বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার হুমকি ব্রিটেনের

রাশিয়াকে হুঁশিয়ারি দিয়ে যুক্তরাজ্য বলেছে, মস্কোর অর্থনৈতিক খাতকে চরম দুর্দশায় ফেলতে নিষেধাজ্ঞা আরোপের জন্য পশ্চিমা মিত্রদের সঙ্গে কাজ চলছে। রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালালে এই নিষেধাজ্ঞা আরোপ করা হবে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস পার্লামেন্টে বলেন, ইউক্রেনে আর কোন রকম সামরিক হস্তক্ষেপ মারাত্মক পরিণতি ডেকে আনবে। সেই সঙ্গে রাশিয়ার স্বার্থ এবং অর্থনীতিকে চরম মূল্য দেয়াতে সমন্বিত নিষেধাজ্ঞা আপতিত হবে। তিনি বলেন, যুক্তরাজ্য রাশিয়ার অর্থনৈতিক খাত এবং ব্যক্তিবর্গের ওপর নিষেধাজ্ঞা আরোপসহ অন্যান্য পদক্ষেপ গ্রহণ নিয়ে অংশীদারদের সঙ্গে কাজ করছে। রাশিয়া এর গণতান্ত্রিক প্রতিবেশী দেশে বিঘœ ঘটানোর যে অভিযান শুরু করেছে তা আমরা মেনে নেব না। তারা তাদের আগ্রাসী আচরণের যৌক্তিকতা তুলে ধরতে ইউক্রেনকে মিছেমিছি একটি হুমকি হিসেবে চিত্রিত করছে। তিনি আরও বলেন, রাশিয়া হচ্ছে এখানে আগ্রাসী শক্তি, আর ন্যাটো সবসময়ই প্রতিরক্ষামূলক জোট।

সম্প্রতি ইউক্রেনের কর্মকর্তারা তাদের দেশের সীমান্তে একলাখের বেশি রুশ সেনা মোতায়েনের কথা জানিয়ে দেশটিতে রাশিয়া শিগগির আগ্রাসন চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোও অভিযোগ করে বলেছে, সেনা মোতায়েনের মধ্য দিয়ে ইউক্রেনে হামলার পরিকল্পনা করেছে মস্কো। ইউক্রেনে আগ্রাসনের বিরুদ্ধে রাশিয়াকে কড়া হুঁশিয়ারি দিয়েছিল যুক্তরাষ্ট্রও। রাশিয়া অবশ্য ইউক্রেনে হামলার ব্যাপারে পশ্চিমাদের আশঙ্কা উড়িয়ে দিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্য বলছে, ২০২২ সালে রাশিয়া শিগগিরই ইউক্রেনে সামরিক হামলা শুরু করতে পারে। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, তিনি এ মাসের শেষদিকে কিয়েভ সফরে যাবেন। সেখানকার অবস্থা গুরুতর পরিস্থিতিতে পৌঁছে যাচ্ছে। এখান থেকে পরিত্রাণের পথ একটাই।

শীর্ষ সংবাদ:
লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম