সোমবার ২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পর্যটকদের কাছে অন্যতম আকর্ষন শ্রীমঙ্গলের লাল টিলার কালি মন্দির

পর্যটকদের কাছে অন্যতম আকর্ষন শ্রীমঙ্গলের লাল টিলার কালি মন্দির

নিজস্ব সংবাদদাতা, শ্রীমঙ্গল ॥ পর্যটকদের কাছে এখন অন্যতম আকর্ষন লাল টিলার কালি মন্দির! অপরূপ সৌন্দর্যের লীলাভূমি মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার অর্ধশতাধিক দর্শনীয় স্থানের মধ্যে এই মন্দিরটি আগত পর্যটকদের দৃষ্টি আকর্ষন করে থাকে। চারিদিকে পাহাড় টিলা আর চা বাগানের সবুজের সমারোহ। সেই সবুজ বাগানের মধ্য দিয়ে বয়ে চলেছে একটি আকাঁবাকা লাল মাটির রাস্থা। যে রাস্থার মাটির রং লাল। আর এই লাল মাটির রাস্থা ধরে পাহাড়ের একটু উপরে উঠলেই চোঁখে পড়ে লাল টিলার কালি মন্দিরটি।

শ্রীমঙ্গল শহর থেকে প্রায় চার কিলোমিটার দুরে ফুলছড়া চা বাগানের পাঁচ নম্বর সেকশনের লাল টিলায় এই কালী মন্দিরটির অবস্থান। মাটির রং লাল হওয়ায় স্থানীয়দের কাছে জায়গাটি লাল টিলা নামে পরিচিত হলেও অনেকে বলেন কালি টিলা। এ জন্য এটি লালটিলা ও কালিটিলা দুই নামেই পরিচিতি পেয়েছে।

সমতল থেকে প্রায় ১০০ ফুট উপরে টিলার ওপর মন্দিরটি নির্মাণ করা হয়েছে। টিলায় উঠার জন্য পাহাড় কেটে বানানো হয়েছে রাস্তা। দুপাশে সারি সারি চা বাগান পেরিয়ে চোখে পড়বে দুর্গম পাহাড়। আর এই পাহাড়ের ভিতর দিয়ে হাঁটতে হাঁটতে কালিটিলার কালী বাড়ির চূড়ায় উঠতে হয়। সরেজমিন কালীটিলার কালীবাড়িতে গিয়ে দেখা যায়, পাহাড় পেরিয়ে টিলার মন্দিরে উঠে প্রথমেই দর্শনার্থীরা কালীমাতাকে দর্শন করেন। তারপর প্রাকৃতিক সৌন্দর্যে হারিয়ে যাচ্ছেন। চারদিকে শুধুই সবুজের সমারোহ। টিলা থেকে মনে হয় দূরের আকাশ যেন মাটিতে মিশেছে। বর্তমানে প্রতি দিনই এখানে অসংখ্য ভক্ত আর পর্যটকদের সমাগম হচ্ছে। কেউ আসছেন মানত করতে, কেউবা এসে মনোবাসনা পূর্ণ হওয়ায় কালীমাতাকে পূজা দিচ্ছেন আর পর্যটকরা নিচ্ছেন অপরূপ সৌন্দর্যের স্বাদ।

তবে আগত অনেক দর্শনার্থীদের সাথে কথা বলে জানা যায়, এখানে পানির কোন ব্যবস্থা না থাকায় এত উচু যায়গায় উঠে অনেকেই পানির জন্য সমস্যায় পড়েন। তাছাড়া পাহাড়ের চুড়ায় উঠার রাস্থাটি চলাচলের জন্য খুবই বিপদজনক। তাই এখানে যদি খাবার পানির জন্য একটি গভীর নলকুপ স্থাপন এবং রাস্থা মেরামত করা হলে দর্শনার্থীদের কষ্ট লাঘব হবে ।

শীর্ষ সংবাদ:
জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান         ঈদ-উল-আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররমে         তিস্তার রুদ্রমূর্তি, দুই পাড়েই রেড এ্যালার্ট         করোনা কি বায়ুবাহিত?         নারী পাচার চক্রের হোতা আজম খান দুই সহযোগীসহ গ্রেফতার         বগুড়া-১ আসনে উপনির্বাচন কাল         নিম্নমানের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ক্রয়ে দুর্নীতি তদন্তে ৬ কর্মকর্তাকে তলব দুদকের         রাজধানীতে ৮ অস্থায়ী পশুর হাটের চূড়ান্ত ইজারা সম্পন্ন         রাজধানীতে কোরবানির পশুর হাট বসতে দেয়া হবে না: স্বরাষ্ট্র মন্ত্রণালয়         সিএমএসডির ৬ কর্মকর্তাকে তলব করেছে দুদক         বিদেশ যেতে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে : পররাষ্ট্রমন্ত্রী         করোনা : মসজিদেই হবে ঈদুল আজহার জামাত         ডা. সাবরিনা বরখাস্ত        
//--BID Records