বৃহস্পতিবার ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাগুরায় মুক্তিযুদ্ধের বধ্যভূমি ও গণকবরগুলি অযত্ন ও অবহেলায় পড়ে রয়েছে

মাগুরায় মুক্তিযুদ্ধের বধ্যভূমি ও গণকবরগুলি অযত্ন ও অবহেলায় পড়ে রয়েছে

নিজস্ব সংবাদদাতা, মাগুরা ॥ মাগুরায় অযত্ন ও অবহেলায় পড়ে রয়েছে মহান মুক্তিযুদ্ধের বধ্যভূমি ও কয়েকটি গণকবর। অযত্ন ও অবহেলায় পড়ে থাকায় বধ্যভূমি ও গলকবরগুলি ধ্বংস হচ্ছে। মুক্তিযুদ্ধের সময়ের পাকবাহিনীর বর্বরতার চিহ্ন সংরক্ষন করা প্রয়োজন। জানাগেছে , মাগুরা শহরের ঢাকারোড নবগঙ্গা নদীর ব্যারেজে এবং ডাইভারশন ক্যানালে পাকবাহিনী মত শত মানুষকে গুলি করে নদীতে ভাসিয়ে দিত। শহরে পিটিঅই প্রাঙ্গনে পাকবাহিনী শত শত মানুষকে হত্যা করে গণকবর দেয়।

এখানে গণকবরগুলি যথাযথভাবে সংরক্ষন করা হয়নি। মাগুরা-- যশোর সড়কের মাগুরার শালিখা উপজেলার ঘরিয়া নামকস্খানে সড়কের দুই পাশে গণকবর দুটি অবস্থিত । একটি ৭জন এবং অপরটিতে ৬জন মুক্তিযোদ্দা শায়িত রয়েছেন । দীর্ঘদিনের অযত্ন অবহেলায় গণকবর দুটি নিশ্চিহ হতে চলেছে।

১৯৭১ সালের ২২ আগষ্ট মহান মুক্তিযুরে সময় ১৩জনের একদল মুক্তিযোদ্ধা ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে ঝিনাইদহের কালিগঞ্জের মধ্যদিয়ে ফরিদপুরে যাওয়ার সময় মাগুরার শালিখার ছয়ঘরিয়া নামকস্থানে আসলে একদল রাজাকার তাদের আটক করে হত্যা করে ছয়ঘরিয়ার সড়কের দুই পাশে দুটি গণকবরে কবর দেয়। তাদের বাড়ি রাজবাড়ি ও ফরিদপুরে। শালিখায় চিত্রা নদীর তীরে রাজাকাররা ৮জন মুক্তিযোদ্ধাকে গুলি করে হত্যা করে গণকবর দেয়।

এখানে ছোট পরিসরে একটি স্মুতি সৌধ রয়েছে। তবে শালিখায় তালখড়িতে ৭ মুক্তিযোদ্ধার গলকবরটিতে সুন্দরভাবে একটি স্মুতি সৌধ নির্মাণ করা হয়েছে।এখানে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতি সংরক্ষিত হলেও মাগুরার অন্য গণকবর ও বধ্যভূমি মুক্তিযোদ্ধারা সংরক্ষন করার জন্য দাবী জানিয়েছে।

শীর্ষ সংবাদ:
অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি         বাংলাদেশের গ্রামীণ হাসপাতাল পেল বিশ্ব সেরার স্বীকৃতি         ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’