বৃহস্পতিবার ১৪ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি

বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি

অনলাইন ডেস্ক ॥ বিশ্বে করোনা মহামারীতে ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৪০০ জনের বেশি লোকের মৃত্যু হচ্ছে। সেপ্টেম্বর থেকে ভাইরাসে এ পর্যন্ত যত প্রাণহানি ঘটেছে, তার গড় হিসাব করে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

মাত্র তিন মাসের মধ্যে করোনাজনিত অসুস্থতায় মৃত্যু বেড়ে পাঁচ লাখ থেকে বেড়ে দ্বিগুণ হয়েছে। প্রাণহানিতে নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারত। মহামারীতে প্রতি ঘণ্টায় এখন ২২৬ জনের মৃত্যু হচ্ছে আর প্রতি ১৬ সেকেন্ডে মারা যাচ্ছেন একজন। ৯০ মিনিটের একটি ফুটবল ম্যাচ দেখতে যে সময় লাগে, তাতে গড়ে ৩৪০ জনের মৃত্যু হচ্ছে।

বৈশ্বিক করোনায় প্রাণহানির ৪৫ শতাংশই হচ্ছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতে। বিবিসি জানিয়েছে, প্রকৃত মৃত্যুর সংখ্যা সম্ভবত আরও অনেক বেশি বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস মৃত্যুর সামগ্রিক চিত্রকে মন-অসাড় করে দেয়া ও মোট সংখ্যাটিকে একটি পীড়াদায়ক মাইলফলক বলে অভিহিত করেছেন।

এক ভিডিও বার্তায় তিনি বলেন, তারপরও প্রতিটি ও প্রত্যেকটি স্বতন্ত্র জীবনের প্রতি আমাদের নজর রাখতে হবে। তিনি জানান, তারা কারও বাবা ও মা ছিল, কারও স্ত্রী ও স্বামী ছিল, ভাই ও বোন, বন্ধু ও সহকর্মী ছিল। রোগটির নিষ্ঠুরতার কারণে ব্যথা বহুগুণ বেড়ে গেছে।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান থেকে করোনাভাইরাস বিশ্বময় ছড়িয়ে পড়ার প্রায় ১০ মাসের মধ্যে এ ভাইরাসজনিত মহামারীতে মৃত্যুর সংখ্যা আরেকটি মর্মান্তিক মাইলফলক ছাড়িয়ে গেল।

শীর্ষ সংবাদ:
মশক নিধনে চিরুনি অভিযান শুরু করছে ডিএনসিসি         শিক্ষা, অর্থনীতিসহ প্রতিটি ক্ষেত্রে মানুষকে স্বনির্ভর করব ॥ প্রধানমন্ত্রী         ঈদে মিলাদুন্নবীতে সারাদেশে ব্যাপক আয়োজন         সুনীল অর্থনীতি বাস্তবায়নে সরকার প্রয়োজনীয় সবকিছুই করবে : প্রাণিসম্পদ মন্ত্রী         মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’ লিখার বিধান করে গেজেট         খুলনায় হত্যা মামলায় ৩ আসামির মৃত্যুদণ্ড         ডিআইজি প্রিজনস বজলুর রশীদ জামিন পেলেন         করোনা ভাইরাসে আরও ২৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৬৮১         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৪ নবেম্বর পর্যন্ত         ৮ ব্যক্তি ১ প্রতিষ্ঠান পেল স্বাধীনতা পুরস্কার         মুক্তিযোদ্ধা হায়দার আনোয়ার খান জুনো আর নেই         ছাত্রলীগের দাবিতে ঢাবি উন্নয়ন ফি কমলো অর্ধেক         আওয়ামী লীগ কারো বিরুদ্ধে ষড়যন্ত্র করে না; বরং বারবার ষড়যন্ত্রের স্বীকার হয়েছে ॥ কাদের         বঙ্গবন্ধুই দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ বাংলাদেশের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন ॥ এলজিআরডি মন্ত্রী         আগামী বছর এসএসসি-এইচএসসি পরীক্ষার সিদ্ধান্ত পরিস্থিতি বুঝে         মেক্সিকোতে গোপন কবরের সন্ধান ॥ ৫৯ মৃতদেহ উদ্ধার         ভিয়েতনামে টাইফুনের পর ভূমিধস, নিহত ১৩         ডিআইজি প্রিজনস পার্থ গোপাল বণিকের অভিযোগ গঠন শুনানি পেছাল         বালিশকাণ্ডে ঠিকাদার আসিফের জামিন স্থগিতের ওপর আদেশ ১ নবেম্বর         আজারবাইজানে ক্ষেপণাস্ত্র হামলা ॥ অন্তত ২১ জন নিহত