সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ

বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ

অনলাইন ডেস্ক ॥ বেলারুশের এই নির্বাচন নিয়ে ব্যাপক সমালোচনা রয়েছে। দেশটিতে নির্বাচনী কোনও পর্যবেক্ষক ছিল না। প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোকে বিজয়ী করতে ব্যাপক কারচুপির অভিযোগ এনে বিরোধীরা টানা বিক্ষোভ করছেন।

লুকাশেঙ্কোর দীর্ঘ শাসনে ক্রমবর্ধমান হতাশার মাঝে রবিবারের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনকে কেন্দ্র করে বিরোধী দলের সমাবেশে ব্যাপক জনসমাগম দেখা যায়। কিন্তু ভোটের দিনে সাংবাদিক ও কর্মীদের বিরুদ্ধে ব্যাপক কঠোর অভিযান শুরু করে আইনশৃঙ্খলা বাহিনী। এতে নিরাপত্তাবাহিনীর হাতে শত শত মানুষ গ্রেফতার হন।

নির্বাচনে দেশটির স্বৈরশাসক প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ৮০ শতাংশ ভোট পেয়ে পুনর্নির্বাচিত হয়েছেন। তবে দেশটির বিরোধীদলীয় সভেতলানা তিখানোভস্কায়া এই নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছেন। নিজেকে প্রকৃত জয়ী হিসেবে দাবি করেছেন সভেতলানা।বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচন কেন্দ্র করে পূর্ব ইউরোপের দেশ বেলারুশের রাজধানী মিনস্কে মঙ্গলবার দ্বিতীয় রাতের মতো বিক্ষোভ করেছেন দেশটির হাজার হাজার মানুষ। এ সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে রাবার বুলেট নিক্ষেপ করে পুলিশ।

দেশটির সরকারি কর্মকর্তারা বলেছেন, হাতে রাখা বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণে এক বিক্ষোভকারী মারা গেছেন। রোববার প্রেসিডেন্ট নির্বাচনের পর দেশটিতে শুরু হওয়া নজিরবিহীন এই বিক্ষোভে প্রথম প্রাণহানির ঘটনা এটি।

১৯৯৪ সাল থেকে ক্ষমতায় থাকা লুকাশেঙ্কো বিরোধীদলীয় সমর্থকদের ‘ভেড়া’ বলে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, বিরোধী সমর্থকদের বিদেশ থেকে নিয়ন্ত্রণ করা হচ্ছে। দেশকে ধ্বংস করার কোনও সুযোগ দেয়া হবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

নির্বাচনের তথ্য বলছে, ৮০ দশমিক ২৩ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন লুকাশেঙ্কো। অন্যদিকে, তার প্রধান বিরোধী সভেতলানা তিখানোভস্কায়া পেয়েছেন ৯ দশমিক ৯ শতাংশ ভোট।

সূত্র: বিবিসি।

শীর্ষ সংবাদ:
প্রণোদনায় গতি ॥ করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি         শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, এখন থেকে প্রস্তুতি চাই         অনলাইনে ৩৬ টাকা দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু         তিতাসের বকেয়া সাড়ে ৪ হাজার কোটি টাকা উদ্ধারের সুপারিশ         গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করা গেলে ঘাটতি থাকবে না         আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে         আইনমন্ত্রীর সহায়তায় নবজাতককে ফিরে পেলেন আঞ্জুলা         পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদনে বাধা নেই         স্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বাড়ি, গাড়ি, শত কোটির মালিক         ইলিশ উৎপাদন আরও বাড়ানোর উদ্যোগ         ইস্পাত কারখানায় গলিত লোহা ছিটকে দগ্ধ পাঁচ শ্রমিক         যোগান বাড়াতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার         ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক