শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যশোর জেনারেল হাসপাতালে যুক্ত হলো উন্নতমানের সিটিস্ক্যান

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে যুক্ত হয়েছে উন্নতমানের ১২৮ স্লাইসের সিটিস্ক্যান মেশিন। একই সঙ্গে আরও একটি আধুনিক ডিজিটাল এক্স-রে মেশিন স্থাপনের কাজ চলছে। আগামী সপ্তাহ থেকে রোগীরা এ থেকে সুফল পেতে শুরু করবেন। এর ফলে আধুনিকতায় আরও একধাপ এগিয়ে গেলো সরকারী এ হাসপাতালটি।

রবিবার সকাল থেকে হাসপাতালের প্যাথলজি বিভাগের পাশে সিটিস্ক্যান এবং এক্স-রে মেশিনটি বসানোর কাজ করছেন ইঞ্জিনিয়াররা। আগামী সপ্তাহ থেকে এই মেশিনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। পরীক্ষা-নিরীক্ষার সুবিধা পাবে হাসপাতালে ভর্তি ও বহির্বিভাগের রোগীরা। বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দিলীপ কুমার রায়। তিনি জানান, সিটিস্ক্যান মেশিনটি চালু হলে ১২শ’ থেকে ১৫শ’ টাকার মধ্যে রোগীরা পরীক্ষার সুযোগ পাবে। বর্তমানে এ পরীক্ষা বেসরকারী ক্লিনিকে করতে রোগীর খরচ হয় ২ হাজার টাকা থেকে তিন হাজারের মধ্যে।

হাসপাতালের প্রশাসনিক সূত্রে জানা যায়, হাসপাতালে দিন দিন রোগীর চাপ বেড়েই চলেছে। হাসপাতালসহ মেডিক্যাল কলেজের ১৯ বিভাগের চিকিৎসকের ব্যবস্থাপত্র রোগীরা পেলেও আধুনিক পরীক্ষা-নিরীক্ষার সুফল থেকে বঞ্চিত ছিল তারা। তাই আধুনিক মেশিনের প্রয়োজনীয়তা নিয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে বিষয়টি স্বাস্থ্য বিভাগের উর্ধতন কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়। তখন মন্ত্রণালয় থেকে হাসপাতালের জন্য সিটিস্ক্যানসহ আধুনিক মেশিনারিজ বরাদ্দ দেয়া হয়। সকল মেশিনারিজ পর্যায়ক্রমে গত বছর হাসপাতালের বিভিন্ন বিভাগে স্থাপন করা হয়। শুধু সিটিস্ক্যান মেশিনটি স্থাপনের অপেক্ষায় ছিল। সেটিও রবিবার থেকে হাসপাতাল স্থাপনের কাজ শুরু হয়েছে। আগামী সপ্তাহে এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। ফলে রোগীদের বাড়তি খরচে বাইরের বেসরকারী ক্লিনিক থেকে পরীক্ষা করতে হবে না। বর্তমানে হাসপাতালে সকল প্রকার আধুনিক পরীক্ষা-নিরীক্ষা করা সম্ভব হবে।

এ ব্যাপারে তত্ত্বাবধায়ক ডাঃ দিলীপ কুমার রায় জানান, বিভাগীয় পর্যায়ে সিটিস্ক্যান মেশিন থাকলেও দেশে জেলা পর্যায়ে এই প্রথম যশোর জেনারেল হাসপাতালে সিটিস্ক্যান মেশিন সংযোজন হলো।

শীর্ষ সংবাদ:
চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল        
//--BID Records