রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাবিতে ভিসি অপসারণ দাবিতে দিনব্যাপী কর্মসূচী ও সংহতি সমাবেশ

জাবিতে ভিসি অপসারণ দাবিতে দিনব্যাপী কর্মসূচী ও সংহতি সমাবেশ

জাবি সংবাদদাতা ॥ বৈরী আবহাওয়ার কারণে দুই দিন আন্দোলন স্থগিত থাকার পর গতকাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের অপসারণ দাবিতে দিনব্যাপী কর্মসূচী পালন করেছে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সামনে ব্যঙ্গাত্মক পটচিত্র প্রর্দশনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। পটচিত্রে উপাচার্যের ‘দুর্নীতি’ ও আন্দোলনকারীদের উপর ‘হামলা’র বিষয়টি তুলে ধরা হয়।

বিকাল চারটায় তারা একটি সংহতি সমাবেশ আয়োজন করেন। গত ৫ নবেম্বর উপাচার্যের বাসভবনের সামনে অবস্থানকালে আন্দোলনকারীদের উপর হামলার প্রতিবাদে সংহতি সমাবেশের শুরুতে ১ মিনিট নীরবতা পারন করা হয়।

আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করে বাংলাদেশ কমউিনিস্ট পার্টির সাধারণ সম্পাদক শাহ আলম বলেন, “আপনারা যে দাবি তুলেছেন সেটি ন্যায্য দাবি। আপনাদের দাবির প্রতি আমাদের সবার সমর্তন থাকবে। ১৯৫২ থেকে ১৯৭১ সাল বাংলাদেশের ছাত্র সমাজের ঐতিহ্য হিমালয় তুল্য। এখন সেই ঐতিহ্য ভূলুন্ঠিত হচ্ছে। শুধু জাহাঙ্গরিনগর বিশ্ববিদ্যালয়ে নয় সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল স্থানে দখলদারিত্ব চলছে।”

তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ তার বক্তব্যে বলেন, “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় একটি দুঃখজনক পরিস্থিতির মধ্যে আছে। বিশ্ববিদ্যালয় বন্ধ, হল বন্ধ, ক্লাস বন্ধ, অনেকগুলো পরীক্ষা শুরু হওয়ার কথা ছিলো সেগুলো হচ্ছেনা। এমন একটা পরিস্থিতি যে বিশ্ববিদ্যালয়ে সৃষ্টি হলো এর জন্য কে দায়ী? এর জন্য প্রথমত দায়ী এই বিশ্ববিদ্যালয়ের যিনি উপাচার্য তিনি। দুর্নীতির খবর প্রকাশিত হবার পরে তদন্ত কমিটির একটি দাবি উঠেছিলো, সেই তদন্ত কমিটি যদি তখন গঠিত হতো তবে এতদূর পর্যন্ত আন্দোলন আসতে হতো না। প্রকল্পের কাজ তাড়াহুড়ো করে শুরু করার যে পরিস্থিতি তৈরি হয়েছিল, সেটা যে এই দুর্নীতিকে চাপা দেওয়ার জন্য সেটি এখন স্পষ্ট।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর সংহতি সমাবেশে বলেন, “আমাদের পিঠ যখন দেয়ালে ঠেকে যায়, তখনও আপনারা সেখানে ষড়যন্ত্রের গন্ধ খুজে পান। গোপালগঞ্জের ভিসিও আন্দোলন ঠেকানোর জন্য স্বৈরাচারী কায়দায় ক্যাম্পাস বন্ধ করে দিয়েছিলো। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এই আন্দোলন শুধু ভিসির বিরুদ্ধে আন্দোলন নয়, এটি অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন, এটি দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন।”

সংহতি সমাবেশে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি তার বক্তব্যে বলেন, “উপাচার্য ফারজানা ইসলাম আপনি অবিলম্বে পদত্যাগ করুন। আপনি এখন পদত্যাগ করলে অন্তত অধ্যাপকের সম্মানটুকু পাবেন। আপনি একজন অধ্যাপকের মর্যাদা রক্ষা করুন। আপনি একজন অধ্যাপক হিসেবে বর্তমানে যেসব কর্মকান্ড করছেন, তো সমাগ্রিকভাবে বাংলাদেশের যত শিক্ষা প্রতিষ্ঠান এবং এখানকার যে অধ্যাপকেরা আছেন তাদেরকে ক্ষতিগ্রস্ত করছেন।

বাংলাদেশ সমাজতান্ত্রিক দরের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, “একটা অন্যয়ি সংগঠিত হওয়ার পর কেউ যখন সেটাকে সমর্থন দেয় ও যারা নীরব থাকে তারা সমান অপরাধী। ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয় আপনারা দ্রুত ব্যবস্থা গ্রহণ করুন।”

এছাড়াও উপাচার্য অপসারণ দাবিতে চলমান আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) কেন্দ্রীয় বর্ধিত ফোরামের সদস্য আ. ক. ম. জহিুরুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মোহাব্বত হোসেন খান সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দীন প্রিন্স, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি মেহেদী হাসান নোবেল, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক লিটন নন্দী প্রমূখ। এছাড়াও আন্দোলনের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সংগঠকরাও বক্তব্য রাখেন।

শীর্ষ সংবাদ:
টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         নিম্ন আদালতের সব কোর্টে আত্মসমর্পণ করা যাবে         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা         অস্ত্র-গোলাবারুদ নিয়ে দক্ষিণ আফ্রিকায় চার্চে হামলা, নিহত ৫         নিষেধাজ্ঞার মূল্য দিতে হবে ॥ ব্রিটেনকে উত্তর কোরিয়া         আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত        
//--BID Records