রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনুস্বরের বর্ষপূর্তিতে লাভজনক থিয়েটারবিষয়ক আলোচনা

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ মঞ্চনাটক মানেই যেন অলাভজনক এক শিল্পচর্চা। যুগের পর যুগ ধরে চলছে সেই ধারাবাহিকতা। কোন অর্থপ্রাপ্তি ছাড়াই শুধু থিয়েটারকর্মীদের শ্রম ও ভালবাসায় টিকে আছে শিল্প মাধ্যমটি। এমন বাস্তবতায় থিয়েটার চর্চাকে একটি লাভজনক শিল্প হিসেবে গড়ে তোলার কৌশল নিয়ে অনুষ্ঠিত হলো সংলাপ। প্রতিষ্ঠার এক বছরপূর্তি উপলক্ষে এ বিষয়ে আলোচনার আয়োজন করে নাট্যদল অনুস্বর। শনিবার রাতে ‘আমাদের লাভজনক থিয়েটার : চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয় দলটির ফেসবুক পেজে। আলোচনায় অংশ নেন নাট্যকার মাসুম রেজা এবং শিক্ষক ও নির্দেশক ইউসুফ হাসান অর্ক। সংলাপ পর্বের সঞ্চালনা করেন অনুস্বরের দলপ্রধান মোহাম্মদ বারী।

আলোচনায় মাসুম রেজা বলেন, প্রায় পাঁচ দশক ধরে এদেশে থিয়েটার চর্চা হলেও এখন পর্যন্ত এই শিল্পে গড়ে ওঠেনি পেশাদারিত্ব। এর নেপথ্যে রয়েছে শিল্প মাধ্যমটি বিষয়ে উপযুক্ত প্রচারের অভাব। প্রচারের অভাবে অনেক মানুষ হয়ত জানেই না যে, প্রতিদিন রাজনধানীর কয়েকটি মঞ্চে নাটকের প্রদর্শনী হয়। অথচ এই শহরে প্রায় দুই কোটি মানুষ বাস করে। আর একটি মঞ্চনাটকের প্রদর্শনীতে তিন থেকে চার শ’ দর্শক হলেই শো পরিপূর্ণ হয়ে ওঠে। কিন্তু এই স্বল্পসংখ্যক দর্শকও আমরা মঞ্চে নিয়ে আসতে পারছি না। প্রতিটি প্রদর্শনীতে পরিপূর্ণ দর্শক হলে অনেকটাই স্বনির্ভর হতে পারত মঞ্চনাটক। সেক্ষেত্রে দলগুলো অন্তত প্রদর্শনীর অর্থ দিয়েই চলতে পারত। আমাদের এখানে মূলত প্রচারের সীমাবদ্ধতায় ধুঁকছে থিয়েটার। অনেকেরই নাটক দেখার ইচ্ছা থাকলেও কোথায়-কবে প্রদর্শনী হবে, সে বিষয়ে কিছুই জানে না। অথচ বাইরের অনেক দেশেই মানুষ দুই বছর আগে থেকে টিকেট কেটে রাখে। লাভজনক থিয়েটার মানে বাণিজ্যিক থিয়েটার নয়, নিজস্ব অর্থায়নের শক্তিতে গড়ে ওঠা থিয়েটার। থিয়েটারের নিজস্ব শক্তিতে চলতে পারার সক্ষমতাই এখানে মূল বিষয়। সেক্ষেত্রে নাট্য চর্চাকেও একটি স্ট্যান্ডার্ডে নিয়ে আসতে হবে। প্রতিটি মঞ্চনাটক মানসম্পন্ন হতে হবে। দর্শকের মনন ও রুচিকে স্পর্শ করার মতো উপকরণ থাকতে হবে প্রযোজনায়। একটা নাটকের মধ্যে ম্যাচিউরিটির জায়গা থাকতে হবে। একটি বা দুটি দল যখন ভাল নাটকের মাধ্যমে দর্শক টানবে তখন অন্যরাও ভাল করবে। কারণ, দর্শকই হচ্ছে থিয়েটারের মূল পৃষ্ঠপোষক।

অসাম্প্রদায়িক চেতনায় মানবিক সমাজ বিনির্মাণের প্রত্যয়ে গত বছরের ২৫ জুলাই যাত্রা শুরু করে নাট্যদল অনুস্বর। এরই মধ্যে দলটি একটি মঞ্চ ও একটি পথনাটক উপহার দিয়েছে। করোনার লকডাউনের আগ পর্যন্ত নাটক মঞ্চায়নে সক্রিয় ছিল অনুস্বর। এর বাইরে ‘বিকেন্দ্রী অভিমুখে নাট্য যাত্রা’ শিরোনামে কর্মসূচী গ্রহণ করে অনুস্বর। যার অংশ হিসেবে চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউটে নাট্যোৎসব আয়োজন করে। দলের কর্মীদের জন্য কর্মশালাও করছে নিয়মিত। বর্তমানে করোনা পরিস্থিতিতেও থেমে নেই অনুস্বর। অনলাইনে চলছে নতুন নাটকের মহড়া। পরিস্থিতি স্বাভাবিক হলে মঞ্চে আসবে ‘মূল্য অমূল্য’ নামের নতুন নাটক।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records