শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি

বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি

অনলাইন ডেস্ক ॥ বিশ্বে করোনা মহামারীতে ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৪০০ জনের বেশি লোকের মৃত্যু হচ্ছে। সেপ্টেম্বর থেকে ভাইরাসে এ পর্যন্ত যত প্রাণহানি ঘটেছে, তার গড় হিসাব করে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

মাত্র তিন মাসের মধ্যে করোনাজনিত অসুস্থতায় মৃত্যু বেড়ে পাঁচ লাখ থেকে বেড়ে দ্বিগুণ হয়েছে। প্রাণহানিতে নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারত। মহামারীতে প্রতি ঘণ্টায় এখন ২২৬ জনের মৃত্যু হচ্ছে আর প্রতি ১৬ সেকেন্ডে মারা যাচ্ছেন একজন। ৯০ মিনিটের একটি ফুটবল ম্যাচ দেখতে যে সময় লাগে, তাতে গড়ে ৩৪০ জনের মৃত্যু হচ্ছে।

বৈশ্বিক করোনায় প্রাণহানির ৪৫ শতাংশই হচ্ছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতে। বিবিসি জানিয়েছে, প্রকৃত মৃত্যুর সংখ্যা সম্ভবত আরও অনেক বেশি বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস মৃত্যুর সামগ্রিক চিত্রকে মন-অসাড় করে দেয়া ও মোট সংখ্যাটিকে একটি পীড়াদায়ক মাইলফলক বলে অভিহিত করেছেন।

এক ভিডিও বার্তায় তিনি বলেন, তারপরও প্রতিটি ও প্রত্যেকটি স্বতন্ত্র জীবনের প্রতি আমাদের নজর রাখতে হবে। তিনি জানান, তারা কারও বাবা ও মা ছিল, কারও স্ত্রী ও স্বামী ছিল, ভাই ও বোন, বন্ধু ও সহকর্মী ছিল। রোগটির নিষ্ঠুরতার কারণে ব্যথা বহুগুণ বেড়ে গেছে।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান থেকে করোনাভাইরাস বিশ্বময় ছড়িয়ে পড়ার প্রায় ১০ মাসের মধ্যে এ ভাইরাসজনিত মহামারীতে মৃত্যুর সংখ্যা আরেকটি মর্মান্তিক মাইলফলক ছাড়িয়ে গেল।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৭, একই পরিবারের ৪ জন         সামাজিক ন্যায়বিচার সংসদীয় ককাস গঠন         গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ১০ শিক্ষার্থী         আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২৪         আসিয়ান সম্মেলনে দাওয়াত পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই         দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না ॥ প্রধানমন্ত্রী         আমিরাতে গেলেন ৩০৪০৮ প্রবাসী কর্মী         পর্যটন দ্বীপ দ্বীপে ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৩         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর পরিবারকে অন্যত্র স্থানান্তর         ইন্দোনেশিয়ায় নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু         বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার         রাজধানীতে ইয়াবাসহ আটক ২৬