সোমবার ৮ আষাঢ় ১৪২৮, ২১ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় সংসদের উত্তর প্লাজা অফিসে রূপান্তর হচ্ছে

স্টাফ রিপোর্টার ॥ বদলে যাচ্ছে জাতীয় সংসদের উত্তর প্লাজা। অফিসে রূপান্তর হচ্ছে এই অংশটি। সেই সঙ্গে সংসদের বিভিন্ন অবকাঠামোর সংস্কারও করা হচ্ছে। এজন্য ‘বাংলাদেশ জাতীয় সংসদ ভবনের উত্তর প্লাজাকে অফিসে রূপান্তরসহ আনুষঙ্গিক কাজ’ শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৪৯ কোটি টাকা। এরই মধ্যে প্রস্তাবটি নিয়ে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রক্রিয়াকরণ শেষে অনুমোদন পেলে চলতি বছর থেকে শুরু হয়ে ২০২২ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে গৃহায়ন ও পূর্ত মন্ত্রণালয়ের আওতায় নগর উন্নয়ন অধিদফতর। পিইসি সভার কার্যপত্র সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, বাংলাদেশ জাতীয় সংসদ ভবন একটি আন্তর্জাতিক স্বীকৃত অনন্য ও আধুনিক স্থাপত্য নিদর্শন। বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ১৯৮৪ সালে ৪২৭ জন সদস্যসহ ২টি শাখায় কার্যক্রম শুরু করে। ২০২০ সালে জাতীয় সংসদ সচিবালয়ে ৭টি শাখায় এক হাজার ৩২১ জন কর্মকর্তা কাজ করছেন। কর্মকর্তার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় জাতীয় সংসদ সচিবালয় সবার জন্য অফিস স্পেসের সংস্থান করা কঠিন হয়ে পড়েছে। সংসদ সচিবালয় কমিশনের ৩১তম সভায়, চীফ হুইপ সংসদ ভবনের উত্তর প্লাজার নিচে সুপরিসর ৫২ হাজার বর্গফুট জায়গায় প্রয়োজনীয় রেনোভেশনের মাধ্যমে করপোরেট অফিসের আদলে অফিস স্পেস করার প্রস্তাব করেন। প্রধানমন্ত্রী ও কমিশনের সদস্যরা এ প্রস্তাবে একমত পোষণ করেছেন। সে জন্য জাতীয় সংসদ ভবনের উত্তর প্লাজার প্রয়োজনীয় সংস্কার ও আধুনিকায়নের মাধ্যমে অফিস স্পেসের রূপান্তরকরণসহ জাতীয় সংসদ ভবনের বিভিন্ন প্রবেশ গেটে অভ্যর্থনা কক্ষসহ সেন্ট্রিপোস্ট নির্মাণ, সংসদ সদস্য ভবন নম্বর ২, ৩ ও ৪ এর কার পার্কিং শেড নির্মাণ, সংসদ সদস্য ভবন-৪, ৫ ও ৬ এর ফার্নিচার সরবরাহ কাজ ও উত্তর প্লাজার নিচে সংসদ ভবনের বিভিন্ন শাখায় অফিস কক্ষের বৈদ্যুতিক আধুনিকায়ন কাজগুলো অন্তর্ভুক্ত করে এই প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

পিইসি সভার কার্যপত্রে প্রস্তাবিত প্রকল্পের মূল কার্যক্রম সম্পর্কে বলা হয়েছে, ৪ হাজার ৮৪৬ দশমিক ২৩ বর্গমিটার জাতীয় সংসদ ভবনের উত্তর প্লাজার নিচ তলার আধুনিকায়নের মাধ্যমে অফিসে রূপান্তরকরণের সিভিল ও স্যানিটারি কাজ, ৪ হাজার ৮৪৬ দশমিক ২৩ বর্গমিটার জাতীয় সংসদ ভবনের উত্তর প্লাজার নিচ তলার আধুনিকায়নের মাধ্যমে অফিস রূপান্তরকরণের জন্য ইন্টারনাল ডেকোরেশনের কাজ, জাতীয় সংসদ ভবন এলাকার ছাদের পানি পড়া রোধকল্পে উত্তর প্লাজার সকল ব্রিক ও মার্বেল অপসারণ এবং ছাদের মেরামত করে নতুন ব্রিক মার্বেল পাথর প্রতিস্থাপনসহ আনুষঙ্গিক কাজ, ২১৬ বর্গ মিটার স্থপতি লুই আই কানের নক্সা অনুযায়ী জাতীয় সংসদ ভবনের বিভিন্ন প্রবেশ গেটে অভ্যর্থনা কক্ষসহ সেন্ট্রিপোস্ট, এক হাজার ২২০টি জাতীয় সংসদ ভবনের উত্তর প্লাজার নিচ তলার আধুনিকায়নের মাধ্যমে অফিসে রূপান্তরকরণের জন্য প্রয়োজনীয় ফার্নিচার সরবরাহ, ২৮৮টি সংসদ সদস্য ভবনে বসবাসরত সংসদ সদস্যদের ব্যবহারের জন্য প্রয়োজনীয় ফার্নিচার সরবরাহ, সংসদ ভবনের বিভিন্ন শাখায় বৈদ্যুতিক নবায়ন কাজের আওতায় বৈদ্যুতিক ফিটিং স্থাপনসহ বৈদ্যুতিক কাজ এবং কম্পিউটার, প্রিন্টার ও স্ক্যানার ক্রয়সহ অন্যান্য কাজ করা হবে।

শীর্ষ সংবাদ:
কর্ণফুলী গ্যাস কোম্পানির জমি ক্রয়ে ৮৭ কোটি টাকা লোপাট         টেকসই উন্নয়নের সমতাভিত্তিক আইনী কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বের কারণেই এমন পৈশাচিকতা         পদ্মা সেতুতে রেলওয়ে স্ল্যাব বসানো শেষ         বিটকয়েন বিক্রির টাকায় পর্নোগ্রাফির বাণিজ্য         সন্ধান দিলে         ভারত থেকে বাংলাদেশের টিকা পাওয়া এখনো অনিশ্চিত : হাইকমিশনার         যেকোনো ধরনের দুর্যোগ মোকাবিলায় সর্বদা প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮২         ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা         ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         টেকসই উন্নয়নের জন্য বৈষম্যহীন ও সমতাভিত্তিক আইনি কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         বীর মুক্তিযোদ্ধারা মাসিক সম্মানী পাবেন ২০ হাজার টাকা : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক শক্তির জোর তৎপরতা দরকার         রাজশাহীতে ধসে পড়ল বহুতল ভবন         খুবির সকল পরীক্ষা স্থগিত         ‘দুর্নীতি ও অপকর্মের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে’         প্রথম ধাপের ২০৪ ইউনিয়ন পরিষদের নির্বাচন সোমবার         ‘নিবন্ধনহীন মোটরসাইকেল বাইরে বের হতে পারবে না’         হাসপাতালে মাহবুব তালুকদার