সোমবার ২৯ চৈত্র ১৪২৭, ১২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আলুতে সয়লাব হাতিয়ার বড়দেইল গ্রাম

আলুতে সয়লাব হাতিয়ার বড়দেইল গ্রাম

নিজস্ব সংবাদদাতা, হাতিয়া ॥ বেড়ীর বাহিরে গ্রামীন সড়ক, সড়কে সারি সারি মালবাহী টমটম গাড়ী , গাড়ীতে বস্তা বর্তি আলু বোঝাই দিচ্ছে ব্যাপারিরা, মাঠে কৃষক কৃষানীদের আলু তোলার দৃশ্য, মাঠ জোড়ে চোখের দৃষ্টি শক্তির মধ্যে অসংখ্য কৃষক কৃষানী পরিবারকে দেখা যায় একই কাজ করতে, সবাই জমিতে আলতো নিড়ানি দিয়ে উপরে উঠে আসা আলু গুলো ক্ষেতের এক পাশে জড়ো করছে, কেউ তা ব্যাপারিদের ক্ষেতেই মেপে দিচ্ছে, এই কাজে কৃষক কৃষানীদের সহযোগীতা করছে তাদের ছোট শিশুরাও, সবার মূখে আনন্দের হাসি আলুর ফলন ভালো হওয়ায়। নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ার বুড়িরচর ইউনিয়নের বড়দেইল গ্রামের বেড়ীর বাহিরে আলু চাষীদের চিত্র এটি ।

সরেজমিনে গিয়ে আলু ক্ষেতে দেখা হয় উপজেলা সদর ওচখালী থেকে যাওয়া আলু ব্যাপারী বেছু কারবারীর সাথে। বেছু কারবারী জানায় গত কয়েক বছর ধরে সে বড়দেইল গ্রাম থেকে আলু ক্রয়করে হাতিয়ার বিভিন্ন বাজারে খুচরা বিক্রি করে থাকে। এখন মৌসুম হওয়ায় দিনের বেশীরবাগ সময় কাটে তার বড়দেইলের এই আলু ক্ষেতে। গত কয়েকদিন থেকে সে প্রতিদিন ২শত থেকে ৩শত মন করে আলু ক্রয় করছে। অনেক চাষীর সাথে আলু ক্ষেতে থাকা অবস্থায় তার কন্ট্রাক হয়ে যায়। আবার অনেকের আলু তোলার পর দেখে শুনে কিনতে হচ্ছে। তার মত হাতিয়ার বিভিন্ন বাজার থেকে অনেক ব্যাপারী এসে এখান থেকে আলু কিনে নিয়ে যায়।

হাতিয়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানাযায়, ১১টি ইউনিয়ন ও একটি পেরৈসভার হাতিয়া উপজেলায় এই বছর আলু চাষ করা হয়েছে একশত ৮০ হেক্টর জমিতে। যাতে উৎপাদন লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৫ শত মেট্রিকটন। এর মধ্যে বুড়িরচর, চরকিং ও চরঈশ্বর ইউনিয়নে সবচেয়ে বেশী আলু চাষ হয়েছে।

হাতিয়া উপজেলা কৃষি কর্মকর্তা নুরুল ইসলাম জানান, হাতিয়াতে রবীশষ্য উৎপাদনে অনেক এগিয়ে। এর মধ্যে আলু ,বাদাম, খোসারী ডাল অন্যতম। আমারা বিভিন্ন ভাবে কৃষকদের প্রশিক্ষন দিয়ে এসব কাজে উদ্বুদ্ধ করেছি। বর্তমানে আলুর মৌসুম চলতেছে। এবার হাতিয়াতে আলু চাষে বাম্পার ফলন হয়েছে।

শীর্ষ সংবাদ:
১৪ এপ্রিল থেকে শিল্প-কারখানা বাদে সব অফিস-গণপরিবহন বন্ধ         ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন, প্রজ্ঞাপন জারি         লকডাউনের খবরে ঢাকা ছাড়ছে বহু মানুষ         করোনা ভাইারাস ॥ আক্রান্তের সংখ্যায় ব্রাজিলকে ছাড়াল ভারত         মামুনুলকাণ্ডে ভাঙচুর মামলায় মাওলানা ইকবালসহ গ্রেফতার ৪         চরম উত্তেজনার মধ্যেই ইউক্রেনে সামরিক বিমান পাঠাল আমেরিকা         সৌদি আরবে মঙ্গলবার থেকে রোজা শুরু         রমজান শুরু কবে জানা যাবে মঙ্গলবার         আনুষ্ঠানিকতা ছাড়াই অমর একুশে বইমেলার পর্দা নামছে আজ         সৎভাইকে নিয়ে জনসমক্ষে জর্ডানের বাদশাহ         ঘূর্ণিঝড় সেরোজা মোকাবেলায় প্রস্তুত পশ্চিম অস্ট্রেলিয়া         দক্ষিণ কোরিয়াকে অবিলম্বে পাওনা অর্থ বুঝিয়ে দেওয়ার আহ্বান জানাল ইরান         ২০ এপ্রিল পর্যন্ত অভ্যন্তরীণ ফ্লাইট স্থগিত করে বেবিচকের বিজ্ঞপ্তি         কলকাতার কাছে ১০ রানে হারল হায়দরাবাদ         ছাড় পাবে না সিন্ডিকেট ॥ রমজানে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে কঠোর অবস্থান         জনকণ্ঠের প্রকাশনা বন্ধের পাঁয়তারা চাকরিচ্যুতদের         বাজেটে স্বাস্থ্য খাতে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে ॥ অর্থমন্ত্রী         আমিরাতের প্রথম নভোচারী         বন্ধ থাকবে সব ধরনের যাত্রীবাহী ফ্লাইট         দশমিক ১০ শতাংশ কমিশন পাবে বাণিজ্যিক ব্যাংক