রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিষেধাজ্ঞা শেষে সাগরে জাল নামছে আজ

নিষেধাজ্ঞা শেষে সাগরে জাল নামছে আজ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ শেষ হয়েছে সাগরে মাছ ধরার ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা। আজ শুক্রবার শুরু হচ্ছে মাছ ধরার উৎসব। দুই মাসেরও অধিক সময়ের এই নিষেধাজ্ঞার কারণে জেলেদের দিন কাটছিল কষ্টে। এমনই এক সময়ে সাগরে জাল নামছে, যখন এসে পড়েছে ইলিশ ধরার মৌসুম। ফলে ভালই মাছ পাওয়া যাবে বলে আশা করছে এই পেশার সঙ্গে সংশ্লিষ্টরা।

চট্টগ্রামের ফিশারিঘাট ও কর্ণফুলীর তীরে বৃহস্পতিবার সকাল থেকেই লক্ষ্য করা যায় মাছ ধরার প্রস্তুতি। বন্ধের এ ৬৫ দিনে জেলেরা নৌকা ও জাল মেরামতসহ প্রয়োজনীয় কাজ সম্পন্ন করেছে। মাছ ধরা বন্ধ থাকায় অনেক পরিবারই থেকেছে অনাহারে অর্ধাহারে। সেই দুর্দিন শেষ হচ্ছে বলে মনে করছে তারা।

মাছ ধরার সঙ্গে সংশ্লিষ্টরা জানান, নিষেধাজ্ঞা শেষে যখন সাগরে জাল নামছে তখন শুরু হতে যাচ্ছে ইলিশের মৌসুম। ফলে ইলিশই ধরা পড়বে বেশি এমনই আশাবাদ তাদের। তবে অতিরিক্ত বর্ষণ এবং বাতাসের কারণে সাগর উত্তাল থাকায় কিছুটা শঙ্কাও রয়েছে। কিন্তু আশার কথা হল গত কয়েকদিন ধরে ৩ নম্বর সতর্কতা সঙ্কেত থাকলেও বৃহস্পতিবার তা প্রত্যাহার করা হয়েছে। চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অফিস জানায়, মৌসুমি বায়ু এখন সক্রিয়। ফলে বৃষ্টিপাত হওয়া এখন প্রকৃতির স্বাভাবিক আচরণ। লঘুচাপ থাকায় সমুদ্র বন্দরগুলোর জন্য ৩ নম্বর সতর্কতা সঙ্কেত ছিল। কিন্তু তা এখন কেটে গেছে। ফলে বিপদ সঙ্কেত সরিয়ে নিতে বলা হয়েছে। বৃহস্পতিবার বিকেল তিনটা পর্যন্ত চট্টগ্রামে ৫৯ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আরও দুয়েকদিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে। তবে প্রকোপ কমে আসবে।

চট্টগ্রামে বন্দুকযুদ্ধে নিহত সিরিয়াল ধর্ষক বেলাল

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে এক সিরিয়াল শিশু ধর্ষক। বুধবার গভীর রাতে বায়েজিদ এলাকায় মারা যায় বেলাল হোসেন দফাদার নামের এই ধর্ষক। পেশায় সে ছিল একজন অটোরিক্সা চালক।

পুলিশ জানায়, বেলালের বিরুদ্ধে সিএমপির বায়োজিদ বোস্তামী থানায় ৯টি ধর্ষণসহ ১৩টি মামলা রয়েছে। বাকি চারটি মামলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে। সে ছিল একজন সিরিয়াল ধর্ষক। চকোলেট, খেলনাসহ বিভিন্ন প্রলোভন দেখিয়ে সে শিশু ধর্ষণ করে আসছিল। এ ব্যাপারে থানায় সুনির্দিষ্ট অভিযোগসহ মামলা রয়েছে।

বুধবার রাত সোয়া ১টার দিকে বায়েজিদ বোস্তামী থানায় শান্তিনগর এলাকায় তাকে ধরতে যায় পুলিশের একটি টিম। সেখানে তার সহযোগীরা পুলিশের ওপর হামলা করে। পুলিশও পাল্টা গুলি চালালে সে গুলিবিদ্ধ হয়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। অকুস্থল থেকে উদ্ধার একটি এলজি, কার্তুজ ও বেশকিছু ইয়াবা ট্যাবলেট।

শীর্ষ সংবাদ:
সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী         রফতানি বাড়াতে রাষ্ট্রদূতদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে         বঙ্গবন্ধু যখন জেলে, তখন বঙ্গমাতা আওয়ামী লীগ নেতাকর্মীদের সাহায্য করেছেন॥ মতিয়া         সিনহার সহযোগী শিপ্রার জামিন মঞ্জুর         ভারতের অন্ধ্রপ্রদেশে করোনা সেন্টারে আগুন ॥ নিহত ৭         তথ্য গোপনের পরিকল্পনা, নতুন পাকিস্তানি ম্যাপের ওয়েবসাইটে ব্লক ভারত         ৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে ॥ ফাউসি         মরিশাসে ৪ হাজার টন জ্বালানি তেল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা         চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, তিন শিশুসহ নিহত ১১         ব্রাজিলে করোনায় মৃত্যু লাখ ছাড়াল         ২ সাবেক মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিল ভেনিজুয়েলা         লাদাখে নতুন করে উত্তেজনা, ফের বৈঠকে ভারত-চীন         ব্যর্থ রাষ্ট্র হওয়ার পথে লেবানন         যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু         বৈরুতে বিক্ষোভ ও তাণ্ডব ॥ এক পুলিশ নিহত, আহত ১৮০         প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে        
//--BID Records