মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেক্সিকোয় শক্তিশালী ভূমিকম্প, নিহত ৪

মেক্সিকোয় শক্তিশালী ভূমিকম্প, নিহত ৪

অনলাইন ডেস্ক ॥ মেক্সিকোয় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় মঙ্গলবার সকাল ১০টা ২৯ মিনিটে মেক্সিকোর ওয়াক্সাকা অঙ্গরাজ্যের হুয়াতুলকো শহরে এ ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৪।

মেক্সিকোর সিভিল প্রটেকশন এজেন্সি জানিয়েছে, ভূমিকম্পে অন্তত চারজন নিহত হয়েছেন। নিহতের মধ্যে একজন রাষ্ট্র-পরিচালিত তেল কোম্পানি পেমেক্সের কর্মী। মাথায় শিলা পড়ে তিনি নিহত হন।

ওয়াক্সাকা পাহাড়বেষ্টিত একটি শহর। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, শিলায় ছেয়ে গেছে পাহাড়ি রাস্তাগুলো। ভূমিকম্পে স্থানীয় একটি ক্লিনিক ও কয়েকটি স্থাপনা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

মেক্সিকোর প্রেসিডেন্ট অ্যান্ড্রেস ম্যানুয়েল লোপেজ অরবাডর বলেছেন, ভূমিকম্পে ভূমিধসে হুয়াতুলকোতে একজন নিহত ও আরেকজন আহত হয়েছেন। তবে ভূমিকম্পে বন্দর, বিমানবন্দর ও তেল কোম্পানিগুলো ক্ষতিগ্রস্ত হয়নি বলে জানান তিনি। দেশটির সিভিল ডিফেন্স প্রধানের সঙ্গে ফোনে কথোপকথনে এসব কথা বলেন প্রেসিডেন্ট অরবাডর।

মিজোরাম

অন্যদিকে, ভারতের মিজোরাম রাজ্যে ফের ভূমিকম্প অনুভূত হয়েছে। বুধবার সকালে অনুভূত হওয়া এ ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ১। এ নিয়ে টানা চারদিন ভূমিকম্প আঘাত হানল মিজোরাম রাজ্যে।

রোববার প্রথম ভূমিকম্প অনুভূত হয় মিজোরামে। এরপর সোম ও মঙ্গলবারও ভূমিকম্প হয়। সর্বশেষ আজ বুধবারও ভূমিকম্প অনুভূত হলো। রাজ্যের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) বলেছে, বুধবার সকাল ৮টা ২ মিনিটে রাজ্যের চম্ফাই শহরের ৩১ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমাংশে এ ভূমিকম্প অনুভূত হয়।

এর আগে গত তিনদিনের ভূমিকম্পে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় এই রাজ্যের বেশকিছু জায়গায় ঘরবাড়ি ও রাস্তাঘাটের ক্ষয়ক্ষতি হয়।

মঙ্গলবার মিজোরাম রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা ও পুনর্বাসন অধিদফতর জানায়, ভূমিকম্পে কমিউনিটি হল, গির্জাসহ বেশকিছু দালানের ছাদ ভেঙে পড়েছে ও কিছু দালানের দেয়ালে ফাটল ধরেছে। এছাড়া পানির ট্যাংক ক্ষতিগ্রস্ত হয়েছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান        
//--BID Records