বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইপিএলে লিভারপুলের ঘাম ঝরানো জয়

 ইপিএলে লিভারপুলের ঘাম ঝরানো জয়

জিএম মোস্তফা ॥ ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপার লড়াই চলছেই। শনিবার নিউক্যাসল ইউনাইটেডকে হারিয়ে আবারও লীগ টেবিলের শীর্ষে উঠে এসেছে লিভারপুল। স্বাগতিকদের বিপক্ষে ৩-২ গোলের কষ্টের জয়ে শিরোপার আশা এখনও বাঁচিয়ে রেখেছে জার্গেন ক্লপের দল।

২০১৮-১৯ মৌসুমের ৩৭ ম্যাচ থেকে ৯৪ পয়েন্ট নিয়ে লিভারপুলের অবস্থান এখন শীর্ষে। দুইয়ে থাকা ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৯২। প্রিমিয়ার লীগের বর্তমান চ্যাম্পিয়ন সিটিজেনরা অবশ্য এক ম্যাচ কম খেলেছে। তবে আজই মাঠে নামছে ম্যানসিটি। প্রতিপক্ষ লিচেস্টার সিটি। এই ম্যাচ জিতলেই ম্যানসিটির শিরোপা জয়ের পথটা অনেক সহজ হয়ে যাবে। কেননা লীগের শেষ ম্যাচে পেপ গার্ডিওলার দলের প্রতিপক্ষ ব্রাইটন। যারা এই মুহূর্তে লীগ টেবিলের তলানিতে অবস্থান করছে। লিচেস্টার সিটির পর ব্রাইটনকে হারালেই টানা দুইবার লীগ শিরোপা জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়বে পেপ গার্ডিওলার দল। সেক্ষেত্রে লিভারপুল তাদের শেষ ম্যাচে ওলভসকে হারালেও কোন লাভ হবে না। বরং দ্বিতীয় স্থানে থেকেই মৌসুম শেষ করতে হবে মানে-ফিরমিনো-জিসুসদের।

তবে শনিবার নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে জয়টা কিন্তু সহজে আসেনি লিভারপুলের। বরং ঘাম ঝরিয়েই পূর্ণ তিন পয়েন্ট অর্জন করেছে তারা। ভার্জিল ভ্যান ডিকের গোলে ম্যাচ শুরুর ১৩ মিনিটেই এদিন প্রথম এগিয়ে যায় সফরকারী লিভারপুল। কিন্তু ২০ মিনিটেই নিউক্যাসলকে সমতায় ফেরান ক্রিস্টিয়ান অশু। তবে ২৮ মিনিটে আবারও অলরেডদের এগিয়ে দেন মোহাম্মদ সালাহ। সেই সঙ্গে ইউরোপের শীর্ষ সারির লীগে ১০০ গোলের মাইলফলকও স্পর্শ করেন তিনি। ইংলিশ প্রিমিয়ার লীগে তার গোলসংখ্যা এখন ৫৬।

ইতালিয়ান সিরি’এ লীগে ৩৫ গোল। আর সুইস সুপার লীগে তার গোলসংখ্যা ৯টি। বিরতির ৯ মিনিট পর আবারও সমতায় ফিরে নিউক্যাসল ইউনাইটেড। সালমোন রোন্ডনের গোলে সমতায় ফিরে স্বাগতিকরা। এরপর ৮৫ মিনিট পর্যন্ত কোন গোল না হলে সমতায় থেকেই মাঠ ছাড়ার স্বপ্ন দেখছিল নিউক্যাসলের সমর্থকরা। কিন্তু সেটা আর হতে দেননি ডিভোক অরিজি। ম্যাচ শেষের চার মিনিট আগে দারুণ এক গোল করে দলকে পূর্ণ তিন পয়েন্ট উপহার দেন তিনি। সেই সঙ্গে লীগ শিরোপা জয়ের আশাও বাঁচিয়ে রাখে লিভারপুল।

এদিকে দিনের আরেক ম্যাচে ক্রিস্টাল প্যালেসের কাছে ৩-২ গোলে পরাজিত হয়ে প্রিমিয়ার লীগ থেকে রেলিগেটেড হয়ে গেছে কার্ডিফ সিটি। মৌসুমের শেষ ম্যাচে জিততে পারলে নিল ওয়ারনকের দলের রেলিগেশন রক্ষা করার একটি সুযোগ ছিল। কিন্তু ঘরের মাঠ কার্ডিফ সিটি স্টেডিয়ামে প্যালেসের কাছে বিধ্বস্ত হয়ে সেই সুযোগ হাতছাড়া হয়ে গেছে। তলানির থেকে তৃতীয় স্থানে থাকা কার্ডিফ ব্রাইটনের থেকে চার পয়েন্ট পিছিয়ে রয়েছে। হাতে রয়েছে আর মাত্র একটি ম্যাচ। যে কারণে ইতোমধ্যেই রেলিগেটেড হয়ে যাওয়া হাডার্সফিল্ড ও ফুলহ্যামের সঙ্গে আগামাী মৌসুমে দ্বিতীয় টায়ারে নেমে গেছে দলটি। গত মৌসুমেই প্রিমিয়ার লীগে উন্নীত হয়েছিল ব্লু বার্ডসরা। কিন্তু নিজেদের উন্নতি ধরে রাখতে পারল না ওয়ারনক শিষ্যরা। লীগের শেষ ১১ ম্যাচে তাদের ভাগ্যে জুটেছে ৯টি পরাজয়। আর তাতেই কপাল পুড়ে।

রেলিগেশনের সঙ্গে সঙ্গে মৌসুমটা তাদের জন্য অন্যরকম এক বিষাদের হয়েই থাকবে। ওয়েলস থেকে স্ট্রাইকার এমিলিয়ানো সালা ক্লাবে যোগ দেবার উদ্দেশে আসার সময় বিমান দুর্ঘাটনায় মর্মান্তিকভাবে নিহত হন। সেই দুঃসহ স্মৃতি চিরদিনই কার্ডিফ সমর্থকদের মনে রয়ে যাবে। ম্যাচ শেষে ওয়ারনক বলেন, খেলোয়াড়রা কঠোর পরিশ্রম করেছে। আজ আমরা আমাদের সীমাবদ্ধতা প্রমাণ করেছি। এ জন্যই আমাদের এই অবস্থানে থেকে মৌসুম শেষ করতে হচ্ছে। কিন্তু কার্ডিফ আবারও ফিরে আসবে বলে আমার বিশ্বাস। ক্লাবটি এখনও জীবিত আছে। এটাই মূল কথা। আমরা যা করেছি তাতে আমি সত্যিই গর্বিত। অনেকটা কাছাকাছি এসে আমরা রেলিগেশনে পড়েছি।

কার্ডিফ সিটির বিপক্ষে ম্যাচের ২৮ মিনিটে আইভরি কোস্টের স্ট্রাইকার উইলফ্রিড জাহার গোলে এগিয়ে গিয়েছিল প্যালেস। ২০১৪ সালে কার্ডিফ থেকে ধারে প্যালেসে যোগ দিয়েছিলেন জাহা। ৩ মিনিট পর প্যালেস ডিফেন্ডার মার্টিন কেলির আত্মঘাতী গোলে সমতায় ফিরে কার্ডিফ। ৪০ মিনিটে চেলসি থেকে ধারে খেলতে আসা স্ট্রাইকার মিচি বাটশুয়াই আবারও প্যালেসকে লিড এনে দেন। ৭০ মিনিটে আন্দ্রোস টাউনসেন্ডের গোলে কার্ডিফের রেলিগেশন নিশ্চিত হয়। ম্যাচের শেষ মুহূর্তে রবি রেইডের গোলে কার্ডিফ শুধু ব্যবধানই কমিয়েছে।

শীর্ষ সংবাদ:
'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প