শুক্রবার ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভূমধ্যসাগরে নৌকাডুবে ১৭ বাংলাদেশীর মৃত্যু

জনকণ্ঠ ডেস্ক ॥ লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবে কমপক্ষে ১৭ বাংলাদেশীর মৃত্যু হয়েছে। ডুবে যাওয়া ওই নৌকা থেকে জীবিত উদ্ধার করা হয়েছে বিভিন্ন দেশের আরও কমপক্ষে ৩৮০ অভিবাসনপ্রত্যাশীকে। বুধবার তিউনিসিয়ান রেড ক্রিসেন্ট এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

রেড ক্রিসেন্ট জানিয়েছে, নৌকাটি লিবিয়ার উত্তর-পশ্চিম উপকূলের জুওয়ারা থেকে যাত্রা শুরু করেছিল। এতে বাংলাদেশীসহ সিরিয়া, মিসর, সুদান, ইরিত্রিয়া ও মালির অভিবাসনপ্রত্যাশীরা ছিল। সংস্থাটির কর্মকর্তা মঙ্গি স্লিম বলেন, লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার পথে নৌকাডুবে ১৭ বাংলাদেশী মারা গেছেন ও ৩৮০ জনের বেশি অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। তবে মৃতদের নাম-পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি। উদ্ধার অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে আর কোন বাংলাদেশী রয়েছে কি না তাও নিশ্চিত করতে পারেননি রেড ক্রিসেন্টের ওই কর্মকর্তা। গত ৩ জুলাই লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে বাংলাদেশ, মিসরসহ চারটি দেশের অন্তত ৪৩ জন অভিবাসনপ্রত্যাশী ও শরণার্থী নিয়ে ভূমধ্যসাগরে একটি নৌকাডুবে যায়। নৌকার সকল আরোহীর মৃত্যুর আশঙ্কার কথা জানিয়েছিল তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট সোসাইটি। এর মাত্র পাঁচদিন পরে ৮ জুলাই ভূমধ্যসাগরে ডুবে যাওয়া আরেকটি নৌকা থেকে ৪৯ জন বাংলাদেশীকে উদ্ধার করে তিউনিসিয়ার নৌবাহিনী।

তুরস্ক উপকূলে অভিবাসী বোঝাই নৌকাডুবি ॥ তুরস্ক উপকূলে ৪৫ জন অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে একটি নৌকা ডুবে গেছে। নৌকাডুবির পর এর মধ্যে ৩৭ জনকে উদ্ধার করা গেলেও এখন পর্যন্ত আটজনের খোঁজ পাওয়া যাচ্ছে না। দেশটির নৌবাহিনী জাহাজ ও বিমান দিয়ে উদ্ধার অভিযান চালাচ্ছে। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী শুক্রবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় দেশের দক্ষিণ উপকূলে অভিবাসীবোঝাই ওই নৌকাডুবির খবর জানিয়েছে। তবে ডুবে যাওয়া ওই নৌকায় থাকা মানুষজন কোন দেশের নাগরিক সে সম্পর্কে কিছু জানানো হয়নি। তুর্কী প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় তারা উপকূলে নৌকাডুবির খবর পায়। দেশের উপকূলীয় শহর কাস থেকে দক্ষিণ-পশ্চিমে ২৫৯ কিলোমিটার দূরে ওই নৌকাডুবির খবর পাওয়ার পরই শুরু হয় উদ্ধার অভিযান।

শীর্ষ সংবাদ:
সপ্তাহে দুই দিন হবে অষ্টম ও নবম শ্রেণীর ক্লাস         ইভ্যালির এমডি রাসেল ও তার স্ত্রী শামীমাকে রিমান্ডে চায় পুলিশ         কারাগারে বন্দি মুসলিমের ব্যবহারে মুগ্ধ হয়ে কারারক্ষীর ইসলাম গ্রহণ         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও ৫ জনের মৃত্যু         নীলফামারীতে সড়ক দুঘর্টনায় যুবক নিহত         বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ২ নারী নিহত         মিরপুরে পরিত্যক্ত ড্রামের ভেতর থেকে যুবকের মৃতদেহ উদ্ধার         জেনে-শুনেই ব্যবসায়িক অপকৌশল বেছে নেন ইভ্যালির রাসেল ও তার স্ত্রী         ম্যানগ্রোভ ফটোগ্রাফি প্রতিযোগিতায় বিজয়ী বাংলাদেশি আলোকচিত্রী মুশফিক         টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে গাভাস্কারের পছন্দ রাহুলকে         ফ্রান্সে করোনার টিকা না নেয়ার কারণে কয়েক হাজার স্বাস্থ্যকর্মী বরখাস্ত         ঝিনাইদহে করোনায় মৃত্যু নেই. নতুন আক্রান্ত ২১ জন         ধামরাইয়ে আগুনে চার দোকান পুড়ে ছাই         পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের ফেরাতে কমনওয়েলথ নেতাদের সহায়তা চাইলেন         ১০ কেজি গাঁজাসহ ৩জন গ্রেফতার         শুক্রবার থেকে রাশিয়ায় তিনদিনের পার্লামেন্ট নির্বাচন শুরু হতে যাচ্ছে         পায়রা সমুদ্র বন্দরে পণ্য খালাস চলছে নিত্যদিন         চুনারুঘাটে ৫৩ বস্তা চা পাতা জব্দ         যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের রাজপথ আবার উত্তপ্ত         জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী