বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্পই জার্মানদের কাছে সবচেয়ে বড় হুমকি

ট্রাম্পই জার্মানদের কাছে সবচেয়ে বড় হুমকি

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্র জার্মানির ঘনিষ্ঠ বন্ধু হলেও সাধারণ মানুষের কাছে মার্কিন প্রেসিডেন্ট অপছন্দের। এক জরিপে দুই হাজার জার্মান নাগরিককে প্রশ্ন করা হয়েছিল কাকে আপনার বেশি ভয়ঙ্কর মনে হয় উত্তর কোরিয়ার নেতা কিম জং উন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লাহ আলি খামেনি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, না যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সবাইকে পেছনে ফেলে নামটি ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

সর্বোচ্চ ৪১ ভাগ লোক মনে করে ট্রম্প জার্মানির জন্য সবচেয়ে বেশি হুমকি। দ্বিতীয়ত আছেন কিম জং উন (১৭%)। এরপর পুতিন ও খামেনি সমান আট শতাংশ করে। সবার শেষে রয়েছেন চীনা প্রেসিডেন্ট, সাত ভাগ। জরিপটি করেছে জার্মান সংবাদ সংস্থা ডয়চে প্রেসে-আগেনট্যুর বা ডিপিএ। দুই হাজারেরও বেশি জার্মান নাগরিক এতে অংশ নেন।

গত বছর জুলাইতে একইরকম আরেকটি জরিপ করেছিল যুক্তরাজ্যভিত্তিক জরিপ সংস্থা ‘ইউগভ পোল’। সেখানেও দেখা গেছে, জরিপে অংশ নেয়া ৪৮ শতাংশ জার্মান মনে করেন কিম ও পুতিনের চেয়ে ট্রাম্প বেশি ভয়ঙ্কর। ওই জরিপে অবশ্য ইরান ও চীনের নেতাদের অন্তর্ভুক্ত করা হয়নি।

আরেক সালতামামি জরিপে দেখা গেছে, জার্মানদের কাছে অন্যান্য ইউরোপীয় নেতাদের তুলনায় চ্যান্সেলর আঞ্জেলা ম্যার্কেলের কদর কমে গেছে।

জার্মানির ফুঙ্কে মিডিয়া গ্রুপের গবেষণা প্রতিষ্ঠান কানতার ইনস্টিটিউটের করা এই গবেষণায় দেখা যায়, জরিপে অংশ নেয়া ৫৭ ভাগ জার্মান ফ্রেঞ্চ প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর প্রতি বেশি আস্থা রাখেন। আর ৫৩ শতাংশ রাখেন ম্যার্কেলে। এমনকি খুব কম আস্থা রাখেন কার ওপর এমন প্রশ্নের জবাবে ব্যবধান আরো বেড়ে গেছে। ৪৪ ভাগ বলেছেন ম্যার্কেলের ওপর তাদের আস্থা সামান্য, আর ৩২ ভাগের এমন ধারণা মাক্রোঁকে নিয়ে।

ট্রাম্প অবশ্য এখানেও সবার শেষে। জরিপে অংশগ্রহণকারীরা সবচেয়ে কম আস্থা রাখছেন তার ওপর (৮৯%)। এরপর আছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোয়ান (৮৬%) এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন (৭১%)। সূত্র : ডয়চে ভেলে।

শীর্ষ সংবাদ:
শরীয়তপুরে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে ভাঙ্গছে নদী ও খাল         তিস্তায় হটাৎ ভয়াবহ বন্যায় রেড এ্যালার্ট ॥ ফ্লাড ফিউজ বিধ্বস্থ হবার মুখে         শ্রীনগরে অগ্নিদগ্ধ ভাইয়ের পর মারা গেল বোন         মাঝে মধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভাল ॥ সাকিব         মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়         ৫ গোলের নাটকীয় লড়াইয়ে আতলেতিকোকে হারাল লিভারপুল         ভারতীয় সাবমেরিন আটকের দাবি পাকিস্তানের         কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল