রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীতকালে করোনায় আমেরিকায় ভয়াবহ অবস্থা হবে ॥ গবেষণা

শীতকালে করোনায় আমেরিকায় ভয়াবহ অবস্থা হবে ॥ গবেষণা

অনলাইন ডেস্ক ॥ আমেরিকার সমস্ত মানুষ যদি মাস্ক ব্যবহার না করে তাহলে প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারীতে আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে আমেরিকায় মৃত্যুর সংখ্যা পাঁচ লাখে পৌঁছাতে পারে।

ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ইনস্টিটিউট হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশন-এর পক্ষ থেকে এক গবেষণা রিপোর্টে এ কথা বলা হয়েছে। আমেরিকার ১৪টি অঙ্গরাজ্যের নতুন করে যখন করোনাভাইরাস ভয়াবহ ছোবল দিয়েছে তখন এই গবেষণা রিপোর্ট প্রকাশ করা হলো। আমেরিকার শীতকাল আসন্ন এবং এসময় করোনাভাইরাসের প্রাদুর্ভাব আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার আমেরিকা জুড়ে ৭৬ হাজার ১৯৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এর আগে গত ১৬ জুলাই আমেরিকায় একদিনে সর্বোচ্চ ৭৭ হাজার ২৯৪ ব্যক্তি করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিল। এছাড়া, ভারতে গত ১৭ সেপ্টেম্বর একদিনে সর্বোচ্চ ৯৭ হাজার ৮৯৪ জন সংক্রমিত হয়েছিল।

ইনস্টিটিউটের পরিচালক ক্রিস মারি এই গবেষণা কাজের নেতৃত্ব দিয়েছেন। তিনি বলেন, হেমন্ত এবং শীতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে যাচ্ছে।

তিনি বলেন, সম্ভাব্য মৃত্যুর সংখ্যা এক লাখ ৩০ হাজারের মধ্যে থাকতে পারে যদি লোকজন ফেইস মাস্ক ব্যবহার করে। এর আগে আমেরিকার ইনস্টিটিউট অফ এলার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস- এর মহাপরিচালক অ্যান্থনি ফাউসি একই কথা বলেছেন। তিনিও ফেইস মাস্ক ব্যবহারের ওপর জোর দিয়েছেন।

এর আগে মার্কিন স্বাস্থ্যমন্ত্রী এ্যালেক্স আজার বলেছেন, আমেরিকায় অভ্যন্তরীণভাবে নানা রকমের সমাবেশ এবং অনুষ্ঠানের কারণে করোনাভাইরাসের মারাত্মক বিস্তার ঘটেছে। এজন্য তিনি আমেরিকার লোকজনের আচরণকে দায়ী করেন।#

শীর্ষ সংবাদ:
অপরাধীর রক্ষা নেই ॥ তৈরি হচ্ছে জাতীয় ডিএনএ ডাটাবেজ         ২৫ পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত         শুরু হচ্ছে যমুনায় পৃৃথক রেলসেতুর নির্মাণ কাজ         রাষ্ট্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বক্তব্য সহ্য করা হবে না         বাবুনগরীর বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল         আজীবন সম্মাননা পেলেন তোয়াব খান         আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে         দশটি ধারা নিয়ে বিপত্তি ॥ সড়ক আইন         করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের হার বেড়েছে         বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতার করুন ॥ মুক্তিযুদ্ধ মঞ্চ         পেনসিলভানিয়ার ভোট নিয়ে আপীলেও হারলেন ট্রাম্প         কালুরঘাট রোড-কাম রেল সেতুর টোল আদায়ের লিজ নিয়ে কারসাজি         কিশোর গ্যাং ও সন্ত্রাসী রোহিঙ্গারা ফের বেপরোয়া         আবহাওয়ার হেয়ালি আচরণ, কখনও শীত কখনও গরম         বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে শাহবাগ থানায় হত্যা মামলা         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতারের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের         রাজনৈতিকভাবে ব্যর্থ ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকুন : তথ্যমন্ত্রী         স্থগিত সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা         বেসরকারি খাতে ঋণের গতি আবারও কমছে