শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনা পণ্য বয়কট, ভারতে দাম বাড়ছে ওষুধের কাঁচামালের

চীনা পণ্য বয়কট, ভারতে দাম বাড়ছে ওষুধের কাঁচামালের

অনলাইন ডেস্ক ॥ কাশ্মিরের লাদাখে চীনের হাতে অন্তত ২৩ ভারতীয় সেনা নিহতের ঘটনায় ভারতজুড়ে বাড়ছে চীনবিরোধী উত্তাপ। এ ঘটনায় দেশজুড়ে বিভিন্ন স্থানে ব্যাপক চীনবিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এসব বিক্ষোভ থেকে বেইজিং-এর বিরুদ্ধে নানা স্লোগান দেওয়া হয়। ডাক দেওয়া হয় চীনা পণ্য বয়কটের। তবে এমন বয়কট প্রচারণার জেরে ভারতে লাফিয়ে বাড়তে শুরু করেছে ওষুধ তৈরির কাঁচামালের দাম। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে উত্তরাখণ্ডের ওষুধ উৎপাদক কোম্পানিগুলোর বরাত দিয়ে বলা হয়, গত চার দিনে ভারতে ওষুধের কাঁচামালের দাম বেড়েছে শতকরা ৩০ ভাগ। চীন বয়কট প্রচারণার জেরে এভাবেই বিপাকে পড়েছে ওষুধ শিল্প।

একদিকে চলছে চীনের জাতীয় পতাকা এবং দেশটির প্রেসিডেন্ট শি জিংপিং-এর ছবি পোড়ানোর উৎসব। অন্যদিকে লাফিয়ে বাড়ছে ওষুধের কাঁচামালের দাম।

উত্তরাখণ্ডের হরিদ্বার ও রুদ্রপুরে রাজ্য শিল্প উন্নয়ন নিগমের অধীনে শতাধিক ওষুধ প্রস্তুতকারী সংস্থার প্রধান দফতর রয়েছে। সেখানকার একটি ওষুধ উৎপাদক সংস্থার কর্ণধার জানিয়েছেন, ‘গালওয়ান উপত্যকার ঘটনার পর চীনকে বয়কটের ডাক উঠেছে। এর জেরে দেশটি থেকে ওষুধের উপাদান সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো রাতারাতি ৩০ শতাংশ দাম বাড়িয়ে দিয়েছে। সাম্প্রতিক পরিস্থিতির দোহাই দিলেও তারা অনৈতিক উপায়ে মুনাফা লাভের উদ্দেশেই এটা করছে।’

তার অভিযোগ, ভারতে ওষুধের উপাদান সরবরাহকারী প্রধান ১০-১২টি কোম্পানি রয়েছে। এরাই মূলত চীন থেকে পণ্য আমদানি করে। উপাদান সরবরাহের ওপর এই প্রতিষ্ঠানগুলোর পূর্ণাঙ্গ নিয়ন্ত্রণ রয়েছে। তাদের এড়িয়ে উপাদান সংগ্রহ অসম্ভব।

কারণ যাই হোক উদ্ভূত পরিস্থিতিতে সাধারণ মানুষকে বাড়তি দামে ওষুধ কিনতে হচ্ছে। পণ্য মজুত রেখে কালোবাজারির প্রবণতাও দেখা যাচ্ছে সরবরাহকারীদের মধ্যে।

জানা গেছে, ভারতে ওষুধ তৈরির কাঁচামালের ৮০ ভাগই চীন থেকে আমদানি করা হয়। ইউরোপ ও আমেরিকা থেকে এটি সংগ্রহ করতে গেলে দাম পড়বে দ্বিগুণ। এজন্যই কাঁচামাল সংগ্রহে চীনমুখী ভারতীয় ব্যবসায়ীরা।

হরিদ্বারের একজন উৎপাদক জানিয়েছেন, ভারতে তৈরি যাবতীয় ওষুধের উপাদান জোগাড় করা হয় চীন থেকে।

ব্যবসায়ীরা বলছেন, এমনকি সাধারণ প্যারাসিটামল জাতীয় মেডিসিন তৈরি করতেও গেলেও বেইজিং-এর ওপর নির্ভরশীলতার বিকল্প নেই।

শীর্ষ সংবাদ:
রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম         রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র        
//--BID Records