সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই

উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই
  • বিকল্প লাইনে সরবরাহ

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর পশ্চিম রামপুরার উলন এলাকায় ডিপিডিসির সাবস্টেশনে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। এতে স্টেশনের সকল সরঞ্জাম পুড়ে ছাই হয়ে গেছে। সোমবার সকালে এ ঘটনা ঘটে। ফলে রামপুরা, মধুবাগ, মগবাজার ও নিউ ইস্কাটনসহ বেশ কিছু এলাকায় বিদ্যুত সরবরাহে বিঘœ ঘটে। আগুন নিয়ন্ত্রণে আসার পর বিকল্প লাইনে বিদ্যুত সরবরাহ করা হয়। তবে আগুন লাগার কারণ তাৎক্ষণিক নিশ্চিত করতে পারেনি ওই স্টেশনের ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

প্রত্যক্ষদর্শী ও ডিপিডিসির সংশ্লিষ্ট সূত্র জানায়, সোমবার সকাল ৭টা ২০ মিনিটের দিকে বিদ্যুত সরবরাহকারী বেসরকারী প্রতিষ্ঠান ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) এই সাবস্টেশনটিতে আগুন লাগে। মুহূর্তে দাউ দাউ করে আগুন ধরে যাওয়ায় কেউ নেভানোর চেষ্টাও করেনি। ব্যাপক ধোঁয়া উৎপন্ন হয়। পরে ফায়ার সার্ভিসের আটটি ইউনিটের ঘণ্টা খানেকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। ততক্ষণে সাবস্টেশনটির সকল সরঞ্জাম পুড়ে যায়। আর আগুন লাগার পরপরই ওই স্টেশন থেকে বিদ্যুত সরবরাহ বন্ধ করে দেয়া হয়।

অগ্নিনির্বাপণের নেতৃত্ব দেয়া ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মোঃ আব্দুল হালিম জানান, ৪তলা ভবনটির নিচতলায় অগ্নিকা-ের সূত্রপাত। খবর পেয়ে মোট আটটি ইউনিটের চেষ্টায় সকাল সাড়ে ৮টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও তাৎক্ষণিক এর পরিমাণ নির্ণয় করা সম্ভব হয়নি। আগুন লাগার কারণ তদন্ত সাপেক্ষ বলেও জানিয়েছেন এ কর্মকর্তা।

দেখা গেছে, আগুনে ভবনটির নিচ তলায় থাকা সাব স্টেশনের সকল মালামাল পুড়ে গেছে। ভেতরে মেশিন, তারসহ অন্যান্য সরঞ্জাম পুড়ে ছাই হয়ে গেছে। আগুন নিয়ন্ত্রণে আনতে পানি ছিটানোর ফলে পুরো ফ্লোরে স্যাঁতস্যাঁতে অবস্থার সৃষ্টি হয়েছে।

ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বিকাশ দেওয়ান জানান, কিভাবে আগুন লেগেছে সেটি খতিয়ে দেখা হচ্ছে। এই সাব স্টেশন থেকে যেসব এলাকায় বিদ্যুত সরবরাহ করা হতো সেখানে তাৎক্ষণিকভাবে বিদ্যুত সরবরাহ বন্ধ হয়ে গিয়েছিল। পরে বিকল্প লাইনে সরবরাহ শুরু করা হয়। তিনি বলেন, আগুনে কেমন ক্ষয়ক্ষতি হয়েছে তা বোঝা যাচ্ছে না। ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ করছি। অগ্নিকা-ের কারণ অনুসন্ধানে খুব শীঘ্রই তদন্ত কমিটি করা হবে।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে