সোমবার ২৩ ফাল্গুন ১৪২৭, ০৮ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উইঘুরদের সঙ্গে চীনের আচরণ গণহত্যা ॥ কানাডা

উইঘুর সম্প্রদায়ের ওপর চীনের আচরণকে গণগত্যা হিসেবে ঘোষণা করেছে কানাডার হাউস অব কমন্স। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় দেশ হিসেবে চীন সরকারের আচরণকে গণহত্যা আখ্যা দিল কানাডা। সোমবার দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে ২৬৬-০ ভোটের বিপুল ব্যবধানে এ ঘোষণা পাস হয়। খবর বিবিসি অনলাইনের।

চীন সরকারের আচরণকে গণহত্যা আখ্যা দেয়ার পাশাপাশি কানাডার আইনপ্রণেতারা একটি সংশোধনীর পক্ষেও ভোট দেন। তাতে বলা হয়েছে ‘চীন যদি গণহত্যা চালিয়ে যায়’ তাহলে ২০২২ সালের শীতকালীন অলিম্পিক বেজিং থেকে সরিয়ে নিতে কানাডা যেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে আহ্বান জানায়। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং মন্ত্রিসভার সদস্যরা ভোটদানে বিরত থাকলেও ক্ষমতাসীন লিবারেল পার্টির আইনপ্রণেতাদের বড় একটি অংশ এবং সকল বিরোধী দল এই ঘোষণার পক্ষে ভোট দিয়েছে।

শীর্ষ সংবাদ:
সত্য দাবিয়ে রাখা যায় না ॥ ৭ মার্চের ঐতিহাসিক ভাষণই প্রকৃত স্বাধীনতার ঘোষণা         অপশক্তি পরাজিত করে সোনার বাংলা গড়াই ৭ মার্চের শপথ ॥ কাদের         ৭ মার্চের ভাষণের আবেদন ৫০ বছর পরেও অম্লান ॥ তথ্যমন্ত্রী         গাজীপুরে গার্মেন্টস কর্মী স্ত্রীকে ৭ টুকরা করে খুন ॥ স্বামী আটক         সবার সঙ্গে আলোচনা করে পরিকল্পিত ঢাকা গড়তে চাই         দেশে করোনা শনাক্তের বছর পূর্ণ হলো আজ         দণ্ডিত ৪৭ যুদ্ধাপরাধীকে গ্রেফতারের জন্য খুঁজছে পুলিশ         সাংবাদিক মুজাক্কির হত্যা মামলায় যুবলীগ কর্মী আটক         ২৬ মার্চেই বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ         নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত         বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ঐক্য নিয়ে কাজ করতে হবে : আইজিপি         ৪১তম বিসিএসে পরীক্ষার্থীদের জন্য কঠোর নির্দেশনা পিএসসির         এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান         করোনা : গত ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, শনাক্ত ৬০৬         “বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম”         নারী দিবসে জাতীয় পর্যায়ে সম্মাননা পাচ্ছেন শ্রেষ্ঠ ৫ জয়িতা         বঙ্গবন্ধুকে হত্যা করার পর ২১ বছর বাজেনি ৭ মার্চের ভাষণ         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে স্পিকারের শ্রদ্ধা         উপসচিব পদে পদোন্নতি পেলেন ৩৩৭ কর্মকর্তা         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা