সোমবার ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্থলপথে ভারতের ভিসা পদ্ধতি সহজ হচ্ছে

  • কাল ঢাকা-দিল্লী বৈঠক

স্টাফ রিপোর্টার ॥ সহজ করা হচ্ছে ভারতের ভিসা পদ্ধতি। দেশটির ভিসা পদ্ধতি বরাবরই নানা জটিলতার আবর্তে ঘেরা। যে কারণে জরুরী প্রয়োজনেও অনেকেই ভারত থেকে মুখ ফিরিয়ে নেয়। এ অবস্থায় আপাতত স্থলপথে ভারতের ভিসা পদ্ধতি সহজ করার উদ্যোগ নেয়া হয়েছে। এ জন্য আাগামীকাল বৃহস্পতিবার স্থলপথে ভারতে প্রবেশ ও ভিসা সংক্রান্ত জটিলতা নিয়ে আলোচনায় বসছে ঢাকা-দিল্লী। এছাড়া খুব শীঘ্রই ভারতে বাংলাদেশীদের জন্য ট্যুরিস্ট ভিসা চালু করা হবে জানিয়েছেন হাইকমিশনার বিক্রমকুমার দোরাইস্বামী।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, খুব সহসাই স্থলপথের ভিসা পদ্ধতি সহজ করা হচ্ছে। এজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাশফি বিনতে শামস ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিভিপি সচিব সঞ্জয় ভট্টাচার্য দিল্লীতে কনস্যুলার সেবা নিয়ে আলোচনা করবেন। এটি হবে দ্বিতীয় কনস্যুলার সংলাপ। এর আগে বছর তিনেক আগেও হয়েছিল। দুই দেশের মানুষ যেন নির্বিঘ্নে একে অপরের দেশে ভ্রমণ করতে পারে সেটি নিয়ে আলোচনা হবে দ্বিতীয় কনস্যুলার সংলাপে। এ সম্পর্কে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, আমরা সব বন্দর খুলে দেয়ার বিষয়টি বিবেচনা করার জন্য ভারতকে অনুরোধ করব। কারণ স্থলবন্দর দিয়ে এখনও ভারতে প্রবেশ করা যাচ্ছে না। তাছাড়া বাংলাদেশে একজন ভারতীয় যেকোন থানায় নিবন্ধন করতে পারে কিন্তু ভারতে যখন কোন বাংলাদেশী যায় তখন নির্দিষ্ট করে দেয়া থানায় নিবন্ধন করতে হয়। যা অনেক সময়ে ঝামেলা তৈরি করে। এবারে আমরা বিষয়টি উন্মুক্ত করার বিষয়ে আলোচনা করব।

জানা গেছে, আসন্ন সংলাপে বন্দী বিনিময় চুক্তির বিষয়টিও এজেন্ডায় রয়েছে। বর্তমানে দুজন বাংলাদেশী- যারা ভারতে দণ্ডপ্রাপ্ত হয়েছে, তাদের বাংলাদেশে এনে বাকি দণ্ড কাটানোর সুযোগ দেয়ার দাবি জানানো হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, স্থলপথের ভিসা সহজ করার পাশাপাশি খুব শীঘ্রই পর্যটন বা ট্যুরিস্ট ভিসাও চালু করবে ভারত। প্রায় এক বছর ধরে বর্তমানের এ ভিসা বন্ধ রয়েছে। দেশের নিম্নবিত্ত-মধ্যবিত্ত ও বিত্তবানদের কাছে ভারতীয় ভিসার যথেষ্ট কদর ও চাহিদা রয়েছে। স্থলপথে স্বল্পব্যয়ে চিকিৎসা ও ট্যুর করার আগ্রহীদের চরম ভিড় জমে ঢাকায় ভারতীয় হাইকমিশনে। ভারত প্রতিদিন গড়ে প্রায় হাজার দশেক ভিসা ইস্যু করে। তারা আকাশ ও স্থলপথে ভ্রমণ করেন। কিন্তু করোনা মহমারীর দরুন ভারত ট্যুরিস্ট ভিসা প্রদান স্থগিত রেখেছে। এ জন্য ভ্রমণপিয়াসী ব্যবসায়ীরাও বারবার দাবি জানিয়ে আসছে এ ভিসা চালুর জন্য। ঢাকায় ইতোমধ্যে কয়েকবার বিক্রমকুমার দোরাইস্বামীও এ বিষয়ে আশ্বাস দিয়েছেন।

শীর্ষ সংবাদ:
“বীমায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ প্রধানমন্ত্রীর”         ফের বিক্ষোভের প্রস্তুতি মিয়ানমারের সামরিক জান্তার প্রতিবাদকারীদের         করোনা ভাইরাস ॥ আক্রান্ত ১১ কোটি ৪৬ লাখ ছাড়াল         ২০২৪ সালের নির্বাচনে আবার লড়বেন ট্রাম্প         ভারতের প্রথম করোনা ভাইরাসমুক্ত রাজ্য অরুণাচল         মাদক মামলায়ও অব্যাহতি পেলেন ইরফান সেলিম         লক্ষ্মীপুরে মেঘনায় মার্চ-এপ্রিল দুই মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা         ঝিনাইদহে হাত-পা বাঁধা মাদ্রাসা শিক্ষকের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার         অপহৃত শিশুসহ দুই অপহরণকারী আটক         করোনা ভাইরাসের টিকা নিলেন নরেন্দ্র মোদি         কর্মসংস্থানের কথা মাথায় রেখে শিক্ষা ব্যবস্থা সাজানো হচ্ছে         অনাবাদি জমি চাষের আওতায় আনতে টিম গঠনের নির্দেশ কৃষিমন্ত্রীর         তিন পার্বত্য জেলায় সেনাক্যাম্পে পুলিশ মোতায়েন হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         প্রাইভেট হাসপাতালে চিকিৎসা ফি নির্ধারণের উদ্যোগ নেয়া হয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         পুলিশের সঙ্গে ছাত্রদল বিএনপির সংঘর্ষ, ধাওয়া পাল্টাধাওয়া         আস্থা বাড়ানোই বীমার চ্যালেঞ্জ         মিয়ানমারে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ১৮         করোনায় দেশে আরও ৮ জনের মৃত্যু         মালদ্বীপে অবৈধ কর্মী বৈধ হওয়া ও নতুন নিয়োগের সুযোগ         নিউজিল্যান্ডের অকল্যান্ডে ফের লকডাউন