বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীতকালে করোনায় আমেরিকায় ভয়াবহ অবস্থা হবে ॥ গবেষণা

শীতকালে করোনায় আমেরিকায় ভয়াবহ অবস্থা হবে ॥ গবেষণা

অনলাইন ডেস্ক ॥ আমেরিকার সমস্ত মানুষ যদি মাস্ক ব্যবহার না করে তাহলে প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারীতে আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে আমেরিকায় মৃত্যুর সংখ্যা পাঁচ লাখে পৌঁছাতে পারে।

ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ইনস্টিটিউট হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশন-এর পক্ষ থেকে এক গবেষণা রিপোর্টে এ কথা বলা হয়েছে। আমেরিকার ১৪টি অঙ্গরাজ্যের নতুন করে যখন করোনাভাইরাস ভয়াবহ ছোবল দিয়েছে তখন এই গবেষণা রিপোর্ট প্রকাশ করা হলো। আমেরিকার শীতকাল আসন্ন এবং এসময় করোনাভাইরাসের প্রাদুর্ভাব আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার আমেরিকা জুড়ে ৭৬ হাজার ১৯৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এর আগে গত ১৬ জুলাই আমেরিকায় একদিনে সর্বোচ্চ ৭৭ হাজার ২৯৪ ব্যক্তি করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিল। এছাড়া, ভারতে গত ১৭ সেপ্টেম্বর একদিনে সর্বোচ্চ ৯৭ হাজার ৮৯৪ জন সংক্রমিত হয়েছিল।

ইনস্টিটিউটের পরিচালক ক্রিস মারি এই গবেষণা কাজের নেতৃত্ব দিয়েছেন। তিনি বলেন, হেমন্ত এবং শীতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে যাচ্ছে।

তিনি বলেন, সম্ভাব্য মৃত্যুর সংখ্যা এক লাখ ৩০ হাজারের মধ্যে থাকতে পারে যদি লোকজন ফেইস মাস্ক ব্যবহার করে। এর আগে আমেরিকার ইনস্টিটিউট অফ এলার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস- এর মহাপরিচালক অ্যান্থনি ফাউসি একই কথা বলেছেন। তিনিও ফেইস মাস্ক ব্যবহারের ওপর জোর দিয়েছেন।

এর আগে মার্কিন স্বাস্থ্যমন্ত্রী এ্যালেক্স আজার বলেছেন, আমেরিকায় অভ্যন্তরীণভাবে নানা রকমের সমাবেশ এবং অনুষ্ঠানের কারণে করোনাভাইরাসের মারাত্মক বিস্তার ঘটেছে। এজন্য তিনি আমেরিকার লোকজনের আচরণকে দায়ী করেন।#

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু