মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আফ্রিকার সর্বকালের সেরা ফুটবলার ইতো

আফ্রিকার সর্বকালের সেরা ফুটবলার ইতো

স্পোর্টস রিপোর্র্টার ॥ বিশ্ব ফুটবলে আফ্রিকানদের দাপট বেশ লক্ষণীয়। যুগে যুগে মহাদেশটিত এসেছেন অনেক কালজয়ী ফুটবলার। এর মধ্যে আছেন দিদিয়ের দ্রগবা, এল হাজী দিউফ, স্যামুয়েল ইতোসহ অনেকে। তবে আফ্রিকা মহাদেশে সবার চেয়ে নিজেকে এগিয়ে রেখেছেন সাবেক ক্যামেরুনের তারকা স্যামুয়েল ইতো। এক সাক্ষাতকারে ইতো জানিয়েছেন, তিনিই আফ্রিকার সর্বকালের সেরা ফুটবলার।

ইতো বলেন, আমি সেরা হতে চেয়েছিলাম। আমার পুরো ক্যারিয়ারে আমি সেরাই ছিলাম। অন্য কেউ (যেমন দিদিয়ের দ্রগবা কিংবা হাজী দিউফ) বড় গলায় বলতে পারবে না যে ওরা ওই পর্যায়ের ছিল কিংবা আমার চেয়ে ভাল ছিল। এগুলো ফ্যাক্ট এবং সবাই এটা জানে। আমি ভালমতোই জানি, এখানে (আফ্রিকা) আমার চেয়ে আরও কেউ ভাল নেই। পরিসংখ্যানও অবশ্য ইতোর হয়ে কথা বলছে। ক্যারিয়ারে তার সাফল্য অন্যদের চেয়ে বেশি। ৪ বার তিনি আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ইতো। স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনার হয়ে দুটি চ্যাম্পিয়নস লীগও জয় করেছেন। জাতীয় দলের হয়েও সফল ক্যারিয়ার ছিল ইতোর। চারবার বিশ্বকাপে ক্যামেরুনের প্রতিনিধিত্ব করেছেন। এছাড়া সিডনি অলিম্পিকে ক্যামেরুনের স্বর্ণজয়ী দলেরও সদস্য ছিলেন।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         ওয়ারি লকডাউন আরো কঠোর হবে,এলাকাবাসী ধৈর্য্য ধরুন : মেয়র তাপস         একযুগ পর ট্রেনে কোরবানীর পশু পরিবহন করবে রেলওয়ে : রেলপথমন্ত্রী         ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’: তথ্যমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার         ১৬ বছর বয়সীরাও অনলাইনে পাচ্ছে এনআইডি         রিজেন্ট হাসপাতাল সিলগালা         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         এক কোটি দুস্থ ১০ কেজি করে চাল পাবেন         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         ২ হাজার চিকিৎসক নিয়োগের জন্য আসছে বিশেষ বিসিএস         হেফাজত ও ছেলের বিষয় নিয়ে মুখ খুললেন আল্লামা শফী         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         ১২ জুলাই থেকে জাবিতে শুরু হতে যাচ্ছে অনলাইন ক্লাস         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত        
//--BID Records