বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একুশের প্রথম প্রহরে

একুশের প্রথম প্রহরে

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ অমর একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করল জাতি। ঘড়ির কাঁটায় রাত বারোটা এক মিনিটে পুষ্পস্তবক অর্পণ করে জাতির পক্ষে বায়ান্নর ভাষা শহীদদের গভীর শ্রদ্ধায় স্মরণ করলেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতির পক্ষে শ্রদ্ধা অর্পণের পর দলের পক্ষে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও জ্যেষ্ঠ নেতারা শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে মন্ত্রিসভার সদস্যবর্গ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, সংসদ সদস্যবৃন্দ, আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর শ্রদ্ধা নিবেদনের পর ডেপুটি স্পীকার ফজলে রাব্বী মিয়া শ্রদ্ধা নিবেদন করেন। এরপর বিরোধী দলের পক্ষে জাতীয় পার্টির রওশন এরশাদ, চেয়ারম্যান জিএম কাদের ও মহাসচিব মসিউর রহমান রাঙ্গার নেতৃত্বে নেতারা শ্রদ্ধা নিবেদন করেন।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনী প্রধান ভাইস এ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ও বিমানবাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত সশস্ত্রবাহিনীর পক্ষে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পুলিশের পক্ষ থেকে মহাপরিদর্শক ড. জাবেদ পাটোয়ারী শ্রদ্ধা জানান। ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও কূটনীতিকরা শ্রদ্ধা নিবেদনের আগে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের আগে শ্রদ্ধা নিবেদন করেন মহান মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডাররা। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য ড. আখতারুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় পরিবার শ্রদ্ধা নিবেদন করেন। এরপর একে একে বিভিন্ন রাজনৈতিক দল, সহযোগী সংগঠন, ছাত্র, যুব, শ্রমিক, কৃষক, সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয় সংগঠন, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, সংস্থা ও সর্বস্তরের জনতা শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর আনসার ও ভিডিপি, বাংলা একাডেমি, জাতীয় কবিতা পরিষদ, সংস্কৃতি মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ছাত্র সংগঠন এবং সর্বস্তরের মানুষের ঢল নামে। তারা ফুল দিয়ে অমর শহীদদের শ্রদ্ধা জানায়। এছাড়া শহীদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে আওয়ামী লীগ, জাতীয় পার্টি-জেপি, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা মেডিক্যাল কলেজ, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, গণজাগরণ মঞ্চ, শিল্পকলা একাডেমি, জাতীয় বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাতীয় প্রেসক্লাব, জাসদ, বাসদ, ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, ছাত্রমৈত্রী, ছাত্রফ্রন্ট, জাসদ ছাত্রলীগ ও ছাত্র ফেডারেশন। রাত বারোটায় শহীদ মিনারে মানুষের যে ঢল নামে তা অবিরতভাবে চলে প্রভাত ফেরি পর্যন্ত।

শীর্ষ সংবাদ:
মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর ১৫ দিনের মধ্যেই শুরু হবে এইচএসসি পরীক্ষা         প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির দ্বার খুলছে         সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে : তথ্যমন্ত্রী         বসুন্ধরা কোভিড হাসপাতালে চিকিৎসা কার্যক্রম বন্ধের নির্দেশ         আরও ২টি বিশেষ ফ্লাইটের ঘোষণা দিল বিমান         কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু