বৃহস্পতিবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলকাতার রাস্তাতেও হচ্ছে বাইসাইকেল লেন

কলকাতার রাস্তাতেও হচ্ছে বাইসাইকেল লেন

অনলাইন ডেস্ক ॥ করোনাভাইরাসের কারণে লকডাউনের আবহে বিকল্প বাহন হিসেবে বাইসাইকেলের জনপ্রিয়তা বাড়ছে। কলকাতার বহু রাস্তায় সাইকেল চালানো নিষিদ্ধ হলেও ইএম বাইপাস থেকে দক্ষিণ কলকাতার ব্যস্ত রাস্তা --- গতির এই যুগে, বড় অবহেলায় ঘরের এক কোণে পড়ে থাকা সাইকেলটাই এখন ভরসা বহু মানুষের।

তাই কলকাতার রাস্তাতে তৈরি হবে সাইকেল ট্র্যাক (সাইকেল লেন)। এমন লেন উত্তর ২৪ পরগনা জেলার নিউটাউনে আগেই তৈরি হয়েছিল।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ২০১৪ সালে গ্রিন ট্রাইব্যুনাল নির্দেশ দিয়েছিল, এয়ার কোয়ালিটি ভালো করার জন্য কলকাতা ও হাওড়ায় সাইকেল ট্র্যাক তৈরি করা হোক।

কলকাতা মেট্রোপলিটান ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ) সূত্রে খবর, সাইকেল ট্র্যাক তৈরির জন্য দিল্লির একটি সংস্থাকে সমীক্ষার দায়িত্ব দেয়া হয়েছে। ছয় মাসের মধ্যে রিপোর্ট দেবে ওই সংস্থা। তারপর রাজ্য সরকারের কাছে তা পাঠানো হবে। পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, আমরা চেষ্টা করছি সাইকেল ট্র্যাক তৈরির। কোন রাস্তায় সম্ভব, সেটা সার্ভের ব্যাপার। ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালও চায় সাইকেল ট্র্যাক হোক। টেন্ডার দেয়া হয়েছে। রিপোর্ট আসার পর সরকারকে জমা দেয়া হবে।

সবমিলিয়ে মোট ৬২টি রাস্তায় এখন সাইকেলের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। কিছু রাস্তায় সাইকেল চললেও বর্তমানে কলকাতা শহরে কোনও সাইকেল ট্র্যাক নেই।

করোনা আবহে সম্প্রতি অফিস যাত্রীদের ভোগান্তি কমাতে সাইকেল ব্যবহারের পরামর্শ দেন মুখ্যমন্ত্রী। পরে এ নিয়ে ট্যুইট করেন পুলিশ কমিশনার অনুজ শর্মা। লেখেন, কলকাতার বেশ কয়েকটি রাস্তায় সাইকেল চালানোর জন্য নোটিফিকেশন জারি করা হয়েছে। তবে মূল সংযোগকারী রাস্তা, উড়ালপুল এবং আরও কয়েকটি রাস্তায় যে বিধিনিষেধ রয়েছে, তা বলবৎ থাকবে। এই সিদ্ধান্ত বদলও হতে পারে। ৩০ জুলাই পর্যন্ত এই নির্দেশিকা জারি থাকবে।

শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records