বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলকাতার রাস্তাতেও হচ্ছে বাইসাইকেল লেন

কলকাতার রাস্তাতেও হচ্ছে বাইসাইকেল লেন

অনলাইন ডেস্ক ॥ করোনাভাইরাসের কারণে লকডাউনের আবহে বিকল্প বাহন হিসেবে বাইসাইকেলের জনপ্রিয়তা বাড়ছে। কলকাতার বহু রাস্তায় সাইকেল চালানো নিষিদ্ধ হলেও ইএম বাইপাস থেকে দক্ষিণ কলকাতার ব্যস্ত রাস্তা --- গতির এই যুগে, বড় অবহেলায় ঘরের এক কোণে পড়ে থাকা সাইকেলটাই এখন ভরসা বহু মানুষের।

তাই কলকাতার রাস্তাতে তৈরি হবে সাইকেল ট্র্যাক (সাইকেল লেন)। এমন লেন উত্তর ২৪ পরগনা জেলার নিউটাউনে আগেই তৈরি হয়েছিল।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ২০১৪ সালে গ্রিন ট্রাইব্যুনাল নির্দেশ দিয়েছিল, এয়ার কোয়ালিটি ভালো করার জন্য কলকাতা ও হাওড়ায় সাইকেল ট্র্যাক তৈরি করা হোক।

কলকাতা মেট্রোপলিটান ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ) সূত্রে খবর, সাইকেল ট্র্যাক তৈরির জন্য দিল্লির একটি সংস্থাকে সমীক্ষার দায়িত্ব দেয়া হয়েছে। ছয় মাসের মধ্যে রিপোর্ট দেবে ওই সংস্থা। তারপর রাজ্য সরকারের কাছে তা পাঠানো হবে। পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, আমরা চেষ্টা করছি সাইকেল ট্র্যাক তৈরির। কোন রাস্তায় সম্ভব, সেটা সার্ভের ব্যাপার। ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালও চায় সাইকেল ট্র্যাক হোক। টেন্ডার দেয়া হয়েছে। রিপোর্ট আসার পর সরকারকে জমা দেয়া হবে।

সবমিলিয়ে মোট ৬২টি রাস্তায় এখন সাইকেলের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। কিছু রাস্তায় সাইকেল চললেও বর্তমানে কলকাতা শহরে কোনও সাইকেল ট্র্যাক নেই।

করোনা আবহে সম্প্রতি অফিস যাত্রীদের ভোগান্তি কমাতে সাইকেল ব্যবহারের পরামর্শ দেন মুখ্যমন্ত্রী। পরে এ নিয়ে ট্যুইট করেন পুলিশ কমিশনার অনুজ শর্মা। লেখেন, কলকাতার বেশ কয়েকটি রাস্তায় সাইকেল চালানোর জন্য নোটিফিকেশন জারি করা হয়েছে। তবে মূল সংযোগকারী রাস্তা, উড়ালপুল এবং আরও কয়েকটি রাস্তায় যে বিধিনিষেধ রয়েছে, তা বলবৎ থাকবে। এই সিদ্ধান্ত বদলও হতে পারে। ৩০ জুলাই পর্যন্ত এই নির্দেশিকা জারি থাকবে।

শীর্ষ সংবাদ:
ওয়েবিনার জুম ॥ করোনাকালের গণমাধ্যম         এলো রুশ ভ্যাকসিন         নামছে বন্যার পানি, বাড়িঘরে ফিরছেন মানুষজন         পুলিশী মামলার তিন সাক্ষী গ্রেফতার ॥ রিমান্ডের আবেদন         ভাড়া ডাকাতির মহোৎসব         করোনায় আরও ৩৩ জনের মৃত্যু         ছোট ঋণ সোনার হরিণ ॥ চার মাসে বিতরণ মাত্র ৫শ’ কোটি টাকা         সাম্প্রদায়িকতা-জঙ্গীবাদ ধর্মের মূল শিক্ষাকেই প্রশ্নবিদ্ধ করে         খালেদার চিকিৎসা দেশে না বিদেশে? দ্বিধাবিভক্ত বিএনপি         পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা বাতিল হতে পারে         ডিজিএফআই ও সিআইডি কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, তিন প্রতারক গ্রেফতার         সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগোতে থাকে         লেবাননে ৪০ হাজার কর্মী বাংলাদেশে ফিরতে সহযোগিতা চান         উত্তরা থেকে তেজগাঁও, দশ ইউটার্ন নির্মাণ ৩১ ডিসেম্বরের মধ্যে         সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে        
//--BID Records