শনিবার ১০ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা

অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা
  • ডেমরায় র‌্যাবের অভিযান ॥ ৩ জনকে কারাদন্ড

স্টাফ রিপোর্টার ॥ বিভিন্ন অনিয়ম ও প্রতারণার অভিযোগে রাজধানীর ডেমরায় একটি হাসপাতাল সিলগালা করে ভুয়া চিকিৎসকসহ তিনজনকে কারাদণ্ড ও জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। রবিবার সন্ধ্যা থেকে রাত ১১টা পর্যন্ত অভিযান পরিচালনা করে হাসপাতালটি সিলগালা করা হয়। ভ্রাম্যমাণ আদালতে সাজাপ্রাপ্তরা হচ্ছে- এসএইচএস হেল্থ কেয়ার হসপিটাল এ্যান্ড ডিজিটাল ডায়াগনস্টিক্সের চেয়ারম্যান ভুয়া চিকিৎসক মোঃ শওকত হোসেন সুমন, ল্যাব টেকনোলজিস্ট অসীম মন্ডল এবং ফার্মাসি ইনচার্জ মোঃ কাঁকন মিয়া। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, দীর্ঘ ৩ বছর ধরে চর্ম ও যৌন বিশেষজ্ঞ ডাক্তার হিসেবে পরিচয় দিত ওই ডায়াগনস্টিকের চেয়ারম্যান শওকত হোসেন সুমন। অথচ তার কোন ডাক্তারি বিদ্যা বা সনদ ছিল না। এভাবে রোগীদের সঙ্গে তিনি প্রতারণা করে আসছিলেন। এছাড়াও হাসপাতালটিতে কোন পরীক্ষা ছাড়াই বিভিন্ন চিকিৎসকের স্বাক্ষর জাল করে নানা ধরনের টেস্টের ভুয়া রিপোর্ট দিয়ে আসছিলেন। অবশেষে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের জালে ধরা পড়ার পর ভুয়া চিকিৎসক শওকতের ভয়ঙ্কর প্রতারণা ফাঁস হয়ে যায়।

র‌্যাব-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ বসু জানান, ওই হাসপাতালের চেয়ারম্যান শওকত হোসেন সুমন নিজেকে চিকিৎসক বলে দাবি করেন। তবে তিনি জিজ্ঞাসাবাদে কোন চিকিৎসা সনদ এবং বৈধ কাগজ দেখাতে পারেননি। পরে হাসপাতালের কাগজপত্র যাচাই বাছাই করে দেখা যায় হাসপাতালটির লাইসেন্সের মেয়াদ এক বছর আগেই উত্তীর্ণ হয়েছে। এছাড়া হাসপাতালে যে সকল বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা প্রদান করেন বলে দাবি করা হয়েছে প্রকৃতপক্ষে তাদের কেউই সেখানে চিকিৎসা সেবা প্রদান করেন না। তিনি জানান, হাসপাতালের প্যাথলজিক্যাল রিপোর্ট পর্যালোচনা করে দেখা যায়, পরীক্ষা না করেই বিভিন্ন ডাক্তারের স্বাক্ষর জাল করে রিপোর্ট প্রদান, হেলথ কেয়ার হাসপাতালের লাইসেন্সের মেয়াদও ১ বছর আগে উত্তীর্ণ হয়েছে। হাসপাতালটিতে মেয়াদ উত্তীর্ণ অক্সিজেন সিলিন্ডার ব্যবহার এবং কার্বনডাইঅক্সাইড সিলিন্ডারকে অবৈধভাবে অক্সিজেন সিলিন্ডারে পরিবর্তন করে মুমূর্ষু রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছিল। হাসপাতালের ফার্মেসিতে অনুমোদনহীন ভ্যাকসিন, মেয়াদ উত্তীর্ণ ওষুধ, সরকারী ওষুধসহ নিষিদ্ধ যৌন উত্তেষক ওষুধ বিক্রি করা হয়। অপরিচ্ছন্ন ও অস্বাস্থ্যকর একটি রুমকে আইসিইউ হিসেবে ব্যবহার করা হচ্ছিল ওই হাসপাতালে। যা রোগীদের ক্ষেত্রে বিপজ্জনক ছিল। নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ বসু জানান, নানা অনিয়ম ও প্রতারণার অভিযোগে এসএইচএস হেল্থ কেয়ার হসপিটাল এ্যান্ড ডিজিটাল ডায়াগনস্টিক্সের চেয়ারম্যান শওকত হোসেন সুমনকে ২ বছরের বিনাশ্রম কারাদণ্ড এবং ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া হাসপাতালের ল্যাব টেকনোলজিস্ট অসীম মন্ডলকে ১ লাখ টাকা জরিমানা এবং ফার্মেসি ইনচার্জ মোঃ কাঁকন মিয়াকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে প্রত্যেককে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা