শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মূল্যবোধ রক্ষায় ঢেকে দেয়া হলো ভাস্কর্যের একাংশ

‘মূল্যবোধের’ কথা বলে সবচেয়ে বড় মুসলিম দেশ ইন্দোনেশিয়ার একটি পার্কে দুটি ভাস্কর্যের বুকের অংশ ঢেকে দেয়া হয়েছে। এর সমালোচনা করেছেন শিল্পী। রাজধানী জাকার্তার এ্যাঙ্কোল ড্রিমল্যান্ডে দুটি মৎস্যকন্যার ভাস্কর্যে উন্মুক্ত স্তন সোনালি আবরণে ঢেকে দেয়া হয়েছে। এই ভাস্কর্য সেখানে রয়েছে ১৫ বছর ধরে। বিবিসি বলছে, হঠাৎ ভাস্কর্যের এই চেহারা দেখে বিস্মিত হয়েছেন অনেকে। পার্ক কর্তৃপক্ষকে এটা করতে বাধ্য করা হয়েছে কিনা সে প্রশ্নও উঠেছে। তবে পার্ক কর্তৃপক্ষ বলেছে, ভাস্কর্য ঢেকে দেয়ার এই সিদ্ধান্ত তারা গতবছরই নিয়েছিলেন। পার্কের মুখপাত্র রিকা লেস্টারি বিবিসিকে বলেন, এটা একান্তই ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বিষয়, এখানে বাইরের কোন চাপ নেই। পরিবারের সবার জন্য একটি বিনোদনমূলক পার্কে রূপান্তরের প্রক্রিয়ায় আছি আমরা।

তাদের এই পদক্ষেপের সমালোচনায় ভাস্কর ডোলোরোসা সিনাগা বলেন, ইন্দোনেশীয় পার্কটি মানুষকে ‘শিল্পকর্মের সৌন্দর্য’ থেকে বঞ্চিত করছে। তারা যেটা করেছে, সাধারণ মানুষের জন্য শিল্পকর্ম উপভোগের সুযোগ বন্ধ করেছে।

ভাস্কর্য ঢাকা দেখে বিস্ময় প্রকাশ করে নান্দা জুলিন্ডা বলেন, ভাস্কর্যগুলো তো আমাদের সমস্যা করছিল না। কোন শিল্পকর্ম এভাবে দেখাটা বিরক্তিকর। এম তৌফিক ফিকি নামের একজন বলেন, সাগরের পাড়ে এই পার্ক এবং ভাস্কর্যগুলো মৎস্যকন্যার। আপনি নিশ্চয়ই কাপড়ে ঢাকা এ রকম মৎস্যকন্যা দেখতে চাইবেন না।

শীর্ষ সংবাদ:
অস্ট্রেলিয়ার সমেলবোর্ন থেকে ৪০০ কেজি হেরোইন জব্দ         খাদ্য উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ ॥ প্রধানমন্ত্রী         এমবাপের নৈপুণ্যে অঁজিকে হারিয়েছে পিএসজি         কান্দাহারে শিয়া মসজিদে হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৭         গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ৯৫৩ জনের         উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন