শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেক্সিকোতে কলম্বাসের জায়গায় আদিবাসী নারীর মূর্তি

মেক্সিকোতে কলম্বাসের জায়গায় আদিবাসী নারীর মূর্তি

মেক্সিকোর রাজধানীতে ক্রিস্টোফার কলম্বাসের স্মৃতিস্তম্ভের জায়গায় এক আদিবাসী নারীর মূর্তি বসতে যাচ্ছে বলে নিশ্চিত করেছেন মেক্সিকো সিটির গবর্নর ক্লডিয়া শিনবাম। আদিবাসী অধিকারকর্মীরা উপড়ে ফেলার হুমকি দেয়ার পর গত বছর কর্তৃপক্ষ কলম্বাসের ওই মূর্তিটিকে সরিয়ে নিয়েছিল বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। সে জায়গায় এখন ‘ইয়াং উইমেন অব আমাজাক’ নামের কলম্বাস-পূর্ববর্তী সময়ের একটি মূর্তির রেপ্লিকা বসবে, বলেছেন শিনবাম। যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুর পর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া আন্দোলনের সময় লাতিন আমেরিকা ও যুক্তরাষ্ট্রে কলম্বাসের একাধিক মূর্তি উপড়ানো হয়েছিল।

ইতালিতে জন্ম নেয়া কলম্বাস স্পেনের রাজপরিবারের অর্থায়নে পঞ্চদশ শতকের শেষদিকে নতুন ভূমি আবিষ্কারের উদ্দেশে জাহাজে করে রওনা দিয়েছিলেন; তার আমেরিকা মহাদেশে নামা সেখানে স্পেনের দখলদারিত্বের পথ খুলে দেয়। কলম্বাসের এ আগমন তাই মহাদেশটির অনেকের কাছেই নির্যাতন ও ঔপনিবেশিকতার প্রতীক। শিনবাম আগেই কলম্বাসের মূর্তির জায়গায় আদিবাসী এক নারীর মূর্তি বসবে ঘোষণা দিয়েছিলেন। মঙ্গলবার কলম্বাসের ‘আমেরিকা আবিষ্কারের’ ৫২৯তম বার্ষিকীতে আগে ফের একই ঘোষণা দেন তিনি। যুক্তরাষ্ট্রজুড়ে প্রতিবছর ঘটা করে কলম্বাস দিবস পালিত হলেও মেক্সিকো এবং লাতিন আমেরিকার অনেক দেশে দিবসটিতে স্মরণ করা হয় দখলদার স্পেন ও অন্য ইউরোপীয় দেশের নির্যাতনের শিকার হওয়া আদিবাসীদের। অনেকে এদিন ইউরোপীয় দখলদারদের বিরুদ্ধে আদিবাসীদের প্রতিরোধের কথাও মনে করেন।

শিনবাম জানান, নতুন যে মূর্তিটি বসানো হবে, সেটি আগের কলম্বাসের মূর্তির চেয়েও তিনগুণ লম্বা হবে। আদিবাসী নারীরাই যে ঔপনিবেশিক আমল এবং তার পরেও সবচেয়ে বেশি নির্যাতন-নিপীড়নের শিকার হয়েছে, তার স্বীকৃতিস্বরূপ এই মূর্তিটি বসছে, বলেছেন মেক্সিকো সিটির এ নারী গবর্নর।

‘ইয়াং উইমেন অব আমাজাকের’ আসল মূর্তিটি জানুয়ারিতে ভেরাক্রুজে পাওয়া যায়।

শীর্ষ সংবাদ:
ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো         ৩ বিভাগে বৃষ্টি হতে পারে         ৫০ কিলোমিটার সড়কের বেহাল দশা         বিএফইউজে নির্বাচনের ভোটগ্রহণ চলছে         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৩, মামলা ৪৯         পায়রা সেতু কাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু         রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা জোরদারের আহ্বান         ভারতে আবার বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ         ভারতের উত্তরাখণ্ডে পর্বতারোহী ১১ সদস্যের মৃত্যু         সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ কোটি ৩৭ লাখ ৪ হাজার ৭০০ জন         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর