সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজস্ব আদায়ে রেকর্ড, দুই মাসে ১৪.৫৫ শতাংশ প্রবৃদ্ধি

রাজস্ব আদায়ে রেকর্ড, দুই মাসে ১৪.৫৫ শতাংশ প্রবৃদ্ধি

অনলাইন রিপোর্টার ॥ ২০২১-২২ অর্থবছরের প্রথম দুই মাস (জুলাই-আগস্ট) রাজস্ব আদায়ে রেকর্ড পরিমাণ অর্থাৎ ১৪ দশমিক ৫৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের সাময়িক হিসাব অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরের দুই মাসে (জুলাই-আগস্ট) আয়কর থেকে ১০ হাজার ২ কোটি ৯৩ লাখ টাকা আদায় করা সম্ভব হয়েছে। ভ্যাট থেকে এসেছে ১২ হাজার ৯৬৪ কোটি ৩ লাখ টাকা এবং শুল্ক খাত থেকে প্রতিষ্ঠানটি আদায় করেছে ১১ হাজার ৫৮১ কোটি ৭৫ লাখ টাকা।

সবমিলিয়ে তিন খাতে মোট আদায় ৩৪ হাজার ৫৪৮ কোটি ৯৮ লাখ টাকা। প্রবৃদ্ধি ১৪.৫৫ শতাংশ। যেখানে গত অর্থবছরে জুলাই-আগস্ট মাসে ৩০ হাজার ১৬০ কোটি ৬৪ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছিল।

অবশ্য রাজস্ব আদায়ে এই রেকর্ডের পরও লক্ষ্যমাত্রার তুলনায় ৫ হাজার ২১০ কোটি টাকা পিছিয়ে আছে প্রতিষ্ঠানটি। এ সময় লক্ষ্যমাত্রা ছিল ৩৯ হাজার ৭৫৯ কোটি টাকা।

এনবিআরের তথ্য বলছে, ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় মাসে (আগস্ট) আশান্বিত সাফল্য পেয়েছে রাজস্ব আদায়ের তিনটি খাতে। আয়কর, ভ্যাট ও শুল্ক খাতে প্রতিষ্ঠানটির আদায় হয়েছে যথাক্রমে ৫ হাজার ২৭০ কোটি ৮৪ লাখ, ৭ হাজার ২৬৭ কোটি ৩১ লাখ এবং ৬ হাজার ৬৫৬ কোটি ৫০ লাখ টাকা। তিন খাতে আগস্ট মাসে মোট আদায় ১৯ হাজার ১৯৪ কোটি ৬৫ লাখ টাকা। প্রবৃদ্ধি ২৪.৫৯ শতাংশ।

অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে আয়কর, মূল্য সংযোজন কর (ভ্যাট) ও শুল্ক বিভাগ মিলিয়ে মোট ঘাটতি ছিল ৭ হাজার ২২৭ কোটি ৭৫ লাখ টাকা। তবে দ্বিতীয় মাসে এসে রাজস্ব আদায়ে ২৪ দশমিক ৫৯ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। ফলে লক্ষ্যমাত্রার বিপরীতে ঘাটতি কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২১০ কোটি টাকা।

চলতি ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয় ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা। এর মধ্যে এনবিআর এর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। সবচেয়ে বেশি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে মূল্য সংযোজন কর বা ভ্যাট থেকে এক লাখ ২৮ হাজার ৮৭৩ কোটি টাকা, আয়কর ও ভ্রমণ কর থেকে পাওয়ার আশা এক লাখ ৫ হাজার ৪৭৫ কোটি টাকা এবং আমদানি শুল্ক থেকে পাওয়ার আশা ৯৫ হাজার ৬৫২ কোটি টাকা।

এনবিআরের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, বর্তমানে মানুষ স্বাভাবিক জীবনযাত্রায় ফিরেছে। আমদানি-রফতানি থেকে শুরু করে অর্থনৈতিক কর্মকাণ্ডে মানুষের অংশগ্রহণ বাড়ছে। এর ফলে রাজস্ব আদায় বেড়েছে। এছাড়া সাম্প্রতিক সময়ে এনবিআরের বেশকিছু ইতিবাচক উদ্যোগ রাজস্ব আদায়ের গতিকে আরও বৃদ্ধি করেছে।

উল্লেখ্য, ৪১ হাজার ১১৮ কোটি ২০ লাখ টাকার রাজস্ব ঘাটতি নিয়ে ২০২০-২১ অর্থবছর শেষ করেছিল এনবিআর।

শীর্ষ সংবাদ:
সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর