শনিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাইডেন অবশ্যই হারবে

  • ওকলাহোমায় প্রথম নির্বাচনী জনসভায় ট্রাম্প

এ বছর অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জন্য নিজের প্রথম নির্বাচনী জনসভায় বক্তব্য দিয়েছেন বর্তমান প্র্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলমান করোনা মহামারীর মধ্যেই শনিবার ওকলাহামায় এ জনসভায় অংশ নেন তিনি। মার্চ মাসে দেশটিতে লকডাউন শুরুর পর এই প্রথম জনসভায় বক্তব্য রাখলেন ট্রাম্প। খবর বিবিসি ও সিএনএন অনলাইনের।

চলতি সপ্তাহের শুরুতে তিনি টুইটারে লিখেছিলেন, টুলসার ব্যাংক অব ওকলাহোমা সেন্টারের এই অনুষ্ঠানটিতে অংশ নিতে প্রায় দশ লাখ লোক টিকেট চেয়ে অনুরোধ জানিয়েছে। কিন্তু অনুষ্ঠান শুরুর পর দেখা যায়, ১৯ হাজার আসনের ওই সেন্টারটি পুরো ভরেনি। অনেক আসন ফাঁকা। জনসভায় আসা সমর্থক যারা ভেতরে জায়গা না পেয়ে বাইরে অপেক্ষমাণ, তাদের জন্য আলাদা ভাষণ দেয়ার পরিকল্পনাও বাতিল করে ট্রাম্প শিবির। এই অনুষ্ঠানের কারণে কোভিড-১৯ রোগের বিস্তার আরও ছড়িয়ে পড়তে পারে এমন আশঙ্কা করা হয়েছে। র‌্যালির মাত্র কয়েক ঘণ্টা আগে ট্রাম্পের নির্বাচনী প্রচার দল জানায়, তাদের ছয় কর্মী যারা এই জনসভা আয়োজন করছিল তারা কোভিড-১৯ পজিটিভ বলে শনাক্ত হয়েছেন। ট্রাম্পের এই জনসভা মহামারী শুরুর পর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত সবচেয়ে বড় ইন-হাউজ জনসমাগমের একটি। অনুষ্ঠানে আসা সমর্থকদের কোন ধরনের অসুস্থতার জন্য নির্বাচনী প্রচার দল দায়ী থাকবে না-মর্মে এক ফর্মে স্বাক্ষর করেই জনসভায় যোগ দেয় অংশগ্রহণকারীরা। জনসভা সামাজিক দূরত্ব মেনে করতে হবে, এমন একটি আর্জি শুক্রবার ওকলাহোমার সুপ্রীমকোর্ট খারিজ করে দেয়। কিন্তু ট্রাম্পের ক্যাম্পেন দল জানায়, প্রত্যেক ব্যক্তিকে শরীরের তাপমাত্রা মেপে ভেতরে ঢুকতে দেয়া হবে, এবং প্র্রত্যেককে মাস্ক দেয়া হবে। ট্রাম্পের সমাবেশ স্থলের বাইরে বর্ণবাদ বিরোধী ও ট্রাম্প সমর্থকদের মধ্যে ধস্তাধস্তির ঘটনা ঘটে। এ সময় বর্ণবাদ বিরোধী আন্দোলনকারীদের খুব খারাপ লোক হিসেবে আখ্যা দেন ট্রাম্প। ট্রাম্প বলেন, বাইরে অনেক খারাপ মানুষ ছিল। তারা খুবই খারাপ কাজ করছিল। করোনাভাইরাসের জন্য দেয়া সতর্কতার মধ্যেই জনসভায় উপস্থিত হওয়া সমর্থকদের তিনি ‘যোদ্ধা’ বলে আখ্যা দেন। ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের নীরব সংখ্যাগরিষ্ঠ মানুষের সংখ্যা অন্য যে কোন সময়ের চেয়ে এখন বেশি। ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট প্র্রার্থী জো বাইডেনকে উদ্দেশ করে ট্রাম্প বলেছেন, ‘কট্টর বামদের অসহায় পুতুল। একই সঙ্গে সঙ্গে তিনি বলেছেন, দেশটিতে হওয়া সাম্প্রতিক বিক্ষোভে বামপন্থীরাই মূর্তি অপসারণের কাজ করেছে। ট্রাম্প তার নিজের সমর্থকদের এভাবে উদ্দীপ্ত করার চেষ্টা করেন। নৈরাজ্যবাদীদের হাত থেকে আমেরিকাকে রক্ষা করার আহ্বান জানিয়েছেন তিনি। আমেরিকাকে ফের মহান করার ডাক দিয়ে সমাবেশে ডেমোক্র্যাট, উদারনৈতিক মিডিয়া ও সাম্প্রতিক আন্দোলনকারীদের কঠোর সমালোচনা করেন। জো বাইডেনকে স্লিপি বাইডেন উল্লেখ করে ট্রাম্প বলেন, তাকে (বাইডেন) অবশ্যই হারাবো। ওকলাহোমায় নির্বাচনী সমাবেশের ঘোষণা দেয়ার পরই সমালোচনার ঝড় ওঠে। এখনও করোনার সংক্রমণ শেষ হয়নি। কিছু রাজ্যে করোনার সংক্রমণ এখনও বাড়ছে। এর মধ্যেই লাখো মানুষের সমাবেশ নিয়ে রীতিমতো যুদ্ধাবস্থা শুরু হয়। করোনাভাইরাসকে ‘চায়না ভাইরাস’ বলে উল্লেখ করেন ট্রাম্প। বক্তব্যের শুরুতেই তিনি বলেছেন, তিনি দায়িত্ব গ্রহণের পর থেকে আমেরিকাজুড়ে রক্ষণশীল বিচারকদের ব্যাপকভাবে নিয়োগ দিয়েছেন। ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আজ আমরা জানি, বাম নৈরাজ্যবাদীরা পোর্টল্যান্ডে ওয়াশিংটনের মূর্তি নামিয়ে দিয়েছে, পতাকায় আগুন দিয়েছে, ভবন পুড়িয়েছে, ব্যবসাপ্রতিষ্ঠানে লুটতরাজ করেছে, শত শত পুলিশ অফিসারকে আহত করেছে। আর ভুয়া সংবাদমাধ্যমে বলা হচ্ছে, কী সুন্দর প্রতিবাদ হয়েছে।’ জনস হপকিন্স ইউনিভার্সিটির হিসাব অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ২২ লাখের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। ১ লাখ ১৯ হাজার মানুষ এতে মারা গেছে।

শীর্ষ সংবাদ:
মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী         চুয়াডাঙ্গায় নৈশকোচের ধাক্কায় নিহত পাঁচ         বঙ্গমাতা নিরবে নিভৃতে বাঙালী জাতির স্বাধীনতার জন্য কাজ করে গেছেন॥ তাপস         বঙ্গমাতার জন্মদিনে ছাত্রলীগের শ্রদ্ধা         ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তাবলিগের ১৪ সদস্য         ১২ অগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন         রোনালদোর জোড়া গোলেও বেজে গেলো জুভেন্টাসের বিদায়ঘণ্টা         বিধ্বস্ত বিমানের ককপিটে ছিলেন স্বর্ণ পদক পাওয়া পাইলট         লাদাখে নতুন করে ভারত-চীনের উত্তেজনা         নড়াইলে মাশরাফির পিতা-মাতাসহ ২১ জনের করোনা শনাক্ত         গত ১৭ বছরের মধ্যে ব্রিটেনের তাপমাত্রা সর্বোচ্চ         চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয় ॥ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী         যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের         করোনা মোকাবিলায় আদর্শ নিউজিল্যান্ড-ডেনমার্ক-উগান্ডা        
//--BID Records