শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভূমধ্যসাগরে নৌকাডুবে ১৭ বাংলাদেশীর মৃত্যু

জনকণ্ঠ ডেস্ক ॥ লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবে কমপক্ষে ১৭ বাংলাদেশীর মৃত্যু হয়েছে। ডুবে যাওয়া ওই নৌকা থেকে জীবিত উদ্ধার করা হয়েছে বিভিন্ন দেশের আরও কমপক্ষে ৩৮০ অভিবাসনপ্রত্যাশীকে। বুধবার তিউনিসিয়ান রেড ক্রিসেন্ট এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

রেড ক্রিসেন্ট জানিয়েছে, নৌকাটি লিবিয়ার উত্তর-পশ্চিম উপকূলের জুওয়ারা থেকে যাত্রা শুরু করেছিল। এতে বাংলাদেশীসহ সিরিয়া, মিসর, সুদান, ইরিত্রিয়া ও মালির অভিবাসনপ্রত্যাশীরা ছিল। সংস্থাটির কর্মকর্তা মঙ্গি স্লিম বলেন, লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার পথে নৌকাডুবে ১৭ বাংলাদেশী মারা গেছেন ও ৩৮০ জনের বেশি অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। তবে মৃতদের নাম-পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি। উদ্ধার অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে আর কোন বাংলাদেশী রয়েছে কি না তাও নিশ্চিত করতে পারেননি রেড ক্রিসেন্টের ওই কর্মকর্তা। গত ৩ জুলাই লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে বাংলাদেশ, মিসরসহ চারটি দেশের অন্তত ৪৩ জন অভিবাসনপ্রত্যাশী ও শরণার্থী নিয়ে ভূমধ্যসাগরে একটি নৌকাডুবে যায়। নৌকার সকল আরোহীর মৃত্যুর আশঙ্কার কথা জানিয়েছিল তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট সোসাইটি। এর মাত্র পাঁচদিন পরে ৮ জুলাই ভূমধ্যসাগরে ডুবে যাওয়া আরেকটি নৌকা থেকে ৪৯ জন বাংলাদেশীকে উদ্ধার করে তিউনিসিয়ার নৌবাহিনী।

তুরস্ক উপকূলে অভিবাসী বোঝাই নৌকাডুবি ॥ তুরস্ক উপকূলে ৪৫ জন অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে একটি নৌকা ডুবে গেছে। নৌকাডুবির পর এর মধ্যে ৩৭ জনকে উদ্ধার করা গেলেও এখন পর্যন্ত আটজনের খোঁজ পাওয়া যাচ্ছে না। দেশটির নৌবাহিনী জাহাজ ও বিমান দিয়ে উদ্ধার অভিযান চালাচ্ছে। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী শুক্রবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় দেশের দক্ষিণ উপকূলে অভিবাসীবোঝাই ওই নৌকাডুবির খবর জানিয়েছে। তবে ডুবে যাওয়া ওই নৌকায় থাকা মানুষজন কোন দেশের নাগরিক সে সম্পর্কে কিছু জানানো হয়নি। তুর্কী প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় তারা উপকূলে নৌকাডুবির খবর পায়। দেশের উপকূলীয় শহর কাস থেকে দক্ষিণ-পশ্চিমে ২৫৯ কিলোমিটার দূরে ওই নৌকাডুবির খবর পাওয়ার পরই শুরু হয় উদ্ধার অভিযান।

শীর্ষ সংবাদ:
সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী         সন্ধ্যার পর ভাসানচর থেকে নৌযান চলাচল বন্ধ         বানরের শরীরে সফল ট্রায়াল, সব ভেরিয়েন্টে কার্যকর বঙ্গভ্যাক্স         শাহজালালে বসবে বিশ্বসেরা থ্যালাসের রাডার         হাসপাতালে আর থাকতে চাচ্ছেন না, বাসায় ফিরতে চান খালেদা         আইনশৃঙ্খলা বাহিনী তৎপর, স্বস্তি ফিরছে জনমনে         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের