বুধবার ৫ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সদরপুরে ১৪৪ ধারা ভঙ্গ করে নিক্সন চৌধুরীর পক্ষে মিছিল

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ১৭ অক্টোবর ॥ ফরিদপুরের সদরপুরে ১৪৪ ধারা ভঙ্গ করে ফরিদপুর-৪ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য নিক্সন চৌধুরীর পক্ষে মিছিল হয়েছে। তবে নিক্সনবিরোধী আওয়ামী লীগের অপর অংশকে মাঠে দেখা যায়নি। শনিবার সকাল ৯টা থেকে পরদিন সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টার জন্য সদরপুর উপজেলা পরিষদ কমপ্লেক্স, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও সদরপুর সরকারী কলেজ এলাকাসহ এক বর্গকিলোমিটারব্যাপী ১৪৪ ধারা জারি করে উপজেলা প্রশাসন। প্রসঙ্গত, গত ১০ অক্টোবর চরভদ্রাসন উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন কেন্দ্র করে সংসদ সদস্য নিক্সন চৌধুরী জেলা প্রশাসকের সঙ্গে অশোভন আচরণ করেন এবং চরভদ্রাসন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী এক ম্যাজিস্ট্রেটকে ফোন করে অকথ্য ভাষায় গালিগালাজ, ভয়ভীতি প্রদর্শন ও হুমকি দেন বলে অভিযোগ ওঠে। ওই ঘটনায় বৃহস্পতিবার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা নওয়াবুল ইসলাম বাদী হয়ে নিক্সন চৌধুরীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চরভদ্রাসন থানায় মামলা দায়ের করেন। ভাঙ্গা, সদরপুর ও চরভদ্রাসন এই তিন উপজেলা নিয়ে গঠিত ফরিদপুর-৪ সংসদীয় আসন। এ আসনে আগে সংসদ সদস্য ছিলেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য কাজী জাফরউল্লা। গত ২০১৪ ও ২০১৮ সালে পর পর দুই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নিক্সন চৌধুরী কাজী জাফরউল্লাকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালে আওয়ামী লীগ প্রার্থী কাজী জাফরউল্লাকে পরাজিত করে নিক্সন চৌধুরী সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর এ তিনটি উপজেলায় আওয়ামী লীগের কাজী জাফরউল্লা ও নিক্সন চৌধুরী এই দুই জনের নেতৃত্বে দ্বিধাবিভক্ত হয়ে পড়ে।

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আল আমিনকে গালিগালাজ ও হুমকি দেয়া এবং চরভদ্রাসনের ইউএনও জেসমিন সুলতানার সঙ্গে স্বতন্ত্র সংসদ সদস্য নিক্সন কর্তৃক অশোভন আচরণ করার প্রতিবাদে কাজী জাফরউল্লাহর সমর্থিত আওয়ামী লীগ নেতাকর্মী সাংসদের বিচার দাবি করে উপজেলা পরিষদের সামনে শনিবার বেলা ১১টার দিকে মানববন্ধন কর্মসূচী আহ্বান করেন। বৃহস্পতিবার বিকেলে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু আলম রেজা ইউএনও পূরবী গোলদারের কাছ থেকে এ কর্মসূচী পালন করার জন্য লিখিত আবেদন করেন। অপরদিকে সাংসদ সমর্থিত আওয়ামী লীগের অপর অংশ সাংসদ নিক্সনের ‘মিথ্যা’ মামলা প্রত্যাহারের দাবিতে একই সময় একই স্থানে পাল্টা মানববন্ধন কর্মসূচী গ্রহণ করেন। নিক্সনের পক্ষে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী শফিকুর রহমান সদরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে এ কর্মসূচী পালনের জন্য আবেদন করেন শুক্রবার দুপুরে। একই সময়ে একই জায়গায় পরস্পর বিরোধী দুটি কর্মসূচীর কারণে শুক্রবার বিকেলে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ প্রেক্ষাপটে শনিবার সকাল ৯টা থেকে ২৪ ঘণ্টার জন্য ১৪৪ ধারা জারি করে উপজেলা প্রশাসন। সদরপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা পূরবী গোলদার বলেন, দুটি পরস্পর বিরোধী কর্মসূচীর কারণে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে বিধায় এ ১৪৪ ধারা জারি করা হয়।

শনিবার সকাল থেকে দুই পক্ষের সমর্থকরা তাদের কর্মসূচী পালন করার জন্য উপজেলা পরিষদের সামনে জড়ো হতে থাকেন। পরে পুলিশ তাদের ওই জায়গা থেকে হটিয়ে দেয়। প্রত্যক্ষদর্শীরা বলেন, পুলিশ ১৪৪ ধারার স্থলের চারপাশের সড়কে বেঞ্চ পেতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। তবে সকাল সাড়ে ১০টার দিকে পাশের ভাঙ্গা উপজেলার নূরাল্লাগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ শাহীন আলম সাহাবুলের নেতৃত্বে শতাধিক ব্যক্তির একটি মিছিল সাংসদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে মিছিল করে সদরপুর উপজেলা সদরে আসে। মিছিলকারীরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনের রাস্তার বেঞ্চের ব্যারিকেড ভেঙ্গে ১৪৪ ধারা ভঙ্গ করে উপজেলা পরিষদ চত্বরের দিকে এগুতে থাকে। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ের সামনে মিছিলটিকে বাধা দেয় পুলিশ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। পরে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। সাংসদ নিক্সন সমর্থিত সদরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী শফিকুর রহমান বলেন, সংসদ সদস্য নিক্সন চৌধুরীর বিরুদ্ধে চরম মিথ্যাচার ও মামলা দায়েরের প্রতিবাদে শনিবার সকালে এক সমাবেশের আয়োজন করা হয়। আমরা শান্তিপূর্ণ সমাবেশ অনুষ্ঠানের সব প্রস্তুতি গ্রহণ করেছিলাম। কিন্তু প্রশাসন ১৪৪ ধারা জারি করায় আমরা আমাদের কর্মসূচী পালন করতে পারিনি। নিক্সন বিরোধী কাজী জাফরউল্লাহ সমর্থিত অংশের নেতা উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ফকির আব্দুস সাত্তার বলেন, স্থানীয় সংসদ সদস্য মুজিবুর রহমান নিক্সন চৌধুরীর গ্রেফতার ও বিচার দাবিতে উপজেলা আওয়ামী লীগ কর্তৃক সদরপুরে শনিবার সকালে এক বিক্ষোভ সমাবেশের ডাক দেয়া হয়।

শীর্ষ সংবাদ:
দাপটেই জাল টাকা ॥ বাংলাদেশ-ভারত চুক্তির ৫ বছরেও দৌরাত্ম্য থামেনি         গ্রামের রাস্তা ভারি যান চলাচলের উপযোগী করে বানাতে হবে         তিস্তার দ্রুত সমাধানের পথে ভারত         ট্রাম্প ও বাইডেনের চূড়ান্ত বিতর্কে মাইক্রোফোন বন্ধ         এসআই আকবর গ্রেফতারে সাঁড়াশি অভিযান         লন্ডনে যেতে যে কোন শর্তে আপোসে রাজি খালেদা         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে         করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ         নৌশ্রমিক ধর্মঘটে পণ্য খালাস বন্ধ, জলপথে অচলাবস্থা         চাইল্ড পর্নোগ্রাফির রমরমা বাণিজ্য         কনস্টেবল টিটু গ্রেফতার ॥ ৫দিনের রিমান্ডে         কলেজছাত্রীকে তুলে নিয়ে রাতভর গণধর্ষণ         ঝুলন্ত তারের জঞ্জাল নিয়ে জটিলতা কাটছে না         নৌযান শ্রমিকদের ধর্মঘটের দায় মালিকদের : শাজাহান খান         ৩৮তম বিসিএসে ৫৪১ জনকে নন-ক্যাডারে নিয়োগ         ‘খুচরায় আলুর দাম ৩৫ টাকা নির্ধারণ’         পুলিশ-র‌্যাব দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না : কৃষিমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৮০         একনেকে ১৬৬৮ কোটি খরচে ৪ প্রকল্প অনুমোদন         অনলাইনে নয়, সরাসরি ভর্তি পরীক্ষাই হবে ঢাকা বিশ্ববিদ্যায়ে