শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নারায়ণগঞ্জে নদী দূষণকারী ৬টি কারখানার গ্যাস ও বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন

নারায়ণগঞ্জে নদী দূষণকারী ৬টি কারখানার গ্যাস ও বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জের ফতুল্লার ইসদাইর এলাকায় ৬টি নদী দূষণকারী কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নকরণে অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে ৬টি কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। বৃহস্পতিবার পরিবেশ অধিদফতরের সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আবু হাসানের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

নারায়ণগঞ্জ জেলা পুলিশ, ডিপিডিসি’র বিছিন্নকারী টীম, তিতাস গ্যাসের সংযোগ বিচ্ছিন্নকারী টীম এবং পরিবেশ অধিদফতর, নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের কর্মকর্তা সমম্বয়ে যৌথ টীমের সমন্বয়ে এ অভিযান পচিালিত হয়। বৃহস্পতিবার বিকেলে সাড়ে ৩টায় পরিবেশ অধিদফতর, নারায়ণগঞ্জের উপ-পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। নদী দূষণকারী প্রতিষ্ঠানগুলো হলো-বি এল ওয়াশিং, লোকনাথ ডাইং এন্ড ওয়াশিং, সোনালী ওয়াশিং, এন এ ডাইং, মজুমদার ওয়াশিং ও এ এফ লন্ড্রী।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো জানায়, কারখানাগুলো দীর্ঘদিন ধরে পরিবেশগত ছাড়পত্র ছাড়া এবং দূূষণ নিয়ন্ত্রণে তরল বর্জ্য পরিশোধনাগার বা ইটিপি স্থাপন ব্যতীত পরিচালনা করা হচ্ছিল। ইতোপূর্বে কারখানাগুলিকে পরিবেশ অধিদফতারের মনিটরিং এ্যান্ড এনফোর্সমেন্ট শাখা হতে ক্ষতিপূরণ ধার্য্য ও আরোপ এবং ইটিপি স্থাপনের নির্দেশনা প্রদান করা হলেও উক্ত নির্দেশনা না মেনে অব্যাহতভাবে পরিবেশ দূষণ করা হচ্ছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, সোনালী ওয়াশিং ছাড়া প্রতিটি কারখানাতে গার্মেন্টসের ঝুট ব্যবহার করে বয়লার পরিচালনা করা হয়, যাতে সৃষ্ট কালোধোঁয়ায় এলাকাবাসী অতিষ্ঠ ছিল। কারখানাগুলোর মধ্যে বিএল ওয়াশিং, এন এ ডাইং, মজুমদার ওয়াশিং, লোকনাথ ডাইং কারখানাগুলো আবাসিক বাড়ির নিচতলায় অবৈধভাবে স্থাপন করা হয়েছে, যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। নারায়ণগঞ্জে শতাধিক নদী দূষণকারী কারখানার বিরুদ্ধে পরিবেশ অধিদফতরের অভিযান অব্যাহত থাকবে বলে সংশ্লিষ্টরা জানান।

শীর্ষ সংবাদ:
করোনায় প্রাণ গেলো আরও ২১ জনের         বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় দরপতন, কমেছে রূপা ও প্লাটিনামের দামও         ভর্তুকি বাড়লেও সারের দাম বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         করোনার অজুহাতে যেন স্কুল শিক্ষা কার্যক্রমে ছেদ না পড়ে ॥ ইউনিসেফ         আইপি টিভির বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা : জসীম উদ্দিন         এক বছরে ঢামেকে টিকা পেয়েছেন ৫ লাখ মানুষ         ভূমধ্যসাগরে মারা যাওয়া ৭ জনের নৌকায় ২৮৭ জনের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়নি কোনো রোগী         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ৮৭১ জনের মৃত্যু         নীলফামারীর অরক্ষিত লেভেলক্রসিং গুলোতে দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছে         ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ॥ মনিটরিং সেল গঠন         মানিকগঞ্জে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ৩         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাতে একাদশে ভর্তির ফল         করোনা ভাইরাস ॥ রাশিয়ায় মৃত্যু ৭ লাখ ছাড়াল