শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৫০ কিলোমিটার সড়কের বেহাল দশা

৫০ কিলোমিটার সড়কের বেহাল দশা

ইবি সংবাদদাতা ॥ সংস্কারের অভাবে বেহাল হয়ে পড়েছে কুষ্টিয়া-খুলনা মহাসড়কের প্রায় ৫০ কিলোমিটার অংশ। দক্ষিণ পশ্চিমাঞ্চলের এই সংযোগ সড়কটিতে দুই জেলার মানুষের পাশাপাশি ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সকলেই প্রতিনিয়ত যাতায়াত করেন। কুষ্টিয়া থেকে ঝিনাইদহ পর্যন্ত এই সড়কটি যেন মরণফাঁদে পরিনত হয়েছে। নিত্যদিন পিছু ছাড়ছে না ছোট-বড় দুর্ঘটনা। তৈরী হয় দীর্ঘ জানজট। রাস্তার বেহাল দশার কারণে গাড়ির টায়ার দ্রুত নষ্ট হওয়াসহ বিভিন্ন ক্ষয়ক্ষতি হচ্ছে বলে জানিয়েছেন চালকরা। এই সড়কটির দ্রুত সংস্কার সকলের প্রাণের দাবি।

খানাখন্দে ভরা সড়কটিতে ঝুঁকি নিয়েই চলাচল করতে হয়। ধুলোবালিতে ভরা ভাঙ্গা এই সড়কটিতে চলাচলের ফলে স্বাস্থ্যঝুঁকিও রয়েছে। এদিকে ২৫ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ে সশরীরে পাঠদান কার্যক্রম শুরু হবে। বিশ্ববিদ্যালেয় আবাসিক হলগুলোতে মাত্র ২৩ শতাংশ শিক্ষার্থী অবস্থান করেন। প্রায় ১৬ হাজার শিক্ষার্থীর অধিকাংশ কুষ্টিয়া ও ঝিনাইদহ শহরে মেস বা বাসা ভাড়া নিয়ে থাকেন। কুষ্টিয়া ও ঝিনাইদহ সড়কে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০টি গাড়ি চার শিফটে প্রতিনিয়ত চলাচল করে। এতে গাড়ি বিকল হওয়াসহ মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

এছাড়া ৪৫ মিনিটের রাস্তা অনেক সময় দুই ঘন্টাও লেগে যায়। ফলে সকালের ক্লাসে সময়মতো উপস্থিত না হওয়ারও আশঙ্কা করছেন শিক্ষার্থীরা। যেসব শিক্ষার্থী টিউশনি করে খরচ চালান তাদের ক্যাম্পাস থেকে কুষ্টিয়া বা ঝিনাইদহ যেতে হয়। ফলে যাতায়াতের পিছনেই অনেক সময় চলে যায়। আগে তিনটি টিউশনি করাতেন এখন যাওয়া আসায় জানজটের ফলে একটি টিউশনি করান। ফলে খরচ নির্বাহ করাও কষ্টসাধ্য হয়ে পড়েছে বলে জানিয়েছেন এক শিক্ষার্থী।

এদিকে গত ২০ অক্টোবর এই সড়কটি সংস্কারের দাবিতে ইবির প্রধান ফটকের সামনে প্রায় দুই ঘন্টা অবরোধ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গত ২১ অক্টোবর একই দাবিতে মানববন্ধন করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র মৈত্রী।

কুষ্টিয়া সাব ডিভিশনাল প্রকৌশলী পিয়াস কুমার বলেন, ‘রাস্তা সংস্কারের কাজ চলছে। ২০২২ সালের ডিসেম্বরে ওয়ার্ক অর্ডার (কাজের মেয়াদ) শেষ হবে। পর্যাপ্ত ফান্ড না থাকায় কাজ দ্রুত এগিয়ে নিতে পারছি না। বিষয়টি সংশ্লিষ্টদের জানিয়েছি। শিগগির কাজ এগিয়ে নেওয়ার চেষ্টা করবো।’

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের ৩৩০ রানের জাবাবে পাকিস্তানের ভালো শুরু         শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         কুড়িগ্রামে শীতের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         আন্তর্জাতিক কবি সমাবেশে মীরসরাইয়ে কবিতা ও গানে বঙ্গবন্ধুকে স্মরণ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক         চট্রগ্রাম টেস্টে বাংলাদেশ থেমেছে ৩৩০ রানে         ঝিনাইদহের কালীগঞ্জে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা         গাজীপুরে নারীকে গলা কেটে হত্যা ॥ স্বামী সুজন পলাতক         ৯১ রানেই থেমে গেলেন মুশফিক         ‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট         টঙ্গী বাজার মাজার বস্তিতে আগুনে ৫ শ' ঘর পুড়ে ছাই         ভূমিকম্পে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চল রাজধানী ঢাকা         টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার