শনিবার ২৬ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নান্দাইলে এক শিক্ষকে চলছে মাটিকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়

নান্দাইলে এক শিক্ষকে চলছে মাটিকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়

সংবাদদাতা, নান্দাইল, ময়মনসিংহ ॥ উপজেলায় মাটিকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ২৫২ জন শিক্ষার্থীর বিপরিতে মাত্র ১ জন শিক্ষক দিয়ে চলছে পাঠদান কার্যক্রম। ওই একজনকেই দাফতরিক দায়িত্ব পালনের পাশাপাশি জোড়াতালি দিয়ে পাঠদান কার্যক্রম চালাতে হচ্ছে। এই বিষয়ে বার বার ঊর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানোর পরও শূন্য পদগুলো পূরণ করা হচ্ছে না।

সরজমিনে বিদ্যালয়টিতে গিয়ে দেখা যায়, উপজেলা সদর থেকে ১০ কিমি দূরে শেরপুর ইউনিয়নে মাটিকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়টির অবস্থান। ৫২ শতক নিজস্ব জমিতে রয়েছে একটি পাকা ভবন। পাশেই দ্বিতল আরেকটি ভবনের কাজ চলছে। সেখানে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের আঙ্গিনায় শিক্ষার্থীরা দৌড়ঝাঁপ করছে। এসময় অফিস কক্ষে বসে দাফতরিক কাজ করছেন একজন সহকারি শিক্ষক শহিদুল ইসলাম। তাঁকে সহযোগিতা করছেন দপ্তরী-কাম নাইট গার্ড। স্থানীয় সূত্রে জানা গেছে, পৃথক দুই অধিবেশনে শিশু শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের পাঠদান করা হয়। এর মধ্যে প্রথম অধিবেশনে পাঠদান করা হয় শিশু শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের। আর দ্বিতীয় অধিবেশনে পাঠদান করা হয় তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের। কিন্তু একজন শিক্ষক থাকায় তিনি এক ক্লাসে গেলে বাকি ক্লাসগুলো শিক্ষকশূন্য হয়ে যায়।

এই বিষয়ে শিক্ষক শহিদুল ইসলাম বলেন, এ বছরের জানুয়ারি মাসে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসরিন আক্তার প্রশিক্ষণে যান। আর গত তিন মাস আগে মাতৃত্বকালীন ছুটিতে যান সহকারী শিক্ষক শাফিয়া আক্তার। এরপর থেকে তিনি একাই পাঠদান চালাচ্ছেন। এতোগুলো ক্লাসে পাঠদান করাতে অনেক কষ্ট হয়। অনেক সময় অফিসিয়াল কাজে শিক্ষা অফিসে যেতে হয়।

উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার ও এই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির আহবায়ক শাকিল আহমেদ বলেন, শিক্ষক সংকটের বিষয়টি ঊর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশা করছি, শিগগিরই শিক্ষক পেয়ে যাবো। নান্দাইল উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ আলি সিদ্দিক বলেন, প্রধান শিক্ষক প্রশিক্ষণে ও একজন সহকারি শিক্ষক মাতৃত্বকালীন ছুটিতে থাকায় একজন দিয়েই আপাতত পাঠদান চলছে। শিক্ষক সংকট থাকায় দুইজনকে ডিপুটেশনে দেবার জন্য প্রস্তাব পাঠানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records