মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে আর জন্মাবে না ॥ তোফায়েল

বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য ও সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ এমপি বলেছেন, পৃথিবীতে অনেক নেতা এসেছেন। আরও অনেক নেতা আসবেন। কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো নেতা পৃথিবীতে আর জন্মাবে না। যার হƒদয় ছিল, হƒদয়ে ভালবাসা ছিল। তিনি প্রাণ দিয়ে, জীবন দিয়ে মানুষকে ভালবাসতেন। কথায় কথায় যিনি বলতেন, কৃষক শ্রমিক মেহনতী মানুষ। দুঃখী মানুষ, বাংলার দুঃখী মানুষ। তাদের মুখে আমি হাসি ফুটাতে চাই।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শনিবার সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন আর্টস এ্যান্ড সোশ্যাল সায়েন্সেস (কারাস) মিলনায়তনে ‘বঙ্গবন্ধুই বাংলাদেশ’ শীর্ষক একটি সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা এ্যালামনাই এ্যাসোসিয়েশন এই আলোচনা সভার আয়োজন করে।

তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধুর জš§ না হলে এই বাংলাদেশের জš§ হতো না। এতে কোন সন্দেহ নেই। আজও আমরা পাকিস্তানের দাসত্বের নিগড়ে আবদ্ধ থাকতাম। তিনি বলেন, এই মহান নেতা বিশ্বে বিরল। যিনি ডেভিড ফ্রস্টকে বলেছিলেন ‘আমার সবচেয়ে বড় দুর্বলতা হলো আমি আমার দেশের মানুষকে ভালবাসি।’ বঙ্গবন্ধুর সঙ্গে বিশ্বের বিভিন্ন নেতার মধ্যে শুধু নেলসন ম্যান্ডেলার তুলনা চলে বলেও মন্তব্য করেন তিনি।

গণযোগাযোগ ও সাংবাদিকতা এ্যালামনাই এ্যাসোসিয়েশনের সভাপতি স্বপন কুমার দাসের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন পিআইবি পরিচালনা বোর্ডের চেয়ারম্যান প্রবীণ সাংবাদিক আবেদ খান, সারাবাংলা ডটনেট, দৈনিক সারাবাংলা ও জিটিভির এডিটর ইন চীফ সৈয়দ ইশতিয়াক রেজা, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক কাবেরী গায়েন প্রমুখ। সেমিনারে ‘বঙ্গবন্ধুই বাংলাদেশ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা এ্যালামনাই এ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম।

সাংবাদিক আবেদ খান বলেন, এদেশের রাজনীতিতে বঙ্গবন্ধুকে নানাভাবে বিতর্কিত ও বিলুপ্ত করার জন্য অনেক ষড়যন্ত্র অনেক সময় করা হয়েছে। সেই ষড়যন্ত্র ১৯৭৫ এর ১৫ আগস্ট শেষ হয়নি। চলতে চলতে সেটি ২১ আগস্টের ঘটনায় এসে ঠেকেছে। তিনি বলেন, আমরা যদি জিয়াউর রহমানের ইতিহাস দেখি সেখান থেকে এর প্রমাণ আমরা পেয়ে যাই। তাকে আমার বরাবর মনে হয়েছে, আমি যতই বিভিন্ন তথ্য-উপাত্ত ঘাঁটাঘাঁটি করেছি, জিয়াউর রহমান আসলে একজন সিরিয়াল কিলার ছিলেন। সিরিয়াল কিলার হিসেবেই তিনি তার বিভিন্ন কার্যক্রমের ভেতর সেটা প্রমাণ করেছেন।

১৪ দলের দু’দিনের কর্মসূচী ॥ আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট দুই দিনব্যাপী কর্মসূচী ঘোষণা করেছে। আগামীকাল সোমবার ২ সেপ্টেম্বর বেলা ১১টায় রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে মুক্তিযুদ্ধকালীন সরকারের উপদেষ্টা প্রয়াত জননেতা অধ্যাপক মোজাফফর আহমেদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে শোকসভা অনুষ্ঠিত হবে ১৪ দলের উদ্যোগে। এতে ১৪ দলের নেতৃবৃন্দ ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা বক্তব্য রাখবেন। আগামী ৩ সেপ্টেম্বর মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ‘বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত দ-িত খুনীদের বিদেশ থেকে ফেরত আনার বিষয়ে পদক্ষেপ’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম শনিবার এক বিবৃতিতে উল্লিখিত কর্মসূচী দুটিতে ১৪ দলের নেতাকর্মীদের উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ