শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভিয়েতনামের এয়ারলাইন্সে কাজ করা পাকিস্তানি পাইলটদের অব্যাহতি

ভিয়েতনামের এয়ারলাইন্সে কাজ করা পাকিস্তানি পাইলটদের অব্যাহতি

অনলাইন ডেস্ক ॥ ভিয়েতনামের এয়ারলাইন্সে কাজ করা পাকিস্তানি পাইলটদের অব্যাহতি দিয়েছে দেশটির এভিয়েশন কর্তৃপক্ষ। কয়েক জন পাকিস্তানি পাইলট সন্দেহজনক লাইসেন্স ব্যবহার করতে পারে বলে বৈশ্বিক এয়ারলাইন্স নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান আইএটিএ’র (ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন) কাছ থেকে সতর্কতা পাওয়ার পর সোমবার (২৯ জুন) এই সিদ্ধান্ত ঘোষণা করে ভিয়েতনামের এভিয়েশন কর্তৃপক্ষ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত সপ্তাহে পাকিস্তানের এভিয়েশন মন্ত্রী গুলাম সারওয়ার জানান, তার দেশের ৪০ শতাংশ পাইলটই ভুয়া লাইসেন্স নিয়ে বিমান চালান। তিনি জানান, পাকিস্তানের ২৬২ জন পাইলট নিজেরা পরীক্ষা না দিয়েই লাইসেন্স পেয়েছেন। তাদের হয়ে পরীক্ষা দিয়েছে অন্য কেউ। এরপরেই আইএটিএ’র তরফ থেকে বলা হয় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের পাইলটদের লাইসেন্সে অনিয়ম পাওয়ার ঘটনায় নিরাপত্তা নিয়ন্ত্রণে মারাত্মক ঘাটতি প্রতিফলিত হয়।

সোমবার ভিয়েতনামের সিভিল এভিয়েশন অথরিটির (সিএএভি) এক বিবৃতিতে বলা হয়, ‘ভিয়েতনামের এয়ারলাইন্সে কর্মরত পাকিস্তানের সব পাইলটকে অব্যাহতি দেওয়ার নির্দেশ দিয়েছেন সিএএভি’র প্রধান।’ পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত এই অব্যাহতি কার্যকর থাকবে। পাইলটদের প্রোফাইল পর্যালোচনা করতে সিএএভি পাকিস্তানি কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করছে বলেও জানানো হয় বিবৃতিতে।

পাকিস্তানের ২৭ জন পাইলটকে লাইসেন্স দিয়েছে ভিয়েতনাম। এর মধ্যে ১২ জন এখনও সক্রিয় রয়েছেন। বাকি ১৫ পাইলটের চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে কিংবা করোনাভাইরাস মহামারির কারণে নিষ্ক্রিয় রয়েছেন বলে জানিয়েছে সিএএভি। সক্রিয় ১২ জনের মধ্যে ১১ জনই ভিয়েটজেট এভিয়েশন এয়ারলাইনে কাজ করেন আর বাকি একজন দেশটির জাতীয় পতাকাবাহী ভিয়েতনাম এয়ারলাইন্সে কাজ করেন।

ভিয়েটজেটের এক বিবৃতিতে বলা হয়েছে, লাইসেন্স ইস্যুর খবর সামনে আসার পর থেকেই পাকিস্তানি পাইলটদের কাজে নিয়োগ করা বন্ধ রাখা হয়েছে আর পাকিস্তানের ইস্যু করা লাইসেন্স নিয়ে কোনও পাইলটই তাদের বিমান পরিচালনা করছে না। সিএএভি জানিয়েছে, ভিয়েতনাম এয়ারলাইন্স ও বাম্বো এয়ারওয়েজ কোনও পাকিস্তানি পাইলট ব্যবহার করছে না।

ভিয়েতনামের এয়ারলাইন্সগুলোতে বর্তমানে এক হাজার ২৬০ জন পাইলট রয়েছেন। এর মধ্যে প্রায় অর্ধেকই বিদেশি নাগরিক বলে জানিয়েছে সিএএভি।

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!        
//--BID Records