বৃহস্পতিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইসরায়েলের বিরুদ্ধে শক্ত ব্যবস্থা চায় বাংলাদেশ

ইসরায়েলের বিরুদ্ধে শক্ত ব্যবস্থা চায় বাংলাদেশ

অনলাইন ডেস্ক ॥ পূর্ব জেরুজালেমসহ প্যালেস্টাইনি ভূখণ্ডে ইসরাইলের সব ধরনের অবৈধ স্থাপনা উঠিয়ে নিতে জরুরি ব্যবস্থা গ্রহণে নিরাপত্তা পরিষদকে ওআইসির পক্ষে আহ্বান জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

সম্প্রতি নিরাপত্তা পরিষদে ‘ফিলিস্তিনি প্রশ্নসহ মধ্যপ্রাচ্য পরিস্থিতি’ শীর্ষক উন্মুক্ত বিতর্কে ওআইসি ও বাংলাদেশের পক্ষে প্রদত্ত বক্তব্যে তিনি এ আহ্বান জানান। জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রাবাব ফাতিমা বলেন, ‘এ ধরনের হুমকি ও সহিংসতা বিনা চ্যালেঞ্জে যেতে পারে না। ইসরাইলের প্রতি শক্ত পদক্ষেপ গ্রহণ এবং নিরাপত্তা পরিষদের রেজুলেশনসমূহ বিশেষ করে রেজুলেশন ২৩৩৪ এর বাস্তবায়নে ইসরাইলকে বাধ্য করার দায়িত্ব আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপরই বর্তায়।’

ইসরাইল কর্তৃক ফিলিস্তিনি জনগণের ওপর সৃষ্ট অপরাধের তদন্ত শুরু করার যে পদক্ষেপ আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গ্রহণ করেছে তা স্বাগত জানান রাষ্ট্রদূত ফাতিমা। একই সঙ্গে তিনি আশা প্রকাশ করেন, আইসিসি দ্রুততার সাথে এটি বাস্তবায়ন করবে।

বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আরও বলেন, ইসরাইলের মানবাধিকার লঙ্ঘন ও সহিংসতার দায়-দায়িত্ব নিরূপণ ও ন্যায় বিচার প্রতিষ্ঠা করার মাধ্যমেই কেবল বিচারহীনতার সংস্কৃতি বন্ধ হতে পারে।

স্বাধীনতার জন্য বাংলাদেশের সুদীর্ঘ সংগ্রাম ও ১৯৭১ সালের ভয়াবহতম গণহত্যার কথা স্মরণ করে রাষ্ট্রদূত ফাতিমা বলেন, সেই সংগ্রাম ও ভয়াবহ স্মৃতি বাংলাদেশকে সর্বদা বিশ্বের নিপীড়িত ও অধিকার বঞ্চিত মানুষের অধিকার আদায়ে কাজ করতে উৎসাহ জুগিয়েছে। আর এ কারণেই ফিলিস্তিনি জনগণের প্রতি সবসময় বাংলাদেশের অকুণ্ঠ সমর্থন থাকবে।

জাতিসংঘের সংশ্লিষ্ট প্রস্তাবসমূহ, আন্তর্জাতিকভাবে সম্মত ‘টার্ম অব রেফারেন্স’ ও দ্বি-রাষ্ট্রীয় সমাধান কাঠামোর ভিত্তিতে পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য বহুপাক্ষিক রাজনৈতিক শান্তি প্রক্রিয়ার মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও দায়িত্বের সাথে ও গঠনমূলকভাবে কাজ করার আহ্বান জানান বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে নতুন শনাক্তের রেকর্ড, মৃত্যু আরও ১৫ জনের         লকডাউন শিথিলকালে নির্দেশনা মেনে চলার আহ্বান কাদেরের         ভয় নয়, সচেতনতায় জয় : নৌ পরিবহন প্রতিমন্ত্রী         রবিবার থেকে স্বাভাবিক হচ্ছে ব্যাংকিং কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে ট্রেন : রেলমন্ত্রী         প্রাথমিকের শিক্ষার্থীরা ঘরে বসেই পরীক্ষা         ফায়ার এক্সটিংগুইশারগুলো মেয়াদোত্তীর্ণ ছিল ইউনাইটেড হাসপাতালের         ১ জুন থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু         ৩১ মে থেকে বাস, ট্রেন ও লঞ্চ চলার আদেশ জারি         রাজধানীর মিন্টো রোডে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ২         ব্রাজিলে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে         ইউনাইটেড হাসপাতাল কোনোভাবে দায় এড়াতে পারে না ॥ আতিক         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা এক লাখ দুই হাজারের বেশী         যমুনায় নৌকাডুবিতে আরও ৪ জনের মরদেহ উদ্ধার         বগুড়ায় বিষাক্ত মদপানে দুই জনের মৃত্যু         ঢাকার ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ড, ৫ করোনা রোগী নিহত         বিরামপুরে বিষাক্ত অ্যালকোহল পানে আরও ৪ জনের মৃত্যু         ইউনাইটেডে আগুনের ঘটনায় ৭ সদস্যের তদন্ত কমিটি         শিমুলিয়ায় রাজধানীমুখী মানুষের ঢল         সাধারণ ছুটি প্রত্যাহার আত্মঘাতী সিদ্ধান্ত ॥ রিজভী        
//--BID Records