শনিবার ১৫ ফাল্গুন ১৪২৭, ২৭ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সান্তাহারে কার্লভাটের মুখে চলছে বহুতল ভবন নির্মান

সান্তাহারে কার্লভাটের মুখে চলছে বহুতল ভবন নির্মান

নিজস্ব সংবাদদাতা, সান্তাহার ॥ সান্তাহার পৌর শহরের বশিপুর বাইপাস এলাকায় সড়ক ও জনপথের কার্লভাটের মুখে বহুতল নির্মান করা হচ্ছে। এভবন নির্মানের জন্য পৌরসভার অনুমোদন নেয়া হয়নি। কিন্তু কাজ চলছে অবাধে। পৌরসভার প্ল্যানিং নকশা অনুমোদন ছাড়াই কোন খুঁটির জোড়ে নির্মান কাজ চলছে সেই প্রশ্ন ওই এলাকার জনমনে। এই ইমারত নির্মানের কারনে বর্ষা মৌসুমে মাঠ দিয়ে পানি প্রবাহ পথ চিরতরে বন্ধ হয়ে যাচ্ছে বলে এলাকাবাসীর অভিযোগ মিলেছে।

সরেজমিন জানা গেছে, সান্তাহার-নওগাঁ বাইপাস আঞ্চলিক মহাসড়কের সান্তাহার পৌরসভার বশিপুর বাইপাস নামক এলাকার গ্যারেজ পট্টির পশ্চিমে সওজ নির্মিত একটি কার্লভাট রয়েছে। ওই কার্লভাটের উত্তর পাশের মুখের সামনে বাঁধ দিয়ে চাষাবাদ এবং দক্ষিনপাশের মুখে জমির মালিক মোসলিম উদ্দিন বহুতল ভবন নির্মান করছেন। ফলে কার্লভাটের মুখ বরাবর মাঠ দিয়ে পানি প্রবাহের পথ ও স্বাভাবিক গতি বন্ধ হয়ে যাচ্ছে। এতে করে বর্ষা মৌসুমে ওই কার্লভাট ও সড়কের উত্তর পাশে জলাবদ্ধতার সম্মুখীন হবে আবাদি জমি, ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান।

ওই নির্মানাধীন ভবনের নীচ দিয়ে কার্লভাটের মুখ বরাবর মাঠ দিয়ে পানি প্রবাহের ব্যবস্থা রাখা হচ্ছে কি-না সে বিষয়ে প্রশ্ন করা হলে জমির মালিক মোসলিম উদ্দিন না সুচক জবাব দিয়ে বলেন, মার্কেটের পুর্ব পাশে আমি চার ফুট জায়গা ফাঁকা রাখছি। ওই দিক দিয়ে পানি প্রবাহ হবে। কিন্তু সরেজমিন দেখা যায় কার্লভাটের মুখ বরাবরের পরিবর্তে দিক পরিবর্তন করে ড্রেন দিয়ে পানি প্রবাহের স্বাভাবিক গতি থাকবে না।

এ বিষয়ে পৌরসভার প্রকৌশলী রেজাউল করিমের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে, তিনি বলেন, টেকনিক্যাল সমস্যার কারনে ওই ভবন নির্মান সংক্রান্ত প্ল্যান বা নকশা এখনো অনুমোদন করা হয়নি। তিনি বলেন, সড়কের দুই পাশের জলাধারের সামনের স্ব স্ব জমির মালিকগণ ভরাট করার জন্য পানি প্রবাহ সমস্যা আগে থেকে আছে। তিনি তাঁর বক্তব্য না নিয়ে মেয়রের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন।

এ বিষয়ে মেয়র তোফাজ্জল হোসেন ভুট্টু’র মোবাইল ফোনে একাধিকবার ফোন দিলেও তিনি ফোনকল রিসিভ না করায় তাঁর বক্তব্য মেলেনি।

এ ব্যপারে সচেতন মহলের অভিমত পৌরসভার প্রকৌশল বিভাগের অযোগ্যতা ও উদাসিনতার কারনে এভাবে গড়ে উঠছে অপরিকল্পিত শহর।

শীর্ষ সংবাদ:
এক যুগ আগের আর আজকের বাংলাদেশ এক নয় : প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, নতুন শনাক্ত ৪০৭         ‘শুধু ডিগ্রি দেয়া নয়, শিল্পের উপযোগী জনশক্তি তৈরিতে মনোযোগ জরুরী’         আগামী ১৫ মার্চের মধ্যে আনতে হবে আমদানির সব চাল         এলডিসি থেকে উন্নয়নশীল দেশের তালিকায় যেতে চূড়ান্ত সুপারিশ পেল বাংলাদেশ         “জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির জনক”         শাহবাগে সংঘর্ষ ॥ ৭ জনকে আসামি করে পুলিশের মামলা         পরিবর্তন করা হচ্ছে তথ্য মন্ত্রণালয়ের নাম         আন্দামানে ৮১ রোহিঙ্গাকে ফেরত নিতে বাধ্য নয় বাংলাদেশ         দেশ গড়ার কাজে প্রবীণদের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে ॥ সমাজকল্যাণ মন্ত্রী         দল থেকে ড. কামাল হোসেনকে বাদ দেয়ার প্রস্তাব নেতাদের         ঢাবিতে আজও বিক্ষোভ, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি         ২০২১ সালের মধ্যে ৫জি চালু হতে যাচ্ছে         খাশোগিকে হত্যার অনুমোদন দেন সৌদি যুবরাজ ॥ যুক্তরাষ্ট্র         ৭৬ সৌদি নাগরিকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ‘খাশোগি নিষেধাজ্ঞা’ আরোপ         খুলনায় ট্রাকচাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত         নাইজেরিয়ায় তিন শতাধিক মেয়ে স্কুল শিক্ষার্থীকে অপহরণ         জাতিসংঘে জান্তা সরকারের বিরুদ্ধে দাঁড়ালেন মিয়ানমারের দূত         করোনা টিকায় শিক্ষকদের অগ্রাধিকার         পৌরসভা নির্বাচন ॥ পঞ্চম ধাপের প্রচার শেষ, ভোট রবিবার