বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরমাণু চুক্তির আরও শর্ত লঙ্ঘন করেছে ইরান

আন্তর্জাতিক পরমাণু চুক্তির আরও শর্ত শুক্রবার লঙ্ঘন করেছে ইরান। তেহরানের এই পদক্ষেপের নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, উদ্বেগ প্রকাশ করেছেন ইউরোপের নেতারাও। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালের আন্তর্জাতিক পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর অব্যাহতভাবে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করতে থাকে। এবিসি।

ট্রাম্প প্রশাসন ইরান সরকারকে চুক্তির শর্ত পালনে বাধ্য করতে তেল শিল্পের ওপর ক্রমাগত চাপ বৃদ্ধি এবং ইরানের তেলবাহী জাহাজ মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে নিয়ে যাওয়ার জন্য ক্যাপ্টেনকে কয়েক লাখ ডলার দেয়ার অস্বাভাবিক প্রস্তাবের পর এ পদক্ষেপ নিল তেহরান। এর ফলে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের প্রাথমিক সম্মতির পর ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর কূটনৈতিক প্রস্তাবকেও এখন মৃত বলে মনে হচ্ছে। তেহরানের এই পদক্ষেপের ফলে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে এবং বিশ্লেষকরা উদ্বিগ্ন যে, এটা সংঘর্ষ বা ব্যাপক সংঘাতের দিকে নিয়ে যেতে পারে।

ইরনা জানায়, দ্রুত ইউরেনিয়াম সমৃদ্ধ করতে উচ্চস্তরের সেন্ট্রিফিউজ নিয়ে কাজ করতে প্রস্তুত ইরান। আর পারমাণবিক গবেষণা ও উন্নয়নে চুক্তির অন্যান্য শর্ত স্থগিত করতেও প্রস্তুত তেহরান। ২০১৫ সালের আন্তর্জাতিক পরমাণু চুক্তির শর্ত লঙ্ঘনের আগের দুটি পদক্ষেপের পর নতুন করে চুক্তির শর্ত লঙ্ঘনের এ ঘোষণা দেয়া হয়। উচ্চস্তরের সেন্ট্রিফিউজের মাধ্যমে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ দ্রুত করতে পারবে ইরান। আর শতকরা ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধিও কথা ভাবছেন দেশটির কর্মকর্তারা। আর পরমাণু অস্ত্র তৈরির জন্য নির্ধারিত মাত্রা ৯০ শতাংশের চেয়ে খুবই কম ব্যবধান থাকবে এতে। যদিও ইরান বলছে, তারা এ ধরনের অস্ত্র তৈরিতে আগ্রহী নয়। তবে চুক্তির শর্ত থেকে এবার কতটুকু সরে আসা হবে সে বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানায়নি ইরান সরকার। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ এ সিদ্ধান্তের পক্ষে অবস্থান নিয়ে শুক্রবার বলেন, মার্কিন ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’ মোকাবেলায় এটা খুবই প্রয়োজনীয়। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও শুক্রবার ইরানের এ সিদ্ধান্তের নিন্দা জানিয়ে টুইট করেন। তিনি বলেন, ‘আমরা আত্মবিশ্বাসী যে সভ্য দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি ইরানের পরমাণু নিয়ে দরকষাকষি বন্ধে গঠনমূলক পদক্ষেপ নেবে।’ গভীর উদ্বেগ প্রকাশ করে ইউরোপীয় ইউনিয়নের মুখপাত্র মাজা কোসিজানসিচ চুক্তির শর্তবিরোধী সকল কর্মকা- বন্ধে ইরানের প্রতি আহ্বান জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্কের ভিত্তি রচনা করেন বঙ্গবন্ধু         খিলগাঁওয়ে গাড়ির ধাক্কায় তরুণী নিহত         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার সংঘর্ষে ৫ কৃষি শ্রমিক নিহত         রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই