সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুষ্টিয়ায় অবৈধ ১২টি ইটভাঁটিকে ৩০ লাখ টাকা জরিমানা

কুষ্টিয়ায় অবৈধ ১২টি ইটভাঁটিকে ৩০ লাখ টাকা জরিমানা

নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া ॥ কুষ্টিয়ায় অবৈধভাবে ইটভাঁটি পরিচালনা ও কাঠ পোড়ানোর অভিযোগে অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। রবিবার সকাল থেকে শুরু হয়ে বিকাল পর্যন্ত চলা এ অভিযানে কুষ্টিয়ার ভেড়ামারার ১২টি ইটভাঁটিকে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এরমধ্যে এমএইচটি, আরএমবি এবং এমআরআই ইটভাঁটিকে ২ লাখ ৫০ হাজার টাকা করে, মানিক ব্রিক্সকে ২ লাখ টাকা, এমএইচ ব্রিক্সকে ১ লাখ টাকা, এএমবি ব্রিক্সকে ৪ লাখ টাকা, আরবিএফ ব্রিক্সকে ২ লাখ টাকা, এমবিএফ ব্রিক্সকে ৪ লাখ টাকা, বিবিএফ ব্রিক্সকে ৪ লাখ টাকা এবং ফোর স্টারকে ১ লাখ ৫০ হাজার টাকা সহ মোট ১২টি ইটভাঁটিকে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তর ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভীন এ অভিযান পরিচালনা করেন। এ সময় কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আতাউর রহমান, সহকারী পরিচালক কমল কুমার বর্মণসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। অভিযানে একটি ইটভাঁটিকে আংশিক ভাঙচুর করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভীন জানান, ইট প্রস্তুত ও ভাঁটি স্থাপন আইন ২০১৩ সংশোধিত ২০১৯ আইন অনুযায়ী এসব ইটভাঁটিকে জরিমানা করা হয়।

কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আতাউর রহমান জানান, কুষ্টিয়া জেলায় মোট ১২৬টি ইটভাঁটি রয়েছে; যার মধ্যে মাত্র ১৮টি ইটভাঁটির বৈধ লাইসেন্স রয়েছে। কিন্তু এসব ইটভাঁটি দীর্ঘদিন ধরে আইন লঙ্ঘন করে দিনের পর দিন ভাঁটি পরিচালনা করে আসছেন। এরমধ্যে অনেকে আবার হাইকোর্টে রিট পরিচালনা করে ইটভাঁটি পরিচালনা করে আসছেন। অবৈধ এসব ইটভাঁটির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন পরিবেশ অধিদপ্তরের এই কর্মকর্তা।

শীর্ষ সংবাদ:
সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়’         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার : তথ্যমন্ত্রী         ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         পি কে হালদারের দুই কোম্পানির শেয়ারের দাম বাড়ল লাফিয়ে         ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল করলো ঔষধ প্রশাসন         পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ইভ্যালির রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         আশুলিয়ায় কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি, গ্রেফতার ১         ৬৫ দিন মাছ ধরা বন্ধ : তিন লাখ জেলের জন্য বরাদ্দ পৌনে ১৭ হাজার টন চাল         চলতি সপ্তাহে আত্মসমর্পণ করছেন না হাজী সেলিম         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর