রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পিছিয়ে পড়েও জয় রিয়াল-বার্সার

স্পোর্টস রিপোর্টার ॥ স্প্যানিশ লা লিগায় ঘাম ঝরানো জয় পেয়েছে দুই পরাশক্তি রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনা। শনিবার নিজ নিজ ম্যাচে পিছিয়ে পড়েও জয় পেয়েছে দল দু’টি। এ্যাওয়ে ম্যাচে লেগানেসকে ২-১ গোলে হারিয়েছে সফরকারী বার্সিলোনা। আর ঘরের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে অতিথি রিয়াল সোসিয়েদাদকে ৩-১ গোলে হারিয়েছে স্বাগতিক রিয়াল মাদ্রিদ।

আরেক ম্যাচে গ্রানাডার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে এ্যাটলেটিকো মাদ্রিদ। গত পাঁচ ম্যাচে তাদের তৃতীয় ড্র। আর রিয়াল বেটিসের কাছে ২-১ গোলে হেরেছে ভ্যালেন্সিয়া। বর্তমানে ১৩টি করে ম্যাচ শেষে ২৮ পয়েন্ট করে ভান্ডারে জমা দুই জায়ান্ট রিয়াল ও বার্সার। তবে গোলগড়ে এগিয়ে থেকে একে আছে কাতালানরা। আর দুইয়ে গ্যালাক্টিকোরা। ২৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে অবস্থান এ্যাটলেটিকোর। শীর্ষে থাকা বার্সিলোনা ও মাদ্রিদের থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে পঞ্চম স্থানে আছে সোসিয়েদাদ।

সান্টিয়াগো বার্নাব্যুতে ম্যাচ শুরুর মাত্র ১১০ সেকেন্ডের মধ্যেই এবারের লীগে উড়তে থাকা রিয়াল সোসিয়েদাদের বিরুদ্ধে পিছিয়ে পড়ে রিয়াল মাদ্রিদ। ৩৭ মিনিটে ফরাসী ফরোয়ার্ড করিম বেনজেমা গোল করে স্বাগতিকদের সমতায় ফেরান। সর্বশেষ পাঁচ ম্যাচে এটি বেনজেমার ষষ্ঠ গোল। বিরতির পর ৪৭ মিনিটে ফেডে ভালভার্ডে ও ৭৪ মিনিটে লুকা মডরিচের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল। ম্যাচটিতে রিয়াল সমর্থকদের মূল বিষয়ে পরিণত হয়েছিলেন গ্যারেথ বেল। হাঙ্গেরির বিরুদ্ধে গত সপ্তাহে ইউরো ২০২০ বাছাইপর্বে ওয়েলসের জয়ের পর বেল সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্টে ওয়েলস ও গলফের পর মাদ্রিদকে স্থান দিয়েছিলেন। যে কারণে মাদ্রিদ সমর্থকদের কঠোর সমালোচনায় পড়তে হয়েছে বেলকে। ম্যাচ শুরুর আগে তার নাম ঘোষণার সঙ্গে তাকে নিয়ে সমর্থকদের ব্যঙ্গ করতে দেখা গেছে।

শুধু তাই নয়, দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে বেল যখন মাঠে নেমেছিলেন তখন দুয়োধ্বনি আরও বাড়ে। ম্যাচ শেষে এ বিষয়ে রিয়াল কোচ জিনেদিন জিদান বলেন, আমি এটা বলব না তারা ঠিক করেছে নাকি ভুল। তবে একটি কথাই বলতে চাই সমর্থকদের আমাদের সঙ্গে থাকার প্রয়োজন আছে। যদিও আমি কিছুই নিয়ন্ত্রণ করতে পারব না। বেল বা অন্য যে কাররই এর ওপর কোন নিয়ন্ত্রণ নেই। তবে বেল ম্যাচটিতে ভাল খেলেছে।

আরেক ম্যাচে তলানির ক্লাব লেগানেসের বিরুদ্ধে বার্সিলোনার শুরুটা মোটেই ভাল হয়নি। ফরোয়ার্ড ইউসেফ এন-নেসরির গোলে ১২ মিনিটে ঘরের মাঠে এগিয়ে যায় স্বাগতিক লেগানেস। লিওনেল মেসির ফ্রিকিক থেকে ৫৩ মিনিটে লুইস সুয়ারেজ বার্সার পক্ষে সমতা ফেরান। এরপর আর্টুরো ভিদালের ৭৯ মিনিটের গোলে বার্সার জয় নিশ্চিত হয়। এই জয় বার্সা কোচ আর্নেস্টো ভালভার্ডেকে স্বস্তি এনে দিয়েছে। মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লীগে জার্মান জায়ান্ট বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে মাঠে নামবে বার্সিলোনা। মাসের শুরুতে স্লাভিয়া প্রাগের সঙ্গে গোলশূন্য ড্র করে ইতোমধ্যেই পয়েন্ট হারিয়েছে কাতালান জায়ান্টরা। চার ম্যাচ শেষে ৮ পয়েন্ট নিয়ে এফ গ্রুপের শীর্ষে থাকলেও পরের রাউন্ড এখনও নিশ্চিত হয়নি বার্সিলোনার। বরুশিয়ার পর ডিসেম্বরের শুরুতে লা লিগায় বার্সিলোনার পরবর্তী প্রতিপক্ষ এ্যাটলেটিকো। সেই সঙ্গে চ্যাম্পিয়ন্স লীগে আছে ইন্টার মিলান সফর।

ম্যাচ শেষে বার্সা বস ভালভার্ডে বলেন, কঠিন ম্যাচে জয় পাওয়টা সত্যিই স্বস্তিদায়ক। প্রচন্ড বাতাসে বিরূপ আবহাওয়ায় এখানে খেলা সবসময়ই কঠিন। যদিও আমি কোন কিছুকেই অজুহাত হিসেবে দেখাতে চাই না।

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার