সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেতিবাচক প্রভাব কাটাতে উদ্ভাবনী সমাধান খুঁজতে হবে : স্পিকার

নেতিবাচক প্রভাব কাটাতে উদ্ভাবনী সমাধান খুঁজতে হবে : স্পিকার

অনলাইন রিপোর্টার ॥ করোনাকালীন সময়ে নারী, শিশু ও যুব উন্নয়নে যে নেতিবাচক প্রভাব পড়েছে, তা থেকে বেরিয়ে আসার জন্য উদ্ভাবনী সমাধান খুঁজতে হবে বলে পরামর্শ দিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পুনরায় চালু হওয়ায় সচেতনতামূলক কার্যক্রম অভিভাবক, কমিউনিটি প্রতিনিধি, শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের মধ্যে বিস্তার জরুরি বলে জানান তিনি।

রবিবার (১৯ সেপ্টেম্বর) সংসদ ভবনের শপথকক্ষে জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) কারিগরি সহায়তায় জাতীয় সংসদ সচিবালয়ের বাস্তবায়নাধীন এসপিসিপিডি প্রকল্পের আওতায় গঠিত বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ পার্লামেন্টারিয়ান্স অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (বিএপিপিডি) ৩টি উপ-কমিটির ২য় যৌথ সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে স্পিকার এসব কথা বলেন।

২০২২ সাল থেকে ইউএনএফপিএ যে প্রকল্প নিতে যাচ্ছে, তাতে সংসদের বর্তমান প্রকল্পের প্রতিফলন থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্পিকার।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এসপিসিপিডি প্রকল্পের যথাযথ বাস্তবায়নে সংসদ সদস্যরা অত্যন্ত দায়িত্বশীলতা ও প্রতিশ্রুতিশীল হয়ে কাজ করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে করোনা অতিমারির সময়ে দেশের অর্থনীতিকে সচল রাখা সম্ভব হয়েছে। তার ঐকান্তিক প্রচেষ্টায় জনগণের সার্বিক সুরক্ষা নিশ্চিত হয়েছে।

বর্তমান সরকার অর্থনৈতিক স্বাধীনতা অর্জনের জন্য সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষা, আইসিটি প্রশিক্ষণ, ই-কমার্স ও আন্তর্জাতিক বাণিজ্য সম্পর্কিত প্রশিক্ষণসহ ব্যাপক কার্যক্রম বাস্তবায়ন করে চলেছেন।

তিনি বলেন, সামনের দিকে এগিয়ে যেতে উপ-কমিটির সদস্যদের সুচিন্তিত মতামত ও উদ্ভাবনী পরামর্শ জরুরি, কেননা এর মাধ্যমে আগামীতে লক্ষ্য নির্ধারিত হবে। দেশের অনেক অঞ্চলে এখনো প্রকল্প কার্যক্রম শুরু করা যায়নি। প্রত্যন্ত অঞ্চল ও হাওর এলাকাগুলোতে উপ-কমিটির কর্মকাণ্ড বিস্তৃত করতে প্রকল্প কার্যক্রম অব্যাহত রাখা জরুরি।

সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ স ম ফিরোজের সভাপতিত্বে সভায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ, অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির উপাধ্যক্ষ আব্দুস শহীদ, আইন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার, সংসদ সদস্য (এমপি) ফখরুল ইমাম, শামসুল হক টুকু, রুহুল হক বক্তব্য দেন। সভায় সূচনা বক্তব্য দেন জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম।

সভায় উম্মে ফাতেমা নাজমা বেগম, নজরুল ইসলাম বাবু, আরমা দত্ত এমপি, শামীমা আক্তার খানম প্রমুখ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর