রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মহিলা সমিতি মঞ্চে মুক্তালয়ের ‘এ যুগের আলাদিন’

মহিলা সমিতি মঞ্চে মুক্তালয়ের  ‘এ যুগের আলাদিন’

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের অন্যতম থিয়েটার ব্যক্তিত্ব আমিনুল হক আমীনের জন্মদিন আগামী ১ অক্টোবর। জন্মদিন উপলক্ষে তার প্রতিষ্ঠিত নাট্যদল মুক্তালয় নাট্যাঙ্গনের উদ্যোগে এদিন সন্ধ্যায় ঢাকার ঐতিহ্যবাহী নাট্যমঞ্চ বেইলি রোডের মহিলা সমিতির ড. নিলিমা ইব্রাহীম মিলনায়তনে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে। এ উপলক্ষে এদিন সন্ধ্যায় মুক্তালয় নাট্যাঙ্গনের ‘এ যুগের আলাদিন’ নাটকটির মঞ্চায়ন হবে। আরবীয় কাহিনীর ছায়া অবলম্বনে সিরিও কমেডি জাতিয় বক্তব্য প্রধান ভিন্নধর্মী জনপ্রিয় নাটক ‘এ যুগের আলাদিন’। আমিনুল হক আমীনের জন্মদিনে নাটকের ১২তম মঞ্চায়ন হবে। ‘এ যুগের আলাদিন’ নাটকটি লিখেছেন চলচ্চিত্র পরিচালক শেখ আলাউদ্দিন। নির্দেশনা দিয়েছেন গ্রুপ থিয়েটারের একনিষ্ঠ কর্মী, অভিনেতা, নাট্যকার, নির্দেশক আমিনুল হক আমীন। ‘এ যুগের আলাদিন’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন আমিনুল হক আমীন, বনশ্রী অধিকারী, শেফালী কুসুম, ফারহান মৃধা সাব্বির, মাহমুদ হাসান ইমন, রীনা রহমান, ইমন গমেজ, সূচনা সিকদার, আকাশ মাহমুদ, মফিজুর রহমান, মোজাফ্ফর হোসেন মিঠু, গোলাম কিবরিয়া। মঞ্চ পরিচালনায় রুহুল আমিন হাওলাদার, আলোক প্রক্ষেপণে আকবর, রূপ সজ্জায় সুবল, আবহ সঙ্গীত নিয়ন্ত্রণে মোঃ মোহসীন।

‘এ যুগের আলাদিন’ বর্তমান যুগ ও সময়ের ঘটনা প্রবাহ নিয়ে রচিত একটি সিরিও কমেডি জাতীয় বক্তব্য প্রধান প্রতীকী নাটক। নাটকটিতে রূপকথার আলাদিন এবং দ্বৈত্যের চরিত্র উপমা ও প্রতীক হিসেবে উপস্থাপন করা হয়েছে মাত্র।

সত্য উদার নির্মোহ ও নীতিবান মানুষ আলাদিন। নিজের জন্য না ভেবে অপরের জন্য সব কিছু উজাড় করে দেয়। আলাদিনের বিশ্বস্ত কর্মচারী ফটিক প্রভূর প্রতি তোষামোদী ও চাটুকার হিসাবে সিদ্ধহস্ত। ফটিকের তোষামোদির আড়ালে থাকে সংকীর্ণ স্বার্থপরতার এক ভয়াবহ রূপ। আলাদিনের সরলতা ও বিশ্বাসের সুযোগে তার ব্যবসা প্রতিষ্ঠানকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে আসে ফটিক, ফলে আলাদিনের সংসারে নেমে আসে চরম দরিদ্রতার অন্ধকার। আলাদিন যখন দরিদ্রতার অভিশাপে চরম উদ্বিগ্ন ও উৎকণ্ঠায় দিন কাটাচ্ছিল, ঠিক তখনই ধূর্ত লোভাতুর ফটিকের কথায় উদ্বুদ্ধ হয়ে আলাদিন তার সযতেœ রাখা জীর্ণ জাদুর চেরাগটি ঘষা শুরু করে। দীর্ঘ প্রচেষ্টার পর দ্বৈত্য এসে হাজির হয়।

দারিদ্র্য বিমোচনের জন্য দৈত্যের কাছে সাহায্য চায় আলাদিন। যথারীতি মালিকের হুকুম তামিল করে মহামূল্যবান স্বর্ণমুদ্রা এনে আলাদিনের হাতে তুলে দেয় দৈত্য। ঐ ধন রতেœর তীব্র লিপ্সায় উন্মত্ত ফটিক সুযোগ বুঝে তা চুরি করে পালিয়ে যেতে ব্যর্থ হয়। ধরা পরে জনতার হাতে। জনতার রুদ্ররোষে ফটিক নিজেকে রক্ষা করতে পারে না। ইতিহাসের অমোঘ সত্য ও করুণ পরিণতি বরণ করতে হয় ফটিককে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
নেতানিয়াহুর পদত্যাগ চেয়ে ইসরায়েলিদের বিক্ষোভ         সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার