রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্কিন নিষেধাজ্ঞার প্রতিবাদে নিরাপত্তা পরিষদে বিদেশি সাংবাদিকদের চিঠি

মার্কিন নিষেধাজ্ঞার প্রতিবাদে নিরাপত্তা পরিষদে বিদেশি সাংবাদিকদের চিঠি

অনলাইন ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যায় নিষেধাজ্ঞার প্রতিবাদ জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে চিঠি দিয়েছেন ইরানে তৎপর বিদেশি সাংবাদিকেরা।

ইরানে তৎপর বিদেশি সংবাদ মাধ্যমগুলোর ৪৬ জন সাংবাদিক ও লেখক জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর প্রধানের কাছে লেখা চিঠিতে বলেছেন, করোনাভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ার কারণে এখন বিশ্বের প্রতিটি দেশের সরকার ও জাতির ওপর কিছু দায়িত্ব পড়েছে। আর তা হলো, মানব জাতিকে রক্ষায় পরস্পরের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া এবং করোনাভাইরাস প্রতিরোধের ব্যবস্থা করা, ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম নিশ্চিত করা।

ইরানে নিযুক্ত বিদেশি সাংবাদিকেরা মার্কিন নিষেধাজ্ঞার প্রতি ইঙ্গিত করে আরও বলেছেন, মার্কিন ইতিহাসে আর কখনোই কোনো দেশের বিরুদ্ধে এমন নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি যা বর্তমানে ইরানি জনগণের বিরুদ্ধে আরোপ করা হয়েছে। ইরানিদেরকে তাদের মৌলিক অধিকারগুলো থেকে বঞ্চিত করা হচ্ছে। মানুষের মৌলিক অধিকারগুলোর তালিকার শীর্ষে রয়েছে বেঁচে থাকার অধিকার। এই অধিকারের বিষয়টি ১৯৪৮ সালের ডিসেম্বরে অনুমোদিত বিশ্ব মানবাধিকার ঘোষণাতেও উল্লেখ করা হয়েছে। কিন্তু দুঃখজনকভাবে ইরানিদেরকে এই ন্যূনতম অধিকার থেকেও বঞ্চিত করা হচ্ছে।

বিদেশি সাংবাদিকেরা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলোর প্রতি তাদের ঐতিহাসিক ও মানবিক দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে বলেছেন, নিরাপত্তা পরিষদের উচিত ইরানের আটকে দেওয়া অর্থ ছেড়ে দিতে মার্কিন সরকারের ওপর চাপ সৃষ্টি করা যাতে ইরান সরকার ওষুধ সামগ্রী কিনতে এবং অন্যান্য মৌলিক চাহিদা মেটাতে সে অর্থ ব্যয় করতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে সরে গেছেন এবং দুই দফায় ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছেন। এই নিষেধাজ্ঞার কারণে ইরানি জনগণ সরাসরি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records