বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মালয়েশিয়ান এক হিজড়ার চরম ভোগান্তির বিরুদ্ধে বাংলাদেশি যুবকের সংবাদ সম্মেলন

মালয়েশিয়ান এক হিজড়ার চরম ভোগান্তির বিরুদ্ধে বাংলাদেশি যুবকের সংবাদ সম্মেলন
  • কোন আইনে একজন পুরুষ হিজড়া একজন পুরুষকে বিয়ে করতে পারে ?

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ মালয়েশিয়ান এক তৃতীয় লীঙ্গের (হিজড়া) ব্যক্তির সিমাহীন দৌরাতেœ অতিষ্ঠ হয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ হস্থক্ষেপ কামনা করে বাংলাদেশী শেখ সবুজ নামে এক যুবক সংবাদ সম্মেলন করেছেন। রবিবার সকালে বাগেরহাটের প্রেসক্লাব মোল্লাহাটে এ সংবাদ সম্মেলন করেন উপজেলার সরসপুর গ্রামের আসলাম শেখের ছেলে ভুক্তভোগী শেখ সবুজ ওরফে সালমান বৃশ্চিক(২৯) ও তার মা লিপি খানম।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ও বিভিন্ন প্রশ্নোত্তরে ওই যুবক জানান, ২০১৫ সালে শিক্ষার্থী ভিসায় মালয়েশিয়া যান এবং ২বছর পড়াশোনা করার পর চাকরি করেন। ২০১৮ সালের শেষ দিকে কুয়ালালামপুরে এক রেস্টুরেন্টে কাজ করেন। ২০১৯ এর মাঝামাঝি কাজ ছুটে যায়। একই এলাকায় বসবাস করায় তখন পরিচয় হয় হিজড়া শায়লাজা দেবী কুটাপপান (৪৫), পিতা কুটাপপান, মাতা সুম্মাহ, সি-৭-৮ পুত্রা ম্যাজেস্ট্রিক, জালান ক্যাসিপিলে ৫২১০০, কুয়ালালামপুর এর সাথে। এ পরিচয় সুত্রে হিজড়া তার নিজস্ব টেইলার্সের দোকানে ম্যানেজার পদে নিয়োগ দেন তাকে। বেকার থাকায় খুশি মনে ওই কাজে যোগ দেন যুবক। এরপর বিভিন্ন কার্যকলাপে তিনি জানতে পারেন যে, হিজড়া সমকামী। এছাড়া সার্জারীর মাধ্যমে ওই হিজড়া মেয়েদেরমত দৈহিক গঠন করেছেন। যুবককে ওই হিজড়া যৌন হয়রানীর চেষ্টা করে। একপর্যায়ে নিজেকে রক্ষা করতে তিনি ওই চাকরি ছেড়ে দেন। এরপর হয়রানীর মাত্রা আরও বৃদ্ধি পায়। অবশেষে নিরুপায় হয়ে ২০১৯ সালের ২৫ ডিসেম্বর সবুজ ওরফে সালমান বৃশ্চিক বাংলাদেশে ফিরে আসেন।

এরপর বেপরোয়া তৃতীয় লীঙ্গের শায়লাজা কুটাপপান মাত্র এক মাসের ব্যবধানে ২০২০ সালের জানুয়ারীতে বাংলাদেশে আসেন এবং তার দুই সহযোগী আনোয়ারুল আজিম ও কাশমি ইসরাত দম্পতিকে নিয়ে খুলনা বয়রাস্থ সবুজের বাসায় গিয়ে নানাবিধ উৎপাত করে। এভাবে সে চার বার বাংলাদেশে টুরিস্ট ভিসায় এসে কৌশলে তার সহযোগী দ্বারা সবুজের পাসপোর্ট ও জরুরী ট্রাভেলস ডকুমেন্ট নিয়ে যায়। ৫ম বার এসে ওই সকল কাগজপত্র ফিরিয়ে দেয়ার কথা বলে যুবককে ঢাকা নিয়ে যায়। এরপর সেখানে বন্ধি রেখে ২০/২৫ জন লোকের মাধ্যমে ভয়-ভীতি দেখিয়ে ২৭ সেপ্টেম্বর খিলগাও কাজি অফিসে জোর পূর্বক বিয়ে করে। যে একজন হিজড়া এবং তার কাগজপত্রে স্পষ্ট করে লেখা আছে সে মেইল/পুরুষ। কোন আইনে কোন বিচারে একজন পুরুষ হিজড়া একজন পুরুষকে বিয়ে করতে পারে ? এ প্রশ্নও করেন যুবক। এরপর সে নিজ দেশে ফিরে গিয়ে আবার বাংলাদেশে আসে এবং তার নামে মিথ্যা যৌতুক মামলা করে পুলিশ দিয়ে ধরিয়ে এক সপ্তাহ জেল খাটায়।

যুবক আরো বলেন, আমি জামিনে মুক্তি পেয়েও মানষিকভাবে বিদ্ধস্থ। এরই মাঝে আবার বাংলাদেশে এসে আমাকে হয়রানীর চেস্টা করছে। এখন সে খুলনাতে কোন হোটেলে থাকছে। আমি চরম নিরাপত্তাহীনতায় ভুগছি। তাকে এসকল অপরাধ ও অপকর্মে সার্বিক সহযোগীতা করছে আনোয়ারুল আজিম ও তার স্ত্রী কাশমি ইসরাত। এমন হয়রানী আর সহ্য করতে পারছি না। নিরুপায় হয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে ওই হিজড়া পুরুষ ও তার সহযোগীদের শাস্তির দাবীতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্থক্ষেপ কামনা করছি। কেবল আমার জীবন বিধ্বস্থ করছে না, এ ঘটনায় আমার মা, বাবা ভাই-বোন সকলের জীবন ধ্বংশের দ্বারে। আমার ছোট ভাই মেরিন ইঞ্জিনিয়ার শেক সাদী মালয়েশিয়াতে জাহাজ কোম্পানীতে চাকুরি করে। তাকে জিম্মি করে তার থেকে অন্যায়ভাবে মুক্তিপণ/টাকা হাতিয়ে নিয়েছ ওই হিজড়া। এমন পরিস্থিতিতে আমাদের বেচে থাকা দুস্কর। সারাক্ষণ ভয়ে-ভয়ে থাকতে হয়। সবশেষে মা-বাবা-ভাই-বোন সকলকে নিয়ে যেন আর এমন হয়রানী না হতে হয় এবং ওই হিজড়া এবং তার সহযোগীদের দ্রুত বিচারের আওতায় আনার দাবী জানিয়েছেন যুবক শেখ সবুজ ও তার মা লিপি খানম।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু