বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফটিকছড়িতে উদ্বোধনের অপেক্ষায় মুক্তিযুদ্ধের "স্মৃতিস্তম্ভ"

ফটিকছড়িতে উদ্বোধনের অপেক্ষায় মুক্তিযুদ্ধের

নিজস্ব সংবাদদাতা, ফটিকছড়ি ॥ উপজেলার নানুপুর ইউনিয়নের বিনাজুরি এলাকায় স্বাধীনতা যুদ্ধকালীন সময়ে পাক বাহিনী ও তাদের এদেশীয় দোসর কতৃক হত্যা ও নির্যাতনের নির্মম ঘটনার স্মৃতি ধরে রাখার জন্য প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে "স্মৃতিস্তম্ভ" নির্মাণ করেছে চট্টগ্রাম জেলা পরিষদ। যেটি সবেমাত্র উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

ইট-পাথর, মার্বেল আর টাইলসের কারুকাজ এবং শিল্পকর্মে ফুটিয়ে তোলা হয়েছে মহান মুক্তিযুদ্ধের কঠিন বাস্তবতার চিত্র৷ নারী ধর্ষণ, নিরুপরাধ মানুষ হত্যা, বাড়ীঘর লুন্ঠন আর অগ্নিকাণ্ডের মত মানবতাবিরোধী সব অপকর্মের চিত্র স্থান পেয়েছে এ দেয়ালে। মূলত এটি একটি স্মৃতি স্তম্ভ। চট্টগ্রাম জেলা পরিষদের নিজস্ব অর্থায়নে অন্তত অর্ধকেটি টাকা ব্যয়ে দৃষ্টিনন্দন ভাবে নির্মাণ করা হয়েছে এ স্মৃতি স্তম্ভটি। এটি এ উপজেলার নানুপুর ইউনিয়নের নাজিরহাট-আজাদী বাজার সড়কের বিনাজুরী নামক স্থানে নির্মিত হয়েছে। তিন বছর ধরে নির্মাণযজ্ঞ চলা এ কাজে জেলা পরিষদ তিন দফায় ৪২ লক্ষ টাকা বরাদ্দ দিয়েছে বলে জানিয়েছেন জেলা পরিষদ সদস্য আখতার উদ্দিন মাহমুদ পারভেজ।

তিনি আরো জানান, বিনাজুরী নামক এ স্থানে স্থানীয় খালের পাড়ে নুর আহমদ চেয়ারম্যান, মোহাম্মদ ইসহাক ও জসীম উদ্দিন সহ কমপক্ষে ৭ জন বীর সন্তানকে নির্মমভাবে হত্যা করে পাক হানাদার বাহিনী। মূলত তাঁদের স্মৃতি ধরে রাখতে এবং বর্তমান প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ধারণা দিতে চট্টগ্রাম জেলা পরিষদের নিজস্ব অর্থায়নে এ স্মৃতি স্তম্ভটি নির্মাণ করা হয়েছে। এ স্মৃতি স্তম্ভের সব কাজ সম্পাদন করা হয়েছে। শীঘ্রই এ স্মৃতি স্তম্ভের উদ্বোধন করবেন জেলা পরিষদ চেয়ারম্যান, এমনটাই জানালেন জেলা পরিষদের এ সদস্য।

শীর্ষ সংবাদ:
করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         বহদ্দারহাটের ফ্লাইওভারের পিলারে ফাটল পায়নি নকশা প্রণয়নকারী প্রতিষ্ঠান         সার্বিক বিবেচনায় মুদ্রাস্ফীতি বাড়েনি ॥ অর্থমন্ত্রী         বাংলাদেশে ফেরিডুবির ঘটনা এবারই প্রথম : শাজাহান খান         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় নতুন হাসপাতালে ১৮৪         ১১ নবেম্বর রেইনট্রিতে ধর্ষণ মামলার রায়         ব্যাংকে টাকা জমা –উত্তোলনকারীদের টার্গেট, গ্রেফতার ৯         ‘কুমিল্লার ঘটনায় ফেসবুককে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে’         সুদানে সব ধরনের ফ্লাইট স্থগিত         কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে হাজতির মৃত্যু         সপ্তাহখানেকের মধ্যেই করোনা টিকা পাবে স্কুল শিক্ষার্থীরা ॥ শিক্ষামন্ত্রী         মার্কিন শিশুদের জন্য ফাইজারের টিকা অনুমোদনের সুপারিশ         নির্বাচনী সংঘাত ॥ নিহত কাপ্তাইয়ের ইউপি সদস্য         বাসেত মজুমদারের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ইরাকে আইএস জঙ্গিদের হামলা ॥ নিহত ১১         ‘বাংলাদেশ সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে’         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭৫