বুধবার ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইসিডিডিআরবির সঙ্গে গ্লোবের ভ্যাকসিন ট্রায়াল চুক্তি বাতিল

আইসিডিডিআরবির সঙ্গে গ্লোবের ভ্যাকসিন ট্রায়াল চুক্তি বাতিল

অনলাইন রিপোর্টার ॥ করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের জন্য আইসিডিডিআর,বির সঙ্গে চুক্তি বাতিল করেছে গ্লোব বায়োটেক ফার্মাসিউটিক্যালস।

আজ বুধবার (১ ডিসেম্বর) বিকেলে গ্লোব বায়োটেক লিমিটেডের কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি অপারেশন বিভাগের ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি জানান, সোমবার ( ৩০ নবেম্বর) আইসিডিডিআর,বিকে চিঠি দিয়ে তাদের সঙ্গে কাজ না করার বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

পাশাপাশি আইসিডিডিআর,বির পরিবর্তে সিআরও বাংলাদেশের সঙ্গে হিউম্যান ট্রায়ালের নতুন চুক্তিতে যাচ্ছে গ্লোব। মোহাম্মদ মহিউদ্দিন বলেন, গত ১৪ অক্টোবর আইসিডিডিআর,বির সঙ্গে গ্লোবের চুক্তি হয়। চুক্তির শর্ত ছিল, ৩০ দিনের মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর ব্যবস্থা নেবে তারা। কিন্তু চুক্তি স্বাক্ষরের প্রায় দেড় মাস পরও আইসিডিডিআর,বি এ বিষয়ে কাজ শুরু করেনি।

তিনি বলেন, এখন পর্যন্ত তাদের কোনো অগ্রগতি নেই। অথচ এ তিনমাসে প্রায় নয়টি মিটিং হয়েছে। আমরা বুঝতে পেরেছি, তারা যেহেতু বিদেশি সংস্থার সহযোগিতায় পরিচালিত হয়, তাই তারা যাদের ফান্ডে চলে তাদের স্বার্থই আগে দেখবে।

এদিকে মঙ্গলবার (১ ডিসেম্বর) তেজগাঁওয়ে গ্লোব বায়োটেকের অফিসে ব্যানকোভিডের তৃতীয় ধাপের ট্রায়াল বিষয়ে আলোচনায় অংশ নেন স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

এসময় স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান গ্লোব বায়োটেকের ভ্যাকসিন ব্যানকোভিডের নাম পরিবর্তন করার পরামর্শ দিয়েছেন। তিনি ভ্যাকসিনের নাম ব্যানকোভিডের পরিবর্তে ‘বঙ্গভ্যাক্স’ রাখার প্রস্তাব করেন।

এ প্রস্তাবে গ্লোব বায়োটেক ফার্মাসিউটিক্যালসেরও সম্মতি আছে বলে জানিয়েছেন ড. মোহাম্মদ মহিউদ্দিন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৬০৭০৭৫৫
আক্রান্ত
৫২৯০৩১
সুস্থ
৬৮৭৩৮৮৪৫
সুস্থ
৪৭৩৮৫৫
শীর্ষ সংবাদ:
নদী দখলের থাবা ॥ ৬৪ জেলায় দখলদার ৬৩ হাজার         প্রেসিডেন্ট হিসেবে আজ বাইডেনের অভিষেক         রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু এপ্রিল-মে মাসে         ভারতের উপহার ২০ লাখ ডোজ টিকা আসছে কাল         প্রায় সবাই স্কুল খোলার পক্ষে         বিএনপি-জামায়াতের সব ষড়যন্ত্র রুখতে হবে ঐক্যবদ্ধভাবে         সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করা হলেও ধর্ষণ নির্যাতন থামছে না         আন্তঃজেলা বাসের জন্য নগরীর বাইরে হচ্ছে চার টার্মিনাল         দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে         অভিবাসন খাত উন্নয়নে ‘ওয়ান স্টপ সার্ভিস’ চালু হচ্ছে         ৩০ লাখ গণস্বাক্ষরযুক্ত আহ্বান জাতিসংঘে পাঠানোর সিদ্ধান্ত         তুফান কাহিনী- মানুষের মধ্যে কৌতূহল বাড়ছে, সেই সঙ্গে শঙ্কাও         ধর্ষণ ॥ নারী-শিশুর ছবি প্রকাশে নিষেধাজ্ঞার বাস্তবায়ন চেয়ে রিট         ভোটারদের দ্বারে দ্বারে মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা         বছরের মাঝামাঝি রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু         ভাসানচরে দশম থানা উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী         করোনায় শিক্ষা কার্যক্রম চালু নিয়ে বসছে দুই মন্ত্রনালয়         ৪ আন্তঃজেলা বাস টার্মিনালে ঢাকার যানজট কমবে ॥ তাপস         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭০২         বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৪ হাজার ৪২১ মেগাওয়াট : নসরুল হামিদ