বুধবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশালে ডেঙ্গু জ্বরের আবির্ভাব

বরিশালে ডেঙ্গু জ্বরের আবির্ভাব

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ রাজধানী ঢাকার পর এবার বরিশালেও দেখা দিয়েছে ডেঙ্গু জ্বর আতঙ্ক। গত এক সপ্তাহে নারী ও পুরুষসহ আট রোগী সনাক্ত হওয়ার খবরে জনমনে আতঙ্ক দেখা দিয়েছে। চিকিৎসকদের পক্ষ থেকে বলা হয়েছে জ্বরে আক্রান্ত হলে দেরি না করে দ্রুত বিশেষজ্ঞ সার্জনের পরামর্শ নিয়ে হাসপাতালে ভর্তি হতে।

এদিকে বরিশাল সিটি কর্পোরেশন কর্তৃপক্ষও ডেঙ্গু থেকে নগরবাসীকে রক্ষায় মাঠে নেমেছে। সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ’র পক্ষ থেকে নগরবাসীকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে মশা নিধনে তৎপরতা শুরু করা হয়েছে। পাশাপাশি আগামী ২৫ থেকে ৩১ জুলাই পর্যন্ত সারাদেশের সাথে বরিশাল সিটি কর্পোরেশনসহ উপজেলা প্রশাসনের উদ্যোগে মশক নিধন এবং মশা বাহিত রোগ প্রতিরোধ কল্পে “মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ” কর্মসূচি পালনের জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

বরিশাল শেবাচিম হাসপাতাল সূত্রে জানা গেছে, গত এক সপ্তাহে বরিশাল সদর উপজেলার তাজুল ইসলাম (২৩), নগরীর কলেজ এ্যাভিনিউ এলাকার মোয়াজ্জেম রুবেল (২৭), গৌরনদী উপজেলার ফোরকান (১৯), বানারীপাড়ার গিয়াস উদ্দিন (৩০), কাউনিয়া এলাকার মেজবাহ উদ্দিন (২২), আফনান আশরাফি (২০), বাকেরগঞ্জ উপজেলার আরিফুল ইসলাম (৪৮), পিরোজপুরের নাজিরপুরের অরুন সুতার (২৮) ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

জ্বর হলে ঘরে বসে ওষুধ সেবন না করে চিকিৎসকের পরামর্শ নিয়ে ডেঙ্গুর লক্ষণ দেখা দিলে সরাসরি স্থানীয় সরকারী হাসপাতালে ভর্তির জন্য পরামর্শ দিয়ে শেবাচিম হাসপাতালের পরিচালক ডাঃ বাকির হোসেন জানান, এখন পর্যন্ত আটজন রোগীকে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। যারমধ্যে চারজন এরইমধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়ে হাসপাতাল ছেড়েছেন। বাকি চারজন এখনও চিকিৎসাধীন রয়েছেন।

বরিশাল সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা বেলায়েত হাসান বাবলু বলেন, মশক নিধনের জন্য মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ব্যাপক পদক্ষেপ হাতে নিয়েছেন। যার অংশ হিসেবে নিয়মিত মশক নিধনের ওষুধ সরবরাহ করা হচ্ছে। পাশাপাশি নগরীর জনসাধারণকে ডেঙ্গুর বিষয়ে সচেতন করার পাশাপাশি নগর পরিস্কার রাখার কাজও চলমান রয়েছে। একইসাথে নগরীর ৩০টি ওয়ার্ডে ১৫জন কর্মী মশক নিধনে হ্যান্ড স্প্রে দিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। পাশাপাশি চার সদস্যর একটি আলাদা টিম সরকারী অফিস, বস্তি এলাকা, ধর্মীয় প্রতিষ্ঠানে মশক নিধনের ওষুধ দিয়ে যাচ্ছে। এছাড়াও প্রতিদিন বিকেলে ফগার মেশিনের মাধ্যমে নগরীর প্রধান প্রধান সড়কগুলোতে মশক নিধনের ওষুধ দিয়ে যাচ্ছে। পাশাপাশি নগরীর ড্রেনেজ ব্যবস্থা সচল রাখাসহ নগরীকে সার্বিক পরিচ্ছন্ন রাখতে প্রায় সাড়ে চারশ’ পরিচ্ছন্নতা কর্মী প্রতিটি ওয়ার্ডে কাজ করে যাচ্ছে।

শীর্ষ সংবাদ:
চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য         জাবিতে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু         উত্তরে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি         বন্যা মোকাবেলায় বাংলাদেশকে এক লাখ ইউরো দিচ্ছে ইইউ         ভার্চুয়াল আদালত নিয়ে আজ বিচারপতিদের ফুলকোর্ট সভা         বাজার স্থিতিশীল রাখতে এবার চাল আমদানির সিদ্ধান্ত         ঘরে বসেই দেখা যাবে গোয়ালঘর, কেনা যাবে কোরবানির পশু         এ বছর লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আউশ আবাদ হয়েছে         ড্রেন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারকারী ইউপি মেম্বার সাসপেন্ড         সারাদেশে ১৫৮টি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         ওয়ারি লকডাউন আরো কঠোর হবে,এলাকাবাসী ধৈর্য্য ধরুন : মেয়র তাপস         একযুগ পর ট্রেনে কোরবানীর পশু পরিবহন করবে রেলওয়ে : রেলপথমন্ত্রী         ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’: তথ্যমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার        
//--BID Records