সোমবার ৫ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্ত্রীর অসুস্থতার কথা বলে ক্যাম্পাস ছাড়লেন হাবিপ্রবি’র ভিসি

স্ত্রীর অসুস্থতার কথা বলে ক্যাম্পাস ছাড়লেন হাবিপ্রবি’র ভিসি

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ভিসি ড. মু. আবুল কাসেমের মেয়াদ শেষ হবে ২ ফেব্রুয়ারি। এর আগেই উত্তপ্ত হয়ে উঠে বিশ্ববিদ্যালয়। ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে বৈরি আচরণ, ক্লাস-পরীক্ষা চালুসহ বিভিন্ন দাবিতে ভিসির বাসভবনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। আর এমন ঘটনার পরেই ক্যাম্পাস ছেড়েছেন উপাচার্য। জানা যায়, ভিসি স্ত্রীর অসুস্থতার কথা বলে ঢাকায় গেছেন। তার অনুপস্থিতিতে ট্রেজারার অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদারকে ভারপ্রাপ্ত ভিসির দায়িত্ব পালনের জন্য তিনি চিঠি দিয়ে গেছেন। তবে বিশ্ববিদ্যালয়ের অনেকের মুখেই এখন গুঞ্জন যে ভিসি আর ক্যাম্পাসে ফিরবেন না।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২ ফেব্রুয়ারি ভিসির অধ্যাপক ড. মু. আবুল কাশেমের মেয়াদ শেষ হওয়ার কথা। এর আগেই উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছিল বিশ্ববিদ্যালয়ে। এর মধ্যে প্রধান বিষয় ছিল করোনাকালে ভিসি তার কার্যালয়ে না আসা এবং কারও সঙ্গে কথা না বলা। এছাড়াও নিয়োগ, ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে বৈরি আচরণ, ক্লাস-পরীক্ষা চালুসহ বিভিন্ন দাবি নিয়েও তার সঙ্গে বৈরি পরিস্থিতির সৃষ্টি হয়। এসব দাবি তুলে মঙ্গলবার ভিসির বাসভবনের ভেতরে দিনভর অবস্থান নিয়ে বিক্ষোভ করে বিশ্ববিদ্যালয়ের শতাধিক ছাত্র।

পরিস্থিতি নিয়ন্ত্রণে ভিসির বাসভবনে অবস্থান নেয় পুলিশ ও সিভিল প্রশাসন। সারাদিন অবস্থান শেষে মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে তার বাসভবনের দরজায় বসে অবস্থান কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। পরে রাত ১০টার দিকে শিক্ষার্থীদের সঙ্গে ভিসির বৈঠক হয় এবং বৈঠকে নিয়োগ প্রক্রিয়া শুরুর আশ্বাস দেন তিনি। এমন আশ্বাসের পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা তাদের আন্দোলন স্থগিত করে ফিরে যান। পরে রাত সাড়ে ৩টার দিকে ভিসি স্ব-স্ত্রীক ক্যাম্পাস ত্যাগ করেন।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ফজলুল হক বলেন, মঙ্গলবারের শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচির ঘটনায় রাতে ভিসির সঙ্গে শিক্ষার্থীদের বৈঠক হয়। বৈঠকে সন্তোষজনক সমাধান হয়েছে এবং নিয়োগ প্রক্রিয়া শুরু করার জন্য উপাচার্য নির্দেশনা দেন। নির্দেশনা অনুযায়ী একটি কমিটি গঠন করা হয়েছে। পরে রাতেই আমরা সেখান থেকে ফিরে আসি। ফজলুল হক বলেন, বুধবার সকালে ভিসি আমাকে মোবাইলফোনে জানান স্ত্রী অসুস্থ হওয়ায় তিনি স্ব-স্ত্রীক ঢাকায় গেছেন। চলতি দায়িত্ব হিসেবে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বিধান চন্দ্র হালদারকে চিঠি দিয়ে গেছেন। এখন তিনি ফিরবেন কিনা সে বিষয়ে আমি নিশ্চিত না। এ বিষয়ে ট্রেজারার অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার বলেন, চলতি দায়িত্ব পালনের জন্য আমাকে একটি চিঠি দেওয়া হয়েছে। তিনি রাতেই বিশ্ববিদ্যালয়ের গাড়িতে করে ঢাকায় গেছেন এটি জানি। এর বেশি কিছু জানি না। এ বিষয়ে ভিসি অধ্যাপক ড. মু. আবুল কাশেমের মোবাইলফোনে একাধিকবার কল করেও কথা বলা সম্ভব হয়নি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৩৬১৬১৫১
আক্রান্ত
৫২৭৬৩২
সুস্থ
৬৬৯২০৯০০
সুস্থ
৪৭২৪৩৭
শীর্ষ সংবাদ:
এ বছর সীমান্ত খোলার সম্ভাবনা নেই অস্ট্রেলিয়ায়         রাশিয়া ফিরেই আটক বিরোধীদলীয় নেতা নাভালনি         রুখবে সাইবার ক্রাইম ॥ বিশ্বে সিকিউরিটি সার্ভিস প্রোভাইডিং হাব হবে বাংলাদেশ         বিজয়ের ইতিহাস মনে রাখার মতো আরও ছবি চাই         বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন         সেচ ব্যবস্থার উন্নয়নে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে         সন্তানদের সামনে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন         দু হাজার ৭শ’ কোটি টাকার নতুন দুটি প্রণোদনা প্যাকেজ         দেশে করোনায় আরও ২৩ জনের মৃত্যু         নতুন বছরের প্রথম সংসদ অধিবেশন আজ শুরু         বাইডেন আমলে ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক আরও জোরদার হবে ॥ মিলার         কর্মচারীদের বেতন দিতে না পারলে পৌরসভা পরিষদ বাতিল         ৬২টি পণ্য নিয়ে পর্যালোচনা চলছে         কাকরাইলে মা-ছেলে খুনের মামলায়৩ জনের ফাঁসি         বিচ্ছিন্ন সহিংসতায় উত্তপ্ত হয়ে উঠছে ভোটের হাওয়া         জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন ৩৩ শিল্পী         রোহিঙ্গা হিসেবে কোনো বাংলাদেশি সৌদিতে গিয়ে থাকলে পাসপোর্ট দেব : স্বরাষ্ট্রমন্ত্রী         নির্বাচনের ৪৮ ঘণ্টার মধ্যে বিজয় মিছিল বের করা যাবে না : ইসি সচিব         ফেব্রুয়ারিতে সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার সম্ভাবনা         যে কোন দুর্যোগে সেনাবাহিনী কাজ করতে প্রস্তুত রয়েছে ॥ সেনা প্রধান