শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশাল স্টেডিয়াম হচ্ছে আন্তর্জাতিক মানের

বরিশাল স্টেডিয়াম হচ্ছে আন্তর্জাতিক মানের
  • ব্যাপক উন্নয়ন কাজ শুরু

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ বিভাগের একমাত্র বরিশাল নগরীর শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামকে আন্তর্জাতিক মানে তৈরিতে ব্যাপক উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ইতোমধ্যে স্টেডিয়ামের ব্যাপক উন্নয়ন কাজের জন্য প্রায় অর্ধশত কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, উন্নয়ন কাজের মধ্যে প্রথম ধাপে পাঁচটি প্যাকেজের কাজ শুরু করা হয়েছে। আর গোটা কাজ শেষ হলে এ স্টেডিয়ামটিতে নির্বিঘেœ আন্তর্জাতিক মানের ক্রিকেট খেলা অনুষ্ঠিত হতে পারবে। স্টেডিয়ামের উন্নয়ন কাজের মধ্যদিয়ে বরিশাল বিভাগে আন্তর্জাতিক খেলাধুলার সুযোগ সৃষ্টি হচ্ছে বলে মনে করছেন ক্রীড়াপ্রেমীরা।

শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়াম বরিশালকে আন্তর্জাতিক মানের আধুনিকায়ন প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রায় অর্ধশত কোটি টাকার এই প্রকল্পে ইনডোর ও আউটডোর স্টেডিয়ামে আমূল পরিবর্তন আসবে। একইসাথে সুইমিং পুলের সংকটও নিরসন হবে। আর এতে করে দক্ষিণাঞ্চলে ক্রিকেট খেলার অবকাঠামোতেও আমূল পরিবর্তন ঘটবে। প্রকল্পের আওতায় আন্তর্জাতিক মানসম্মত ক্রিকেট মাঠ, পাঁচটি পিচ, গ্যালারিতে চেয়ার সিটিং ও আচ্ছাদন নির্মাণ, জিমনেসিয়াম, ইনডোর নেট প্র্যাকটিসের যাবতীয় ফেসিলিটি স্থাপন, প্যাভিলিয়ন ভবন, মিডিয়া ভবন, প্লেয়ার্স ড্রেসিং রুম, ডরমেটরি তৈরি, ফ্লাড লাইট, গার্ডেনিংসহ একাধিক উন্নয়ন কাজ করা হবে। তবে প্রথমধাপে পাঁচ প্যাকেজে প্যাভিলিয়ন ভবন ও মিডিয়া ভবন, চাপকলসহ ডরমেটরি নির্মাণ, ইনডোর নেট প্র্যাকটিসের ব্যবস্থা, খেলোয়াড়দেও ড্রেসিং রুম, আন্তর্জাতিক সিস্টেমে মাঠ তৈরি ও গ্যালারিতে আচ্ছাদন দেওয়ার কাজ শুরু করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রমতে, দুই বছর মেয়াদী (২৩ সালের জুন মাস পর্যন্ত) প্রকল্পের পাঁচ প্যাকেজের কাজ গত মাসে শুরু করা হলেও কোভিডের কারণে উন্নয়ন প্রকল্প শেষ করতে নির্ধারিত সময়ের চেয়ে কিছুটা সময় বেশি লাগতে পারে। এছাড়া বর্তমানে স্বাধীনভাবে স্টেডিয়ামের সব জায়গা প্রকল্প সংশ্লিষ্টরা ব্যবহার করতে পারছেন। যে বিষয়টি ইতোমধ্যে জেলা প্রশাসনকেও মৌখিকভাবে অবগত করা হয়েছে। যদিও জেলা প্রশাসন আশ্বাস দিয়েছেন, স্বাধীনভাবে প্রকল্প সংশ্লিষ্টদের কাজ করার ব্যবস্থা কওে দেওয়ার।

প্রকল্প সংশ্লিষ্টদের মতে, স্টেডিয়ামটি এমনভাবে আধুনিকায়ন করা হচ্ছে, যাতে আন্তর্জাতিক মানের স্টেডিয়াম বা ভেন্যুতে বসে দেশি-বিদেশি খেলোয়াড়দের খেলা উপভোগ করতে পারবেন বরিশালবাসী। আর বরিশালের ক্রীড়াপ্রেমীরাও বলছেন, ন্যাশনাল স্পোর্টস কাউন্সিলের বাস্তবায়নে এটি বরিশাল বিভাগের সবচেয়ে বড় প্রকল্প, এর মাধ্যমেই বরিশাল আন্তর্জাতিক খেলাধুলার নতুন ভেন্যু হিসেবে পরিচিতি লাভ করবে।

বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আলমগীর হোসেন আলো জনকণ্ঠকে বলেন, উন্নয়ন প্রকল্পের কাজ শেষ হওয়ার পর বরিশালে আন্তর্জাতিক খেলাধুলার সুযোগ সৃষ্টি হবে। ঢাকার সাথে এখানেও সিলেট-রাজশাহীর মতো আন্তর্জাতিক খেলাধুলার আয়োজন করা হবে। শুধু একটি স্টেডিয়াম নয়; এর সাথে ইনডোর স্টেডিয়াম, আউটডোর আরেকটি ভেন্যু ছাড়াও লাইটিং ও সুইমিং পুল চালু হতে যাচ্ছে, যা বরিশালে কোনো দিনই চালু ছিলোনা।

প্রকল্প পরিচালক মোঃ শাহ আলম সরদার জনকণ্ঠকে বলেন, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামটি আন্তর্জাতিক মানে উন্নতিকরণ এবং জেলা সুইমিংপুলের উন্নয়ন প্রকল্প নামে প্রকল্পটি ৪৯ কোটি ৯৮ লাখ টাকার। ২০২৩ সালে কাজ শেষ হওয়ার কথা থাকলেও পুরো কাজ শেষ হতে একটু সময় বেশি লাগতে পারে। কারণ কোভিডের কারণে নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শুরু করা যায়নি। তবে পুরো প্রকল্পের কাজ দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য তাদের চেষ্ঠা অব্যাহত রয়েছে।

প্রকল্পের কার্যক্রম তদারকি করা প্রকল্প প্রকৌশলী শিবু লাল খাসকেল জনকণ্ঠকে বলেন, এখন ১৬ ধাপের গ্যালারি সংবলিত এই স্টেডিয়ামটি আন্তর্জাতিক মানের করতে চাহিদা অনুযায়ী মাঠের কাজ শুরু করা হয়েছে। মাঠের মাটি ও পিচ তৈরির কাজ ছাড়াও আউটডোর স্টেডিয়ামের খোলোয়াড়দের ড্রেসিংরুম নির্মাণ পুরোদমে চলছে। সাধারণত আন্তর্জাতিক মানে মাঠ তৈরি করতে হলে চারিদিকে চারশ’ ৫০ ফিট মাঠ দরকার, এখানে রয়েছে চারশ’ ৮০ ফিট। অনেক ক্ষেত্রে তার থেকেও বেশি রয়েছে। এছাড়া স্প্রিং ল্যাব সিস্টেমে মাঠ তৈরি ও গ্যালারিতে আচ্ছাদনের কার্যক্রম চলছে।

বরিশাল জেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক মাহাবুব মোর্শেদ শামীম জনকণ্ঠকে বলেন, বরিশালে অবকাঠামো উন্নয়ন সূচনায় প্রভাব পরবে খেলাধুলায়। ফলে গতি বাড়বে খেলাধুলায়। বরিশালের জেলা প্রশাসক মোঃ জসীম উদ্দীন হায়দার জনকণ্ঠকে বলেন, স্টেডিয়ামের উন্নয়ন কাজ সমাপ্ত হলে বরিশাল একটি আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু হিসেবে গড়ে উঠবে।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার