বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বোয়ালমারীতে বিরল প্রজাতির ধনেশ পাখি উদ্ধার

বোয়ালমারীতে বিরল প্রজাতির ধনেশ পাখি উদ্ধার

সংবাদদাতা, বোয়ালমারী, ফরিদপুর ॥ ফরিদপুরের বোয়ালমারী থেকে বিরল প্রজাতির ধনেশ পাখির একটি বাচ্চা উদ্ধার করা হয়েছে। বুধবার (২২.০৭.২০) দুপুরে পৌরসভার আঁধারকোঠা এলাকার মকলুকার রহমানের ছেলে ফয়সাল মতিন সিজু সহকারী কমিশনার (ভূমি) সাব্বির আহমেদ এবং ফরেস্টার আবু বকর সিদ্দিকির নিকট পাখিটি হস্তান্তর করেন। একটি অঙ্গীকারনামার মাধ্যমে পাখিটি হস্তান্তর করা হয়। অঙ্গীকারনামায় ফয়সাল মতিন উল্লেখ করেন, গত চার মাস আগে ধনেশ পাখির বাচ্চাটি জনৈক ব্যক্তির নিকট থেকে ক্রয় করেন। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ আইন না জানায় তিনি পাখি ক্রয় করেন। পরে এ আইন সম্পর্কে জানতে পেরে প্রশাসনের নিকট পাখিটি হস্তান্তর করেন।

ফরিদপুর সামাজিক বন বিভাগের ফরেস্টার আবু বকর সিদ্দিক বলেন, ধনেশ একটি বিরল প্রজাতির পাখি। এটি প্রায় তিন ফুট উচু হয়। ধনেশ পাখি সাধারনত ভারতের আসাম প্রদেশ, বাংলাদেশের খাগড়াছড়ি, বান্দরবন এলাকায় পাওয়া যায়। এরা আঙ্গুর, আপেল এবং পাহাড়ি ফল-মুল খেয়ে বেঁচে থাকে। ধনেশ পাখি জমিদার বা ধনিক শ্রেণির লোকজন পালন করে থাকে। তবে সে জন্য সরকারের কাছ থেকে অনুমোদন ও লাইসেন্স নিতে হয় এবং তিন মাস পরপর প্রতিবেদন দিতে হয়। উদ্ধার হওয়া ধনেশ পাখির এ বাচ্চাটি ঢাকার বন্যপ্রাণী সংরক্ষণ ও প্রকৃতি বিভাগে পাঠানো হবে। বৃহস্পতিবার সকালেই বন্যপ্রাণী সংরক্ষণ ও প্রকৃতি বিভাগের গাড়ি এসে বাচ্চাটি নিয়ে যাবে।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাব্বির আহমেদ বলেন, ফয়সাল মতিন বন্যপ্রাণী সংরক্ষণ আইন সম্পর্কে জানতো না। তাই সে ভুল করে পাখির বাচ্চাটি ক্রয় করে। আইন সম্পর্কে জানার পর সে পাখিটি হস্তান্তর করে। পরবর্তিতে সে আর এরকম কোন পাখি ক্রয় বা লালন পালন করবে না।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records