শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্পই জার্মানদের কাছে সবচেয়ে বড় হুমকি

ট্রাম্পই জার্মানদের কাছে সবচেয়ে বড় হুমকি

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্র জার্মানির ঘনিষ্ঠ বন্ধু হলেও সাধারণ মানুষের কাছে মার্কিন প্রেসিডেন্ট অপছন্দের। এক জরিপে দুই হাজার জার্মান নাগরিককে প্রশ্ন করা হয়েছিল কাকে আপনার বেশি ভয়ঙ্কর মনে হয় উত্তর কোরিয়ার নেতা কিম জং উন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লাহ আলি খামেনি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, না যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সবাইকে পেছনে ফেলে নামটি ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

সর্বোচ্চ ৪১ ভাগ লোক মনে করে ট্রম্প জার্মানির জন্য সবচেয়ে বেশি হুমকি। দ্বিতীয়ত আছেন কিম জং উন (১৭%)। এরপর পুতিন ও খামেনি সমান আট শতাংশ করে। সবার শেষে রয়েছেন চীনা প্রেসিডেন্ট, সাত ভাগ। জরিপটি করেছে জার্মান সংবাদ সংস্থা ডয়চে প্রেসে-আগেনট্যুর বা ডিপিএ। দুই হাজারেরও বেশি জার্মান নাগরিক এতে অংশ নেন।

গত বছর জুলাইতে একইরকম আরেকটি জরিপ করেছিল যুক্তরাজ্যভিত্তিক জরিপ সংস্থা ‘ইউগভ পোল’। সেখানেও দেখা গেছে, জরিপে অংশ নেয়া ৪৮ শতাংশ জার্মান মনে করেন কিম ও পুতিনের চেয়ে ট্রাম্প বেশি ভয়ঙ্কর। ওই জরিপে অবশ্য ইরান ও চীনের নেতাদের অন্তর্ভুক্ত করা হয়নি।

আরেক সালতামামি জরিপে দেখা গেছে, জার্মানদের কাছে অন্যান্য ইউরোপীয় নেতাদের তুলনায় চ্যান্সেলর আঞ্জেলা ম্যার্কেলের কদর কমে গেছে।

জার্মানির ফুঙ্কে মিডিয়া গ্রুপের গবেষণা প্রতিষ্ঠান কানতার ইনস্টিটিউটের করা এই গবেষণায় দেখা যায়, জরিপে অংশ নেয়া ৫৭ ভাগ জার্মান ফ্রেঞ্চ প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর প্রতি বেশি আস্থা রাখেন। আর ৫৩ শতাংশ রাখেন ম্যার্কেলে। এমনকি খুব কম আস্থা রাখেন কার ওপর এমন প্রশ্নের জবাবে ব্যবধান আরো বেড়ে গেছে। ৪৪ ভাগ বলেছেন ম্যার্কেলের ওপর তাদের আস্থা সামান্য, আর ৩২ ভাগের এমন ধারণা মাক্রোঁকে নিয়ে।

ট্রাম্প অবশ্য এখানেও সবার শেষে। জরিপে অংশগ্রহণকারীরা সবচেয়ে কম আস্থা রাখছেন তার ওপর (৮৯%)। এরপর আছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোয়ান (৮৬%) এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন (৭১%)। সূত্র : ডয়চে ভেলে।

শীর্ষ সংবাদ:
টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন         ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান         বেগম জিয়া যে সুবিধা পাচ্ছেন তা প্রধানমন্ত্রীর উদারতায়         মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে বাচঁলেন বাংলাদেশি শিক্ষার্থী         টাঙ্গাইলে নির্বাচনী সহিংসতায় গুলিতে একজন নিহত ॥ আহত ৪         খালেদা জিয়াকে স্লো পয়জনিং তার পাশের লোকেরাই করতে পারেন ॥ কাদের         রোহিঙ্গাদের দ্বারা জঙ্গিবাদ সহজে বিস্তার হতে পারে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অবশিষ্ট সব মানুষকে দ্রুত বিদ্যুৎ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ         বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         বিতর্কিত মেয়র আব্বাসকে জেলা আওয়ামী লীগ থেকে অব্যাহতি         ভোলায় সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতা নিহত         গাজীপুরে আবারও ঝুটের গুদামে আগুন         সন্ত্রাসবাদ দমনে সরকার দৃঢ় প্রতিজ্ঞ ॥ নৌ প্রতিমন্ত্রী         চালের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে আটা-ময়দা         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত২৩৯