৩০ মার্চ ২০২৩

রমজানের তৃতীয় কার্যদিবসে সূচক বাড়ল

রমজানের প্রথম দুই কার্যদিবস টানা দরপতনের পর তৃতীয় কার্যদিবসে সূচক বাড়ল

রমজানের প্রথম দুই কার্যদিবস টানা দরপতনের পর তৃতীয় কার্যদিবসে এসে দেশের শেয়ারবাজারে মূল্য সূচকের কিছুটা ঊর্ধ্বমুখিতার দেখা মিলেছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। পাশাপাশি দাম কমার থেকে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।
প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়ে প্রায় চারশ কোটি টাকা হয়ে গেছে। আর দাম কমার তুলনায় দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে প্রায় তিনগুণ প্রতিষ্ঠান।
ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম বাড়ার তালিকায় বেশি সংখ্যক প্রতিষ্ঠান স্থান করে নিয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে এ বাজারটিতে মূল্য সূচক কমেছে।
ডিএসইতে মূল্যসূচক ও লেনদেন বাড়লেও গত কয়েকদিনের মতো বুধবারও শেয়ারবাজারে ক্রেতা সংকট দেখা যায়। ক্রেতা সংকটে পড়ে অর্ধেকের বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইসে (সর্বনিম্ন দাম) আটকে থাকে লেনদেনের পুরো সময়জুড়ে।
ক্রেতা সংকটে পড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে নতুন করে আরও দুই প্রতিষ্ঠানের শেয়ার দাম ফ্লোর প্রাইসে এসে ঠেকেছে। এতে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইসে আটকে থাকে।
এমন বিপুল পরিমাণ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইসে আটকে থাকার দিনে ডিএসইতে ৮০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখাতে পেরেছে। বিপরীতে দাম কমেছে ২৭টির এবং ১৯৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

×